বাংলাদেশ ১৯৭১ এর ইতিহাস নিয়ে ওয়েবসাইট

এক সাগর রক্তের বিনিময়ে বাংলাদেশের স্বাধীনতা যে বীর মুক্তিযোদ্ধারা বুকের রক্তের বিনিময়ে হিংস্র পাকিস্তানী হানাদারদের হাত থেকে ছিনিয়ে এনেছেন, এই পোস্টটি তাঁদের পবিত্র স্মৃতির প্রতি নিবেদন করছি।

আমাদের প্রিয় মাতৃভূমি 'বাংলাদেশ' জন্ম লাভ করেছে মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে। ১৯৭১ এর ২৬ মার্চে শুরু হওয়া সে যুদ্ধ চলেছিল দীর্ঘ ৯ মাস ধরে। যুদ্ধ চলাকালীন বাংলাদেশের ভূখন্ডে যে মানবতাবিরোধী কর্মকাণ্ড চলেছিল, তার প্রামান্য দলিলপত্র গণমানুষের হাতের নাগালে রয়েছে খুব কম। আমরা জাতি হিসেবে যদি ইতিহাস সচেতন হতাম, তাহলে হয়তো উপজেলায় উপজেলায় মুক্তিযুদ্ধের ইতিহাসপাঠকেন্দ্র থাকতো। কিন্তু দুর্ভাগ্য আমাদের স্বাধীনতার এত বৎসর পরেও আমাদের অর্থাৎ নতুন প্রজন্মের হাতে প্রয়োজনীয় তথ্যসূত্র রয়েছে খুব কম। This is a list of famous websites on Bangladesh 1971 liberation freedom fight.
মুক্তিযুদ্ধ নিয়ে অনলাইনে তথ্যভান্ডারের পরিমাণও খুব বেশি নেই। বিভিন্ন সাইটে নিজস্ব দৃষ্টিভঙ্গী থেকে মুক্তিযুদ্ধ বিষয়ক কিছু তথ্য হয়তো কেউ সন্নিবেশিত করেছে। কিন্তু সামগ্রিকভাবে শুধুমাত্র মুক্তিযুদ্ধকে উদ্দেশ্য করে তৈরি করা ওয়েবসাইট বা ব্লগের সংখ্যা হাতে গোনা কয়েকটি মাত্র। আজ আমি আপনাদেরকে এরকম কয়েকটি সাইটের সাথে পরিচিত করিয়ে দেব।

Bangladesh Genocide Archive
http://www.genocidebangladesh.org/
Genocide Bangladesh১৯৭১ সালের মহান মুক্তিযুদ্দে বর্বর পাকিস্তানী বাহিনী কর্তৃক বাংলাদেশে যে গণহত্যা হয়েছিল, তার প্রমাণগুলো দিনদিন বিলুপ্ত হয়ে যাচ্ছিল। যে উপাদানগুলো সযন্তে সংরক্ষণ করে রাখা উচিত ছিল, সেই উপাদানগুলো অবহেলায় হারিয়ে যাচ্ছিল লোকচক্ষুর আড়ালে। ছড়িয়ে ছিটিয়ে থাকা মুক্তিযুদ্ধের দলিলগুলো অনলাইনে একত্র করে রাখার প্রয়াস হল এই সাইটটি। পাকিস্তানী রাজনৈতিক শাসক ও সেনাবাহিনী দ্বারা সংঘটিত ঐতিহাসিক ঘটনাবলী, বিভিন্ন ডকুমেন্ট, অডিও ফাইল, ভিডিও, ছবি, মিডিয়া রিপোর্ট এবং চাক্ষুষ সাক্ষীর বিবরণ একত্র করে এই সাইটটি তৈরি করা হয়েছে। দেশপ্রেমিক তরুণদের আবেগে সাজানো এই আর্কাইভটি ইতিমধ্যেই মুক্তিযুদ্ধ বিষয়ক তথ্যগুলোর নির্ভরযোগ্য সূত্র বলে পরিগণিত হয়েছে।
Genocide Bangladesh History Timeline১৯৪৭ থেকে ধারাবাহিকক্রমে ১৯৭৫ সাল পর্যন্ত ইতিহাসের ঘটনাগুলো নিয়ে সাজানো হয়েছে এর Timeline অংশটি। এত তথ্যসমৃদ্ধ ঐতিহাসিক বিবরণ অনলাইনের খুব কম সাইটেই রয়েছে। টাইমলাইন ছাড়াও এই সাইটের উল্লেখ্যযোগ্য প্রধান মেনুগুলো হল 'Videos', 'Photos & Images', 'Freedom Fiters', Collaborators & War criminals', 'Women in 1971', Newspapers & Magazines', Books & Journals', 'Eye witness acounts', 'Martyred intellectuals', 'Bangla archives'
এছাড়াও Browse more শিরোনামে সাইডবারে যেসব পাতার লিংক রয়েছে, সেগুলো হলঃ
  • About
  • Audio
  • Bir Sreshthos
  • Complete Time Line
  • Controversies
  • Genocide
  • History
  • Monuments and Paintings
  • Pakistani Views
  • Please support us!
  • Refugees
  • Role of India
  • Sitemap
  • Support of International Communities
  • The Diaspora engagement in the war
  • The war continues
  • Videos
  • Websites
  • Why Bangladesh?
  • এদের চিনুন
  • বিদেশী পত্রিকায় মুক্তিযুদ্ধ

War Crimes Strategy Forum
http://www.wcsf.info/
এই সাইটটি পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে গড়ে ওঠা একটি কোয়ালিশন। ২০০৯ সালের ফেব্রুয়ারি মাসে এর যাত্রা শুরু। মুক্তিযুদ্ধের সপক্ষের ব্যক্তিবর্গ ছাড়াও সক্রিয় মুক্তিযোদ্ধা, স্বজনহারানো মানুষ এবং সচেতন জনগোষ্ঠী এই সাইট উন্নয়নে সবসময় সহযোগিতা করে চলেছে।
War Crimes Strategy Forum
মুক্তাঙ্গন, ক্যাডেট কলেজ ব্লগ, সেন্টার ফর বাংলাদেশ জেনোসাইড রিসার্চ, জেনোসাইড আর্কাইভ অনলাইন, নিউজ বাংলা, ইন্টারন্যাশনাল ফোরাম ফর সেক্যুলার বাংলাদেশ এন্ড ট্রায়াল অফ ওয়ার ক্রিমিনাল সহ বিভিন্ন মানবাধিকার, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন এই সাইটটির সঙ্গে সক্রিয়ভাবে সংযুক্ত আছে। এই সাইটের প্রধান উদ্দেশ্য হলঃ
১। বাংলাদেশের মুক্তিযুদ্ধে ঘটিত যুদ্ধাপরাধ সংশ্লিষ্ট তথ্য সংগ্রহ, সংরক্ষণ ও আলোচনা করা।
২। এই বিষয়ে নতুন তথ্যের খোঁজ করার পাশাপাশি নতুন গবেষণা করা
৩। জনগণের মধ্যে মুক্তিযুদ্ধ সম্পর্কে সচেতনতা তৈরি করা।
৪। মুক্তিযুদ্ধের স্বপক্ষের ব্যক্তিবর্গের সঙ্গে যোগাযোগ তৈরি করা।
৫। যুদ্ধাপরাধীদের বিচারপ্রক্রিয়া ত্বরান্বিত করনে সক্রিয় ভূমিকা রাখা।
ইতিমধ্যে এরা কিছু প্রকল্প হাতে নিয়েছে। তার মধ্যে 'মিডিয়া আর্কাইভ' এবং 'ই লাইব্রেরি '৭১' উল্লেখযোগ্য।
যুদ্ধাপরাধ ইস্যুতে ইংরেজি ভাষায় এদের একটি আলাদা গ্রুপব্লগ রয়েছে। আপনিও ইচ্ছে করলে এখানে সক্রিয়ভাবে অংশগ্রহণ করতে পারেন।
{এই সংক্ষিপ্ত বর্ণনাটি তৈরি করা হয়েছে "ওয়ার ক্রাইমস স্ট্র্যাটেজি ফোরাম (WCSF)" পোস্ট থেকে}

বাংলাদেশ ১৯৭১
http://bd71.blogspot.com/
২০০৭ সালের ডিসেম্বর মাসে তৈরি হওয়া এই ব্লগসাইটটি মুক্তিযুদ্ধ বিষয়ক আরেকটি বিশাল তথ্যভান্ডার। অনলাইনের বিভিন্নস্থানে এলোমেলোভাবে ছড়িয়ে ছিটিয়ে থাকা তথ্যগুলোকে একত্র করে ব্লগার.কম সাইটে এই ব্লগটির জন্ম।
Bangladesh 1971
7Hero, Article, Action, Bangabandhu, Collaborator, Concert for Bangladesh, Destruction, Document, Fight, Fighter, Genocide, Intellectual, Genocide, History, Media, Picture, Politics, Poster, Publishing, Rape victim, Razakar, Refugee, Slaughter ground, Torture, Training, Traitor, Victory, Video, War criminal প্রভৃতি ক্যাটাগরি বা লেবেলে পোস্টগুলোকে ভাগ করে এই সাইটটি তৈরি করা হয়েছে। অসংখ্য ছবি, ভিডিও, ডকুমেন্ট দিয়ে সমৃদ্ধ এই সাইটটি মুক্তিযুদ্ধ বিষয়ে তরুণ প্রজন্মকে সচেতন করে তোলায় বিশেষ অবদান রাখছে সন্দেহ নেই।

মুক্তিযুদ্ধ জাদুঘর
http://www.liberationwarmuseum.org/
মুক্তিযুদ্ধ জাদুঘর নিয়ে নতুন করে বলার কিইবা আছে। সেগুনবাগিচায় অবস্থিত বাংলাদেশের একমাত্র আবেগ ও প্রতিবাদ দিয়ে গড়া জাদুঘর। আমরা যদি জাতি হিসেবে উন্নত মানসিকতার হতাম, তাহলে প্রতিটি উপজেলা ও জেলায় এরকম একটি করে জাদুঘর তৈরি করতে পারতাম। কিন্তু তা হয়নি। ঢাকায় অবস্থিত আমাদের সবেধন নীলমণি এই জাদুঘরের এটা নিজস্ব ওয়েবসাইট।
Liberation War Museumমুক্তিযুদ্ধ ও তার ইতিহাস সংরক্ষণে এই জাদুঘরের ভূমিকা অপরিসীম একথা বলাই বাহুল্য। যে ব্যাপক পরিমাণ তথ্য, উপাত্ত, নমুনা সংগ্রহ হয়েছে, তা রাখার জায়গা এখানে নেই। বৃহত্তর পরিসরে একটি জাদুঘর তৈরি করার কাজ এগিয়ে চলছে। এই জাদুঘরে সংরক্ষিত ও প্রদশর্নের জন্য রাখা নমুনাগুলো থেকে সামান্য কিছু এই সাইটে রাখা হয়েছে। এছাড়াও 'ইভেন্ট ক্যালেন্ডার', 'গ্যালারী, 'ভিডিও ক্লিপস' 'নিউজ' ইত্যাদি এর উল্লেখযোগ্য ওয়েবপাতা।

এই সাইটগুলো ছাড়া আরও কিছু সাইটে মুক্তিযুদ্ধ সম্পর্কিত তথ্য পাওয়া যাবে। সেই সাইটগুলোর একটি তালিকা রয়েছে Sites on BD 1971 এই ঠিকানায়।

উল্লেখ্য যে, প্রথম সাইট তিনটিকে সাপোর্ট করার জন্য ওয়েববাটন, তাদের নিজ নিজ সাইটে রয়েছে। আপনি যদি মুক্তিযুদ্ধের পক্ষের মানুষ হন, যদি আপনার কোন ব্লগ বা ওয়েবসাইট থাকে, তাহলে সেখানে সাইটগুলোর ওয়েববাটন লাগিয়ে রাখার জন্য সনির্বন্ধ অনুরোধ করছি।
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger