ব্লগার.কম ১০ বৎসর পূর্তি উৎসব করছে

এক বছর দুই বছর করে একে একে ব্লগার.কম এর বয়স এই আগস্ট মাসে দশ বৎসর হয়ে গেল। এই উপলক্ষ্যে ব্লগার.কম তাদের গ্রাহকদেরকে সাথে নিয়ে উৎসব পালন করছে। এই আনন্দে ব্লগার.কম (Blogger.com) ব্লগ লিখিয়েদেরকে (Blogger) বিভিন্নরকম ওয়েবওয়ার উপহার (Gift) হিসেবে দিতে পারে। এর মধ্যে বিভিন্নরকম গেজেট, নতুন ডিজাইন বিশেষ করে তিন কলামের টেমপ্লেট, নতুন কিছু ফিচার ইত্যাদি থাকার সম্ভাবনা খুব বেশি। এছাড়া বিশেষ বিশেষ ব্লগলেখকরা ব্যক্তিগতভাবে কিছু মজার পুরস্কার পেতেও পারেন।

সারাবিশ্বের বিভিন্ন বয়সী মানুষ বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে বিভিন্ন উদ্দেশ্যে ব্লগার.কম এ ব্লগ খুলেছে। কেউ বিদেশে থেকে পরিবারের সাথে যোগাযোগ রক্ষা করছে, কেউ ব্যক্তিগত ডায়রি লিখছে, কেউ সাহিত্য চর্চা করছে, কেউ রাজনৈতিক মতাদর্শ প্রচার করছে, কেউ ভ্রমণ কাহিনী লিখছে, কেউ তার অর্জিত জ্ঞান তা সে যে বিষয়েই হোক না কেন, অন্যদের সাথে শেয়ার করছে, কেউ বা অন্যদেরকে সাহায্য করার জন্য বিভিন্ন বিষয়ে তথ্য প্রকাশ করছে আবার কেউ বা শুধুমাত্র ব্যবসায়িক উদ্দেশ্যে ব্লগ খুলে বসেছে। সবার উদ্দেশ্য সাধনে ব্লগার.কম গুরুত্বপূর্ণ সাহায্য করে চলেছে। কাউকেই নিরাশ করছে না। আসলে ব্লগার.কম এর সাফল্য এই সবার সাফল্যের সক্রিয়তার সাথে একই সূত্রে গাঁথা।

কয়েকটি সাধারণ তথ্য:
  • ব্লগার.কম শুরু হয় ১৯৯৯ সালের আগস্ট মাসে।
  • আজ পর্যন্ত এখানে ৩০ কোটিরও বেশি ব্লগ খোলা হয়েছে।
  • প্রতিদিন প্রত্যেক মিনিটে ২৭০,০০০টি শব্দ লেখা ব্লগারের ব্লগে লেখা হয়।
  • ব্লগারের তিনভাগের দুইভাগ ট্রাফিক (Traffic) আসে উত্তর আমেরিকার বাইরে থেকে। এর মধ্যে সবচেয়ে বেশি ভিজিটর আসে ব্রাজিল (Brazil) থেকে, এর পর ধারাবাহিকভাবে রয়েছে তুরস্ক (Turkey), স্পেন (Spain), ক্যানাডা (Canada) এবং যুক্তরাজ্য (U.K.)।
  • ব্লগারদের মধ্যে সবচাইতে প্রিয় খেলা হল ফুটবল (Football)।
আপনি কেন ব্লগার.কম ব্যবহার করছেন? আপনার গল্প কি? আপনার ব্লগটি কি আপনাকে কোন চাকরি পেতে সাহায্য করেছে? নতুন ভাষা শিখতে উদ্বুদ্ধ করেছে? ব্লগ ব্যবহার করে নতুন কোন দক্ষতা অর্জন করেছেন? অথবা যা ছিল শখ তা কি আপনার অর্থ উপার্জনের হাতিয়ারে পরিণত হয়েছে? আপনার অভিজ্ঞতা শেয়ার করুন। অন্যদেরকে জানান। আপনার ব্লগে একটি পোস্ট লিখুন। এই ফরমটি ব্যবহার করে গুগলকে জানান। ব্লগার.কম আপনার সাফল্যের কাহিনী অন্যদের সাথে শেয়ার করতে ইচ্ছুক।

এই বিষয়ে আরও কিছু জানার জন্য অফিসিয়াল গুগলব্লগে প্রকাশিত এই ঘোষণাটি একবার পড়ে দেখতে পারেন। অবশ্য একই ঘোষণা ব্লগারবাজ'তেও প্রকাশিত হয়েছে।

ব্লগার.কম কেন ব্যবহার করি সে বিষয়ে আমি নিজেও একটা লেখা পোস্ট করবো বলে ভাবছি। কিন্তু তেমন ভালো লেখক নই বলে কিছুটা দ্বিধাগ্রস্থ। কেমন হয় হোক, হয়তো একটা কিছু লিখেই ফেলবো।
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger