ব্লগে মজার মজার কাউন্টার ব্যবহার করুন

কাউন্টার নিয়ে আমি এর আগে বেশ কয়েকটি পোস্ট লিখেছিলাম (পোস্ট-১, পোস্ট-২, পোস্ট-৩, পোস্ট-৪)। আপনার প্রিয় ব্লগটি কতটা জনপ্রিয় তা বোঝার জন্য কাউন্টার ব্যবহারের বিকল্প নেই। কতবার আপনার ব্লগটি ভিজিট হয়েছে, বা কতবার পোস্টগুলি পড়া হয়েছে এই ধরণের তথ্যসহ কোন দেশ থেকে, কিংবা কোন ওয়েবসাইটে আপনার ব্লগের লিংকে ক্লিক করে, দিনে, সপ্তাহে বা মাসে কতজন এলেন ইত্যাদি তথ্য বিভিন্ন ধরণের ভিজিটর কাউন্টার সরবরাহ করে। কাউন্টারভেদে তথ্য প্রদানের পরিমাণ কমবেশি হয়। আজ আমি আপনাদেরকে কিছু মজার ডিজাইনের কাউন্টারের সাথে পরিচিত করে দেব।

উপরের ছবিদুটি এর দুটো প্রমাণ। আমি এই কাউন্টার দুটি ব্যবহার করছি আমার 'বাংলাটেক' এবং 'বিডিনেচার' ব্লগে।

বিভিন্ন তথ্য ছাড়াও কাউন্টারের ডিজাইন একটি বিশেষ ব্যাপার। কেউ হয়তো খুব সিম্পল ডিজাইন পছন্দ করে, আবার কেউ বা নানারকম ডিজাইনকে কাউন্টার হিসেবে ব্যবহার করতে চায়। যারা এই ধরণের বর্ণিল মনের তাদের জন্য Brevenet এর বিকল্প খুব কমই আছে। Brevenet কোম্পানী বিভিন্ন ধরণের ওয়েব সম্পর্কিত সুবিধা গ্রাহকদের জন্য প্রদান করে থাকে। গেস্টবুক, সাইট সার্চ সহ ব্লগার.কম বা ওয়ার্ডপ্রেস.কম এর মতো ফ্রি ব্লগ খোলার সুবিধাও এরা দিয়ে থাকে। এই পোস্টে লেখা কোম্পানিগুলোর মতো ইমেইল লেখার ফরমও এরা ফ্রি সরবরাহ করে থাকে। তবে এদের সার্ভিসগুলোর মধ্যে সবচেয়ে জনপ্রিয় হলো কাউন্টার। আর এটা দেয়া হয় একেবারে বিনামূল্যে।

ফ্রি কাউন্টার পেতে হলে Brevenet এর সাইটে গিয়ে রেজিস্ট্রশন করলেই হলো আর কিছু আপনাকে করতে হবে না। তারা আপনার দেয়া ইমেইল ঠিকানায় একটি কাউন্টারের কোড পাঠিয়ে দেবে। তবে তার ডিজাইনটি হবে একেবারে সিম্পল, সাদামাটা। কোডটুকু কপি করে নিয়ে ব্লগের গেজেটবক্সে পেস্ট করে সেভ করলেই একটিভ হয়ে যাবে Brevenet এর কাউন্টার। তবে এই পাঠিয়ে দেয়া কাউন্টারটির ডিজাইন যদি আপনার পছন্দ না হয়, তাহলে নিজেকেই একটু কষ্ট করে অনেকগুলো ডিজাইনের মধ্য থেকে বাছাই করে নিতে হবে।

Brevenet এর সাইটে গিয়ে রেজিস্ট্রেশনের সময় দেয় আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করুন। মেনুবারে Webtools নামক লেখা লিংকটিতে ক্লিক করুন। নিচের ছবির মতো একটি পেজ খুলে যাবে।
এখানে একেবারে নিচের লাল রঙ দিয়ে আয়তাকার দাগ দেয়া জায়গাটিতে যেখানে Counter Stats লেখা আছে সেখানে ক্লিক করুন। যে পেজ ওপেন হবে সেখানে আপনার কাউন্টারটির সেটিংস দেখতে পাবেন। সেখানে Image লেখা লিংকে ক্লিক করলে নিচের ছবির মতো একটি পেজ আসবে।
এখান থেকে বাছাই করে নিতে পারবেন আপনার পছন্দের মজার একটি কাউন্টার। এই প্রসঙ্গে উল্লেখ্য যে, আপনি Brevenet থেকে মোট তিনটি ফ্রি কাউন্টার পাবেন।

নিচের ছবিটি লক্ষ্য করুন।
ব্রেভনেট আপনার ব্লগের ভিজিটরদের গোপনীয়তা ভঙ্গ না করে যতটা সম্ভব বিভিন্নরকম তথ্য সরবরাহ করে থাকে। কোন ব্রাউজার, কোন অপারেটিং সিস্টেম ইত্যাদি তথ্য তো দেয়, তাছাড়াও কোন দেশ থেকে এসেছে, কে তাকে রেফার করেছে আজকে পেজ ভিউ কতগুলো হয়েছে, ইউনিক ভিজিটর কতজন ইত্যাদি তথ্য বিভিন্নরকম চার্টের মাধ্যেম আপনি দেখতে পারবেন। আর এই সবগুলো সুবিধা তারা দেয় একেবারে বিনেপয়সায়।
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger