ব্লগার.কম (Blogger.com) এর ব্লগকে মোবাইলবান্ধব করুন

Bangla hacks mobile friendly siteইদানীং মোবাইল ফোনে ইন্টারনেট ভিজিট করার পরিমাণ দিন দিন বেড়েই চলেছে। বাংলাদেশের বাজারে নামী দামী কোম্পানীসহ কমদামের চাইনিজ মোবাইল ফোনগুলো এখন মানুষের হাতে হাতে। সাধারণ মানুষ মোবাইল ফোন দিয়েই ইন্টারনেট, ব্লগ, সামাজিক সাইট ইত্যাদির সাথে পরিচিত হয়ে নিচ্ছে। আর সাইট/ ব্লগগুলোও এই মোবাইল দিয়ে অনলাইনে বিচরণকারী ব্যবহারকারীদের কথা মাথায় রেখে তাদের সাইটগুলোকে মোবাইল ফোন দিয়ে ব্যবহারের উপযোগী করে নিয়েছে। সাইটের আকার হয়ে গেছে ছোট। ডিসপ্লেতে দেখা যায় শুধুমাত্র পোস্ট লিংক, লোড হতেও বেশি সময় লাগে না। ওয়ার্ডপ্রেস, ফেসবুক, গুগল সার্চ, জিমেইল প্রভৃতি সাইটগুলো মোবাইলবান্ধব হয়ে গেছে অনেক আগেই। কিন্তু আপনার ব্লগের খবর কি? সেটার কি মোবাইলবান্ধব (Mobile Friendly) ভার্সন আছে? যদি না থাকে, তাহলে আসুন জেনে নিই কিভাবে আমাদের Blogger.com ব্লগকে মোবাইল ফোনে দেখার উপযোগী করে নিতে পারি।
Make your blogger.com mobile friendly in a easy and short way.
না বন্ধুরা, ভয় পাবার কিছু নেই। এর জন্য আপনাকে কোনপ্রকার কোড জানতে হবে না, ব্লগের HTML অংশে কোনরকম পরিবর্তন করতে হবে না। কিংবা কোন প্লাগইন বা গেজেট ইনস্টল করতে হবে না। সামান্য একটু বুদ্ধি খাটিয়ে আমরা নিজেদের ব্লগার.কম এ থাকা ব্লগকে অনায়াসে মোবাইলবান্ধব করে নিতে পারি।

নিচের লিংকটি ব্রাউজারের এড্রেসবারে লিখে দিন (কপি পেস্ট করুন)। এবার MYBLOGGERBLOG.blogspot.com লেখাটিকে পাল্টে আপনার ব্লগের ওয়েব ঠিকানা (URL) লিখে দিন। এবার কিবোর্ডের এন্টার চাপুন। দেখুন কেমন সহজে আপনার ব্লগটি মোবাইলে দেখার উপযোগী হয়ে গেছে।
http://www.google.com/reader/m/view/feed/http://MYBLOGGERBLOG.blogspot.com/feeds/posts/default?orderby=updated
এবার কোন URL Shortening Service দিয়ে এই লম্বা লিংকটির একটি সংক্ষিপ্ত লিংক তৈরি করে ফেলুন। সেই লিংকটিই মোবাইলে ব্রাউজ করুন। বন্ধুদেরকে জানান, ব্লগের এককোনে লিখে রাখুন।You should use any url shortening service to track your mobilefriendly blogger.com blog.
URL Shortening Service হিসেবে http://bit.ly ব্যবহার করতে পারেন। তাহলে এই লিংক দিয়ে কতটি ভিজিট হল তা জানতে পারবেন। এই ব্যাপারটি জানতে দেখুন "ক্লিক ট্রাকিং করুন bit.ly দিয়ে পোস্টটি।

যেমন "বাংলা হ্যাকস" ব্লগের মোবাইলবান্ধব সাইটটির ঠিকানাঃ

 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger