ব্লগার.কম এর ন্যাভবারকে শেয়ার করার কাজে ব্যবহার করুন

ব্লগার.কম (Blogger.com তার ১০ বৎসর পূর্তি উৎসবে ব্লগলিখিয়েদেরকে (Blogger) আর একটি নতুন উপহার দিয়েছে। এবার তারা যে কোন ব্লগপোস্ট (Blogpost) শেয়ার (Share) করার জন্য এক নতুন ও সহজ সুবিধা সবার জন্য উন্মুক্ত করেছে। আমরা এতদিন আমাদের ব্লগপোস্টকে বন্ধুদের সাথে শেয়ার করার জন্য বিভিন্নরকম 'শেয়ারিং সুবিধা দেয়ার সাইট' ব্যবহার করতাম। এখন সেই একই সুবিধা পাওয়ার জন্য আমাদেরকে শুধুমাত্র ব্লগার.কম (Blogger.com) এর ডিফল্ট ন্যাভবারটি (Default Navbar) ব্যবহার করলেই হবে। কোনরকম থার্ড পার্টির (3rd Party) সফটওয়ার বা কোড ব্লগের শরীরে স্থাপন করতে হবে না।

ব্লগের ন্যাভবার নিয়ে নানামুনির নানারকম মত আছে। অনেকে ওয়ার্ডপ্রেসের (Wordpress) সাথে কিংবা বিভিন্ন ওয়েবসাইটের (Website) সাথে তুলনা করে ন্যাভবারটিকে ব্লগার.কম এর ব্লগের সৌন্দর্যের ঘাটতি বলে মনে করেন। এবং এইজন্য অনেকে বিভিন্ন কোড (HTML Code) ব্যবহার করে এই ন্যাভবারটিকে ঢেকে রাখেন। আমিও ব্লগার.কম এ খোলা ব্লগের ন্যাভবারকে ঢেকে রাখার জন্য একটি সহজ কোড আপনাদেরকে দিয়েছিলাম। কিন্তু আমি নিজে আমার ব্লগের ন্যাভবারকে ঢেকে রাখিনি। আমি এই পোস্টে লেখা পদ্ধতি ব্যবহার করে আমার ব্লগের ন্যাভবারটিকে লুকিয়ে রেখেছি। কারণ ব্যাখ্যা করি।

ব্লগার.কম ব্যবহারের বিধিবিধানে ন্যাভবার ঢেকে রাখাটা অপরাধের পর্যায়ে পড়েনা। আপনি ইচ্ছে করলে ন্যাভবারটিকে ঢেকে রাখতে পারেন। কিন্তু এই ন্যাভবারটিকে শুধুমাত্র সৌন্দর্যের দিক থেকে বিচার করলে হবে না। এটা একটা কাজের জিনিস। এই পোস্টটি পড়লে বুঝতে পারবেন, কি কি কাজ ব্লগার.কম এর ন্যাভবার দিয়ে করা সম্ভব। কোন কারণে যদি ন্যাভবারটিকে ঢেকে রাখতে চান, তাহলে বরং তা লুকিয়ে রাখুন। বেশ একটা চমকের মতো ব্যাপার তাতে হয়ে দাঁড়ায়। আমার বরং এটাই ভাল লাগে। এছাড়াও আজকে যে খবরটি আমি দিচ্ছি তা পড়লে যারা নিজেদের ব্লগে ন্যাভবারকে ঢেকে রেখেছেন, তারাও চাইবেন ন্যাভবারটিকে আবার প্রদর্শন করতে।

ব্লগার.কম তাদের ১০ বৎসর পূর্তি উপলক্ষ্যে এই ন্যাভবারে একটি নতুন সুবিধা যুক্ত করেছে। এর নাম 'Share', বাংলায় নাম রাখা হয়েছে 'ভাগ করুন'Add this জাতীয় ওয়েবওয়ারের কোডগুলো দিয়ে আমরা আমাদের ব্লগের পোস্টগুলোকে বন্ধুদের সাথে ভাগাভাগি করে নেয়ার জন্য কিংবা বিভিন্ন সামাজিক সাইটে উপস্থাপন করার জন্য ব্যবস্থা করতাম। এখন ন্যাভবারের 'ভাগ করুন' লেখাতে ক্লিক করে ঠিক একই কাজ করতে পারবেন।



উপরের ছবিতে দেখানো হলুদ দাগ দিয়ে চিহ্নিত অংশে 'ভাগ করুন' লেখাতে ক্লিক করলে একটি নতুন উইন্ডো ওপেন হবে। নিচের ছবিটি দেখুন:-



ব্লগারের ন্যাভবারে আপাতত যে সাইটগুলো ব্যবহার করে বন্ধুদের সাথে একটি নতুন আকর্ষণীয় কিংবা প্রয়োজনীয় ব্লগ লেখাকে শেয়ার করতে পারেবন সেগুলো হল:
  • Email
  • Twitter
  • Facebook
  • Google Reader
এই কয়টি সুবিধা ব্যবহার করে বন্ধুদের কাছে একটি মজার কিংবা প্রয়োজনীয় লেখাকে পৌছে দিতে পারবেন। নতুন করে আর কোন শেয়ারিং কোড ব্যবহার করতে হবে না। এটা ঠিক যে, Add this জাতীয় ওয়েবওয়ারগুলো দিয়ে ৫০টিরও বেশি শেয়ারিং সাইটে কোন লেখা বা ওয়েবপেজকে শেয়ার করা যায়। সেক্ষেত্রে যারা অধিক সংখ্যক শেয়ারিং সাইটের বন্ধুদের সাথে নিজের খুঁজে পাওয়া গুপ্তধনকে ভাগাভাগি করে নিতে চান, তাদেরকে অবশ্য এই কোডগুলো ব্যবহার করে যেতেই হবে।

অবশ্য আপনি ইচ্ছে করলে দুটো সুবিধাকে একসঙ্গেই ব্যবহার করতে পারেন। সেক্ষেত্রে কোনরকম সমস্যা দেখা দিবে না।

বরটি প্রকাশিত হয়েছে Blogger Buzz এর এই পাতায়।
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger