মঙ্গলগ্রহে নিজের নাম পাঠিয়ে দিন

আগামী ২০১১ সালের কোন এক সময়ে নাসা (NASA) কর্তৃপক্ষ মহাকাশে মঙ্গলগ্রহ অভিমুখে একটি মহাকাশযান পাঠাবে। এই মহাকাশযানে করে আপনি নিজে যেতে চাইলেও যেতে পারবেন না। কিন্তু একটি ছোট্ট মাইক্রোচিপে (Microchip) করে আপনার নিজের নামটিকে পাঠাতে পারবেন। হ্যাঁ, আর এই মজার সুযোগটি করে দিচ্ছে নাসা কর্তৃপক্ষ নিজেরাই। শুধু এই লিংকে গিয়ে আপনার নাম (Name), দেশ (Country) ও জিপকোড (Zipcode) বসিয়ে দিন। নামটি রেজিস্ট্রি হয়ে যাবে। আর ২০১১ সালের কোন এক সময়ে মঙ্গলগ্রহ গবেষণায় পাঠানো রোবটে (Mars Science Laboratory rover) করে আপনার নামটিও পৌছে যাবে লাল গ্রহটির মাটিতে।

ধারাবাহিকভাবে নিচের ছবিগুলি অনুযায়ী মঙ্গল গ্রহের অভিযাত্রায় অংশ নিন:
১।
উপরের ছবির মতো পেজে (Webpage) একে একে নিজের নামের প্রথম অংশ ও দ্বিতীয় অংশ বসান, দেশের নামটি নির্বাচিত করে দিন, শেষে আপনি যে এলাকার বাসিন্দা সেই এলাকার জিপকোড বসান। এবার Submit লেখা বাটনে ক্লিক (Click) করুন।

২।
নতুন আর একটি পেজ ওপেন হবে। এখানে আপনাকে অভিনন্দন বার্তা জানানো হয়েছে। আপনাকে ধন্যবাদ জানিয়ে আপনার নাম উল্লেখ করে বলা হয়েছে যে,
Thank You
Aero River
for your participation.

Your Name is heading to Mars!
Certificate #: N2M400472704
Click here to view and print your certificate of participation.
Use your browser's Print Command to print.
Be sure you are using the "landscape" mode.
এবার পেজটির Click here লেখাতে ক্লিক করুন। আপনার সার্টিফিকেটটি আর একটি ট্যাবে খুলে যাবে।

৩।
সার্টিফিকেটটি প্রিন্ট (Print) করে রাখুন। ভবিষ্যত প্রজন্মকে মহাকাশ সম্পর্কে উৎসাহিত করার জন্য আগ্রহী করে তুলুন। সার্টিফিকেটটি সুন্দর করে বাঁধাই করে দেয়ালেও ঝুলিয়ে রাখতে পারেন। অন্যদেরকে গর্ব করে জানাতে পারেন যে, আপনি সশরীরে না পারলেও অন্তত: আপনার নামটিতো মঙ্গলগ্রহে যেতে পেরেছে।

বিষয়টিকে হালকা করে দেখার কোন অবকাশ নেই। কারণ, যুক্তরাষ্ট্রের সরকার (US Government) জনগণের নাম মঙ্গলগ্রহে (Mars) পাঠানোর এই ঘটনাটিকে উৎসাহিত করছে। এছাড়াও আমেরিকার জনগণ ব্যাপকভাবে এই প্রোগ্রামে অংশগ্রহণ করেছে।
মোট 137864 জন আমেরিকা যুক্তরাষ্ট্রের নাগরিক আজ ২৮ আগস্ট ২০০৯ পর্যন্ত নিজেদের নাম তালিকাভুক্ত করেছে। সেখানে পৃথিবীর অন্যান্য দেশের নাগরিকদের অংশগ্রহণ খুবই সীমিত।


যুক্তরাষ্ট্র (USA) সহ পৃথিবীর অন্যান্য দেশগুলো থেকে মোট 362504 জনের নাম তালিকাভুক্ত করা হয়েছে। অর্থাৎ বাকী দেশগুলো থেকে মাত্র 224640 জনের নাম এ পর্যন্ত তালিকায় স্থান পেয়েছে। বাংলাদেশ থেকে নাম রেজিস্ট্রি হয়েছে মাত্র 669 জনের। এই লিস্টটি দেখুন এখানে। অতএব এক্ষুনি নিজের নামটি মঙ্গলগ্রহ অভিমুখে ভ্রমণের জন্য এই পেজে গিয়ে তালিকাভুক্ত করে নিন।
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger