ব্লগ পাঠককে ইমেইল করতে দিন

অনেক সময় এমন হতে পারে যে স্প্যাম (Spam) থেকে মুক্ত থাকার জন্য আপনি নিজের ইমেইল ঠিকানাটি (Email Address) প্রকাশ করতে চান না। কারণ, অনলাইনে (Online) কোথাও যদি আপনার ইমেইল ঠিকানা লেখা থাকে তাহলে স্প্যাম রোবট (Robot) তা পেয়ে যাবে আর আপনার মেইল বক্স (Mail box) ভর্তি হয়ে উঠবে নানারকম আজেবাজে স্প্যাম মেইল দিয়ে। এই সমস্যা থেকে মুক্ত থাকার জন্য অনেকেই তাদের ইমেইল ব্লগ (Blog) বা ওয়েবসাইটে (Website) লিখে রাখেন না। কিন্তু আপনার ব্লগের কোন কোন পাঠক (Reader) হয়তো প্রকাশ্যে মন্তব্য করতে চান না। তিনি আপনার সাথে ব্যক্তিগত যোগাযোগের (Personal Contact) মাধ্যমে তার সমস্যার সমাধান পেতে চান। সেক্ষেত্রে তিনি যদি আপনার ইমেইল ঠিকানা না জানে তাহলে আপনাকে চিঠি লিখবে কিভাবে?

এই সমস্যা থেকে সমাধানের জন্য রয়েছে একটি বিশেষ উপায়। ইমেইল ফরম (Email Form) ব্যবহার করে পাঠকদেরকে ইমেইল করার সুযোগ করে দিতে পারেন। দুটি ওয়েবসাইট ব্লগারদের জন্য বিনামূল্যে (Free) ইমেইল পাঠাবার এই অনন্য সুবিধাটি বিনামূল্যে দিয়ে থাকে।

প্রথমে আলোচনা করি http://kontactr.com এই সাইটটিকে নিয়ে। এদের সাইটে রয়েছে বেশকিছু সুবিধা। এদের কাছ থেকে আপনি বিভিন্নভাবে ইমেইল পাবার সুবিধাটি পেতে পারেন। এখান একটিমাত্র ইউজার আইডি (User ID) দিয়ে একাধিক ইমেইল ফরম (Email Form) ব্যবহার করতে পারবেন।

আর এজন্য প্রথমেই আপনাকে
http://kontactr.com এই ঠিকানায় গিয়ে রেজিস্টার (Register) করতে হবে। নিজের নাম ঠিকানা, ইমেইল আইডি, ইত্যাদি দিয়ে রেজিস্ট্রি করুন। এবার আপনাকে কয়েক প্রকারের সুযোগ দেয়া হবে। আপনি ইচ্ছে করলে শুধুমাত্র একটি লিংক বা ছবিযুক্ত লিংক নিতে পারেন। এর html কোডটি ব্লগের কোন একটি HTML/ JavaScript গেজেটবক্সে পেস্ট করে দিন। নির্দিষ্ট জায়গায় contact me জাতীয় লিংক বা ছবিযুক্ত লিংক দেখা যাবে। আপনার ব্লগের পাঠকরা সেখানে ক্লিক (Click) করলে মূল ওয়েবসাইটে থাকা ইমেইল লেখার পৃষ্ঠাটি ওপেন হবে। সেখানে মেসেজটি (Message) লিখে পাঠিয়ে দিলে (Send) তা আপনার দেয়া ইমেইলের ইনবক্সে (Inbox) এসে উপস্থিত হবে। এছাড়াও আপনি ইচ্ছে করলে আর একভাবে html কোড নিতে পারেন। এই কোডটি আপনার ব্লগে স্থাপন করলে সেখানেই পাঠকরা লিখে আপনাকে ইমেইল করতে পারবেন। (যেমনটা আমার বাংলা হ্যাকস ব্লগের Email me অংশে রয়েছে)

এই পদ্ধতিগুলোতে পাঠক contact me বাটনে ক্লিক করলে আপনার ব্লগ থেকে বের হয়ে মূল সাইটে চলে যাবে। কিন্তু আপনি ইচ্ছে করলে আর এক বিশেষ প্রকারের কোড সংগ্রহ করতে পারেন, যা পাঠককে আপনার ব্লগ থেকে বের হয়ে যেতে দেবে না। একটি পপআপ উইন্ডো (Popup Window) খুলে সেখানেই চিঠি লিখতে পারবেন। ডেমো দেখুন এইখানে

এবার আলোচনা করি http://www.emailmeform.com/ সাইটটির কথা। এদের সেবার পরিধি একটু বেশি। এখানেও আপনাকে নাম ঠিকানা ও কার্যকরী ইমেইল ঠিকানা (Email Address) দিয়ে রেজিস্ট্রেশন (Registration) করতে হবে। নাম ও পাসওয়ার্ড (Name and Password) দিয়ে লগইন (Login) করে নিজের মনমতো করে ইমেইল ফরম তৈরি করে নিন। আগের সাইটটিতে (kontactr.com) নিজের ইচ্ছেমতো ফরম তৈরি করার সুযোগ ছিল না। কিন্তু Emailmeform.com সাইটে আপনার যতগুলো টেক্সটবক্স (TextBox) দরকার ততগুলো লাইন দিয়ে মেইল করার ফরম তৈরি করে নিতে পারবেন।
এরা আবার html ফাইল হিসেবেও ইমেইল ফরমটি সরবরাহ করে। ফলে যদি আপনার নিজস্ব সাইট থাকে তাহলে সেই সাইটের হোস্টিং (Hosting) অংশে ফাইলটি (File) স্থাপন করে পাঠককে চিঠি লিখবার আমন্ত্রণ জানাতে পারবেন। যদি ব্লগারের ব্লগে (Blogger blog) স্থাপন করতে চান, তাহলে আপনার তৈরি করা ফরমের html কোডটি কপি করে নিয়ে ব্লগের একটি HTML/ JavaScript গেজেটে পেস্ট করুন। এবার ব্রাউজারে অন্য ট্যাবে থাকা (ফায়ারফক্সে, এখানে ক্লিক করে ডাউনলোড করুন) ব্লগটি রিফ্রেশ (Refresh) করে দেখুনতো কাজ হয়েছে কিনা? কোনরকম সমস্যা হলে আমি তো আছিই।

এখানে উল্লেখ্য যে দুটি পদ্ধতিতেই CAPTCHA অংশটি রয়েছে। ফলে কোন অনলাইন গোয়েন্দা রোবট (Spybot) অযথা স্প্যাম ইমেইল দিয়ে আপনার ইনবক্স ভরিয়ে ফেলতে পারবে না।

আপডেট: ব্লগের পোস্ট পাতায় উপরের সাইট দুটো থেকে দেয়া ইমেইল ফরমের HTML কোড স্থাপন করতে গিয়ে যে সমস্যার মুখোমুখি হতে পারেন, তার সমাধান রয়েছে এই পাতায়
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger