প্রয়োজনে একের বেশি ব্রাউসারের ট্যাব চোখের সামনে খোলা রেখে কাজ করুন

ফায়ার ফক্সে আলাদা আলাদা ট্যাব অনেকগুলো খুলে কাজ করবার সুবিধে ছিলই। ইন্টারনেট এক্সপ্লোরারের নতুন সংস্করণেও আছে। ক্রোমীতেতো শুরু থেকেই ব্যাপারটা ছিল। কিন্তু নিচের ছবিটা দেখুনঃ
split browser

এমনটি নিশ্চয়ই এর আগে দেখেননি। এটা ফায়ারফক্সের নতুন সংযোজন। অনেক সময়েই আমাদের একাধিক সাইট খুলে রেখে এটা থেকে ওটা দেখে কাজ করতে হয়। ব্লগ সাজানোর বেলাতেই এটা দরকার পড়ে অনেক সময়। অথবা ধরুন, আপনি কোনো নিবন্ধ লিখছেন, প্রাসঙ্গিক অন্য তথ্য সূত্র চোখের সামনে খোলা রেখে লিখতে সুবিধে। এই সুবিধেটা আপনাকে দিচ্ছে ফায়ার ফক্সের নতুন এড-অন Split Browser .একে খোঁজে পেতে আপনি ব্রাউসারের টুল মেনুতে গিয়ে Add on খুলুন। Get Add on এ ক্লিক করুন। আপনি এটা পেয়ে যাবেন। না পেলে এখান থেকেও নামিয়ে যোগ করতে পারেন।

আপনার ইচ্ছে মতো ট্যাব খোলা রেখে আপনি কাজ করতে পারেন। পাশাপাশি ডানে বাঁয়ে, উপরে, নিচে যেখানে খুশি রেখে কাজ করতে পারেন। ইচ্ছে মতো, ছোট বড়ও করতে পারেন সবগুলোকে.
split more site
এখানে দেখুনঃ

ফায়ারফক্সে এই Add onটা ইনস্টল করা হয়ে গেলে যথারীতি আপনাকে ব্রাউজার রিস্টার্ট করতে বলবে। রিস্টার্ট হয়ে গেলে আপনি উপরে মেনু বারে টুল (Tool) এর ঠিক বাম পাশে দেখবেন Split নামে আরেকটা মেনু যুক্ত হয়ে গেছে। সেখান থেকে আপনি কীভাবে ট্যাবগুলো দেখতে চান তা নিয়ন্ত্রণ করতে পারবেন।
আশা করছি এই নতুন ব্যবস্থা আপনার কাজকে আরেকটু সহজ করে দেবে।
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger