ব্লগার.কম ব্লগের ন্যাভবারকে লুকিয়ে রাখার পদ্ধতি

ব্লগারে (Blogger.com) একটি ব্লগ (Blog) খুললে ডিফল্টভাবে (Default) একটি ন্যাভবার (Navbar) ব্লগের মাথার উপরে দেখা যায়। ওয়ার্ডপ্রেসে (Wordpress) খোলা কোন ব্লগে কিন্তু এরকমটা দেখা যায় না। এজন্য অনেকেই হয়তো ওয়ার্ডপ্রেস ব্লগ লেখা বা তৈরি করা পছন্দ করেন। কিন্তু আমরা ইচ্ছে করলে ব্লগারের ন্যাভবারটিকে ঢেকে রাখতে পারি। এই কাজটি অর্থাৎ ন্যাভবারটিকে (Navbar) কিভাবে ঢেকে রাখা যায় সে বিষয়টি আমরা আগের একটি পোস্টে জেনেছি। ন্যাভবার ঢেকে রাখাটি ব্লগারের শর্তকে (Terms of condition) কোনরকম লঙ্ঘন করেনা বলে এটা ঢেকে রাখা কোনরকম অপরাধের মধ্যে পড়ে না। কিন্তু ন্যাভবারটিতে বেশ কিছু প্রয়োজনীয় অংশ আছে যা আলাদাভাবে পাওয়া সম্ভব নয়। সেজন্য ন্যাভবারটিকে ঢেকে (Remove navbar) রাখলে আপনার ব্লগের সৌন্দর্য হয়তো কিছুটা বেড়ে যায়, কিন্তু বেশ কিছু সুবিধা থেকে বঞ্চিত থেকে যেতে হয়। সেজন্য আমি নিজে ন্যাভবারকে ঢেকে রাখার পক্ষে নই। তবে একটু চমক সৃষ্টির জন্য ন্যাভবারটিকে লুকিয়ে (Hide navbar) রাখা যেতে পারে। যেমনটা আমি আমার ব্লগে (Bangla blog tips) করেছি। আমার ব্লগটির হেডারের (Blog header) উপরের অংশে মাউস (Mouse) নিয়ে গেলেই ন্যাভবারটি লুকানো অবস্থা থেকে বের হয়ে আসে। আমরা আজ এই কাজটি কিভাবে করে তা জানবো।

স্বাভাবিকভাবে একটি প্রশ্ন এসে যায় যে ন্যাভবারটি দিয়ে আমরা কি কি করতে পারি?

ন্যাভবারের বামপাশের (Left side) অংশে কয়েকটি বিশেষ অংশ আছে। এগুলি খুব কাজের। উপরের ন্যাভবারটি খেয়াল করুন। এখানে চাররঙে চারটি অংশকে আমি চিহ্নিত করেছি।

  • প্রথমে রয়েছে সার্চ বক্স (Search box)। একেবারে বামপাশে লাল রঙের দাগ দিয়ে চিহ্নিত সাদা অংশটি হচ্ছে আপনার ব্লগের নিজস্ব সার্চ ইঞ্জিন (Personal search engine)। এই ব্লগ থেকে যদি কোন শব্দ বা বাক্য (Word or Sentence) খুঁজে নিতে চান, তা সে বাংলা (Bangla) বা ইংরেজি (English) বা যে ভাষারই হোকনা কেন, তাহলে তা এই সার্চ বক্সে লিখে Search Blog লেখাতে (সবুজ রঙের দাগ দিয়ে চিহ্নিত) ক্লিক (Click) করুন। কিছুক্ষণের মধ্যেই সার্চ রেজাল্ট (Search result) আপনার ব্লগের শরীরে প্রদর্শিত হবে। যদি ন্যাভবারটিকে ঢেকে রাখেন, তাহলে এই শক্তিশালী সার্চ ইঞ্জিনটি আপনি পাবেন না। আপনাকে আলাদাভাবে একটি নিজস্ব ব্লগ সার্চ ইঞ্জিন তৈরি করে নিতে হবে। একটি নিজস্ব ব্লগ সার্চ ইঞ্জিন তৈরি করার পদ্ধতি রয়েছে এই পোস্টে
  • ন্যাভবারে থাকা সার্চ ইঞ্জিনের পাশে লেখা রয়েছে FLAG BLOG, এটা খুবই দরকারি একটি বিষয়। ধরা যাক আপনি ব্লগস্ফিয়ারে ঘুরতে ঘুরতে একটি ব্লগ পেলেন, যা অশ্লীল (Porno) বা আপনার চোখে খুবই খারাপ ধরণের কিছু। সে ক্ষেত্রে এই FLAG BLOG লেখাটিতে ক্লিক করে আপনি ব্লগার.কমকে সেই ব্লগটি সম্পর্কে অভিযোগ করতে পারেন। সাধারণত স্প্যাম (Spam) জাতীয় ব্লগগুলোকে চিহ্নিত করার জন্য এই বাটনটির বেশি ব্যবহার করা হয়ে থাকে। এছাড়াও কেউ যদি আপনার লেখা কপি (Copy) করে প্রকাশ করে, কোন জাতি, সম্প্রদায় সম্পর্কে ঘৃণা বিদ্বেষ ছড়ায় (Racism), কপিরাইট (Copyright) ভঙ্গ করছে এমন কোন কিছু ব্লগে থাকে, অর্থাৎ কোননা কোনভাবে আইন ভঙ্গ (Violation of law) করা হচ্ছে বলে আপনার মনে হয়, তাহলে এই বাটনটি (Button) ব্যবহার করুন।
  • এর পাশের বাটনটি একটি অসাধারণ বাটন। NEXT BLOG লেখাতে ক্লিক করে আপনি ব্লগার.কমতে তৈরি করা ব্লগগুলিতে একেরপর এক ভ্রমণ (Visit blogsphear) করতে পারবেন। যদি হাতে কিছু করার মতো কিছু না থাকে, যদি সময় থাকে, যদি অলস (Idle time) বসে থাকেন, কিংবা যদি নানাজনের নানারকম ব্লগ পড়ার আগ্রহ থাকে, তাহলে অনায়াসে এই বাটনটি ব্যবহার করতে পারেন। NEXT BLOG লেখাতে ক্লিক করে ব্লগারের ব্লগস্ফিয়ারে ভ্রমণ করার অভিজ্ঞতা সত্যিই মজার। ওয়ার্ডপ্রেস ব্লগেও এই সুবিধাটি রয়েছে, কিন্তু এই Next blog বাটনটি সেখানে লগইন (Login) করার পরেই পাওয়া যায়। ব্লগারের মতো লগআউট (Logout) অবস্থাতে এটা নিস্ক্রিয় (Inactive) থাকে।
এই বিশেষ সুবিধাগুলো ছাড়াও লগইন অবস্থায় ন্যাভবারের ডানপাশে আরও কিছু কারিগরি (Technical) সুবিধা সরাসরি পাবেন।
উপরের ছবিটি লক্ষ্য করুন। ব্লগারে লগইন করলে ন্যাভভারের ডানপাশে যে বাটনগুলি পাওয়া যায় সেগুলোর দ্বারা একে একে আপনি কয়েকটা কাজ করতে পারবেন। সবুজ, নীল ও লাল রঙের দাগ দিয়ে চিহ্নিত অংশগুলো দিয়ে যেসব কাজ করা যাবে সেগুলো হল:

  • New Post লেখাটিতে ক্লিক করে একটি নতুন পোস্ট লিখতে পারবেন।
  • Customize লেখাতে ক্লিক করে ব্লগটিকে নতুনভাবে কাস্টমাইজ করতে পারবেন। অর্থাৎ সরাসরি আপনার ব্লগের ড্যাশবোর্ডে (Dashboard) চলে যেতে পারবেন।
  • Sign Out লেখাতে ক্লিক করে ব্লগার (Blogger.com) থেকে লগআউট (Logout) হতে পারবেন।
এত সব সুবিধা সম্বলিত ন্যাভবারকে আমি তাই ঢেকে রাখিনি। একটু লুকিয়ে রেখেছি মাত্র। যখনই আমার নিজের ব্লগ থেকে কোন পোস্ট খুঁজে নেয়ার প্রয়োজন পরে, বা ব্লগ থেকে ব্লগান্তরে ঘুরে বেড়াতে ইচ্ছে করে, তখনই মাউসের পয়েন্টারকে হেডারের উপরে নিয়ে যাই। লুকানো অবস্থা থেকে বের হয়ে আসা ন্যাভবারটিকে তখন আমি ইচ্ছেমতো ব্যবহার করি। আপনারাও যদি আমার মতো করে ন্যাভবারটিকে লুকিয়ে রাখতে চান, তাহলে ব্লগারের html কোডের <head> এবং </head> অংশের মাঝে নিচের কোডটিকে পেস্ট করুন (পদ্ধতি জানুন এই পোস্ট থেকে)। সেভ করুন, আর অন্য ট্যাবে থাকা (এখানে ক্লিক করে ফায়ারফক্স ডাউনলোড করুন) ব্লগটিকে একবার রিফ্রেশ (Refresh) করে দেখুন।


#navbar-iframe {opacity:0.0;filter:alpha(Opacity=0)}
#navbar-iframe:hover {opacity:1.0;filter:alpha(Opacity=100,FinishedOpacity=100)}
আশা করি কোনরকম সমস্যা হবে না। তারপরও কোন সমস্যা হলে আমাকে জানাতে ভুলবেন না।
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger