প্রথম থেকে আজ পর্যন্ত উবুন্টু'র ডিফল্ট ডেস্কটপ ওয়ালপেপার

লিনাক্সকে মানুষের ঘরে ঘরে পৌঁছে দেবার স্বপ্ন নিয়ে যাত্রা শুরু হয়েছিল "উবুন্টু" লিনাক্সের। সাধারণ ব্যবহারকারীর জন্য আরো সহজ, আরো সুবিধাজনক করে তৈরি করার জন্য উবুন্টু ক্রমাগত নিজেকে উন্নত থেকে উন্নততর করে চলেছে। শুরু হয়েছিল ২০০৪ সালের অক্টোবর মাস থেকে। সেই থেকে প্রত্যেক ছয় (৬) মাস পরপর উবুন্টুর এক একটি রিলিজ বের হচ্ছে। আরো বেশি সফটওয়ার, ড্রাইভার নিয়ে উবুন্টু ক্রমাগত শক্তিশালী হয়ে উঠছে। ফলে সারা বিশ্বের সাধারণ ব্যবহারকারীদের মনোযোগ আকৃষ্ট হতে দেরী হয়নি। "মানুষের জন্য লিনাক্স" - এই শ্লোগানকে বুকে ধারণ করে এগিয়ে চলা 'উবুন্টু' লিনাক্স তার অগ্রযাত্রায় প্রত্যেক নতুন রিলিজে বিভিন্ন এপ্লিকেশন, ড্রাইভার ও সুবিধার সাথে ব্যবহারকারীকে একটি নতুন ওয়ালপেপার উপহার দিয়েছে। উবুন্টু ৪.১০ থেকে আজ পর্যন্ত যে সব ডিফল্ট ডেস্কটপ ওয়ালপেপার ব্যবহার করা হয়েছে সেইগুলো একত্রিত করে আজকের লেখাটি প্রকাশ করলাম।

Ubuntu 4.10 Warty WarthogUbuntu 4.10 Warty Warthog
প্রথম উবুন্টুর ডিফল্ট ওয়ালপেপার। খুব গাঢ় বাদামী রঙের এই ওয়ালপেপারের ডানপাশে নিচে ততোধিক গাঢ় রঙে উবুন্টুর লোগো লেখা আছে।
Ubuntu 5.04 Hoary HedgehogUbuntu 5.04 Hoary Hedgehog
উবুন্টু ৫.০৪ এ এসে ডিফল্ট ওয়ালপেপারের মাঝে একটি আলোর ঝলক চোখে পড়ছে। চারপাশের আঁধারের মাঝে উবুন্টু একটি আলোর আশা নিয়ে সূর্যের মতো উদিত হতে চলেছে- এরকম আশাবাদ এতে প্রতিফলিত হয়েছে।
Ubuntu 5.10 Breezy BadgerUbuntu 5.10 Breezy Badger
উবুন্টু ৫.১০ তে এসে আলোর রোশনাই একটু বেশি উজ্জ্বল। মাঝখান থেকে আলোর উৎস চারপাশে রশ্মি ছড়িয়ে দিচ্ছে এরকমই বোধহয় দর্শনটি ছিল। মাঝে যথারীতি উবুন্টুর লোগো লেখা আছে। তবে এটাই শেষ। এর পর ডিফল্ট ডেস্কটপ ওয়ালপেপারে আর কখনও উবুন্টুর লোগো লেখা হয়নি।
Ubuntu 6.06 Dapper DrakeUbuntu 6.04 Dapper Drake
উবুন্টু ৬.০৪ এ এসে আবার গাঢ় কালচে বাদামী রঙ চারপাশ ছেয়ে ফেলেছে। মনে হচ্ছে কোন অশনী সংকেত যেন। কিন্তু তার মধ্যেও আলোর ছটা হারিয়ে যায়নি। বরং নিজেকে তীব্রভাবে প্রকাশ করার একটা বাসনা রয়েছে যেন।
Ubuntu 6.10 Edgy EftUbuntu 6.10 Edgy Eft
উবুন্টু ৬.০৬ এর ডিফল্ট ডেস্কটপ ওয়ালপেপারে আলো উজ্জ্বলতা বেড়ে গেছে অনেকগুণ। মনে হয় মানুষের মুখের উজ্জ্বলতার একটা প্রতিফলন।
These are Ubuntu Linux's default desktop wallpaper since 4.10.
Ubuntu 7.04 Feisty FawnUbuntu 7.04 Feisty Fawn
উবুন্টু ৭.০৪ এর ওয়ালপেপারের উজ্জ্বলতা পূর্ববর্তী রিলিজের মতোই। এবারে আলোর রশ্মিগুলো একটু এদিক ওদিক দিক পরিবর্তন করেছে মাত্র।
Ubuntu 7.10 Gutsy GibbonUbuntu 7.10 Gutsy Gibbon
উবুন্টু ৭.১০তে গাঢ় রঙের ব্যাকগ্রাউন্ডে তীব্র আলোর ঝলকানি স্পষ্টভাবে লক্ষ্যনীয়।

Ubuntu 8.04 Hardy HeronUbuntu 8.04 Hardy Heron
উবুন্টু'র প্রত্যেকটা রিলিজের নাম আফ্রিকার কোন না কোন প্রাণীর নামে রাখা হয়। কিন্তু সেইসব প্রাণীর কোন ছবি ডেস্কটপ ওয়ালপেপারে এই প্রথম উবুন্টু ৮.০৪ এ ব্যবহার করা হল। এবারের সারস পাখিটি শিরদাঁড়া সোজা করে ভবিষ্যতের দিকে তাকিয়ে আছে। ডেস্কটপ কম্পিউটারের জগতে লিনাক্স এক নতুন ইতিহাস সৃষ্টি করতে যাচ্ছে, এ বোধহয় তারই নিদর্শন।
Ubuntu 8.10 Intrepid IbexUbuntu 8.10 Intrepid Ibex
পোড়া মাটির রঙে সাজানো উবুন্টু ৮.১০ এর ডেস্কটপ ওয়ালপেপার। আফ্রিকার তীব্র রোদে পোড়া মাটির স্পষ্ট প্রতিচ্ছবি যেন এবারের ওয়ালপেপারটি।

Ubuntu 9.04 Jaunty JackalopeUbuntu 9.04 Jaunty Jackalope
উবুন্টু ৯.০৪ লিনাক্সের ডেস্কটপ ওয়ালপেপারটি আগের ওয়ালপেপারগুলির ধারাবাহিকতা রক্ষা করতে পারেনি। এবারেরটি কেমন যেন হতাশার রঙে ডোবানো।
Ubuntu 9.10 Karmic Koala
বাদামী রঙের রাজত্ব যেন শেষ হয়ে গেছে উবুন্টু ৯.১০তে এসে। আমি নিজেও প্রথমবার বুট করে অবাক হয়ে গেছি। প্রথম কয়েক মিলিসেকেন্ড বুঝতেই পারছিলাম না এটা উবুন্টু নাকি অন্য কোন ডিস্ট্রো। এক উজ্জ্বল কমলা রঙে রাঙানো এবারের ডেস্কটপ ওয়ালপেপার। তাকিয়ে থাকতে থাকতে নিমেষেই মন ভালো হয়ে যায়।

এই রিলিজটিই বর্তমানে চলছে। আগামীতে আসছে উবুন্টু ১০.০৪। এই রিলিজের ডেস্কটপ ওয়ালপেপার কেমন হবে, তা নিয়ে ব্যাপক জল্পনা কল্পনা চলেছিল। শেষে একটি সিদ্ধান্ত নেয়া সম্ভব হয়েছে। এবং তা সবার সামনে প্রকাশও করা হয়ে গেছে। দেখতে কেমন সেই আগামী এপ্রিল মাসের ২৮ তারিখে প্রকাশ হওয়া উবুন্টুর ডেস্কটপ ওয়ালপেপার? তা জানতে উবুন্টু ১০.০৪ (লুসিড লিঙ্কস) ডিফল্ট ডেস্কটপ ওয়ালপেপার শীর্ষক পোস্টটি একবার পড়ে দেখুন।

(পোস্টে ব্যবহৃত এই ছবিগুলো ছোট আকারের, তাই ডেস্কটপ হিসেবে ব্যবহার উপযোগী নয়।)
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger