ইমেইল ফরমের সমস্যা দূর করার নিয়ম

এর আগে আমি একটি পোস্ট লিখেছিলাম। সেখানে আপনার পাঠক যদি ব্যাক্তিগতভাবে কোন প্রশ্ন করতে চায়, কিংবা গোপনে আপনার সাথে যোগাযোগ করতে চায়, তাহলে তার সুযোগ ব্লগে রাখা কিভাবে রাখা যেত পারে, তার কিছু পদ্ধতি নিয়ে আলোচনা করা হয়েছিল। পোস্টের মন্তব্য ঘরে তো ভাল-খারাপ কোন না একটি মন্তব্য করা যেতেই পারে। কিন্তু যদি এমন হয় যে আপনার পাঠক এমন একটি প্রশ্ন বা মন্তব্য করতে চান, যা তিনি প্রকাশ্যে করতে চান না। হয়তো তিনি লজ্জা পাবেন, কিংবা আপনিই লজ্জা পাবেন- এধরণের কিছু একটা ভেবেই তিনি প্রকাশ্যে আপনাকে বা তাঁর নিজেকে বিব্রতকর অবস্থায় ফেলতে চান না। সেক্ষেত্র ব্লগের মাধ্যমে একটি ইমেইল লেখার সুবিধা থাকলে ভালো।

ব্লগে শরীরে একাধিক কোম্পানির নিরাপদ ও নিরাপত্তার সাথে ইমেইল করার একাধিক পদ্ধতি পাঠকদের জন্য আপনি উন্মুক্ত করে রেখে দিতে পারেন। আগ্রহীরা সেই পদ্ধতিগুলো পড়ে নিতে পারেন এই পোস্ট থেকে। ব্লগের পাঠকদেরকে গোপনে বক্তব্য প্রকাশের সেই পোস্ট পাঠ করে আমার একাধিক পাঠক উপকৃত হয়েছেন। কিন্তু একজন পাঠক আমার ব্লগের মতো করে ইমেইল করার সুবিধাটুকু তাঁর ব্লগে স্থাপন করতে গিয়ে সমস্যায় পড়েছেন। তাঁর সমস্যাটি সত্যিই অন্যরকম।

তিনি প্রশ্নটি সংক্ষেপে করেছিলেন। আমি সমস্যাটি একটু আলোচনা করি। আমি কোম্পানিগুলোর কথা বলেছি তাদের থেকে নেয়া কোড দিয়ে একটি পোস্টে ইমেইল করার সুবিধাটুকু স্থাপন করার পদ্ধতি নিম্নরূপ:

  • একটি নতুন পোস্ট লেখার পাতা নিন। এই পাতার ডান কোনের উপরে লেখা রয়েছে Edit HTML এবং Compose। এখঅনে Edit HTML লেখাতে ক্লিক করলে পোস্ট পাতার HTML অংশটি আপনার সামনে উন্মুক্ত হয়ে পড়বে। সেখানে ইমেইল প্রোভাইডারদের দেয়া HTML কোডটুকু স্থাপন করে পোস্টটিকে PUBLISH করুন। ব্রাউজারের অন্য ট্যাবে থাকা (ফায়ারফক্স ডাউনলোড করুন) ব্লগটিকে একবার রিফ্রেশ করুন। আপনার নতুন পোস্টটি সম্পূর্ণটিই আমার মতো ইমেইল করুন পেজে রূপান্তরিত হয়ে গেছে।
  • এই পদ্ধতিতে সবকিছুই ঠিক আছে, কিন্তু ইমেইল লেখার বডির লাইনগুলো বেশ ফাঁকা জায়গা দখল করে থাকে। ফলে ছোট্ট একটু পেজ বিরাট লম্বা হয়ে যায়।
  • এই সমস্যাটিকে কিভাবে সমাধান করা যেতে পারে, পাঠক আমাকে সেই প্রশ্নটিই করেছিলেন।
এই সমস্যাটির সহজ সমাধান এবার তুলে ধরছি।
  • আসলে কোডের লাইনগুলোর পর পর একটা করে ব্রেক রয়েছে বলেই এই ঘটনাটি ঘটছে। আমাদেরকে যা করতে হবে, তা হল মূল HTML কোডকে এই সমস্যা থেকে মুক্ত করে তুলতে হবে।
  • লিনাক্স ব্যবহার করলে LeafPad টেক্সটএডিটর অথবা উইন্ডোজ ব্যবহারকারি হলে Note pad খুলুন। সেখানে ইমেইল কোম্পানির দেয়া HTML কোডটুকু সম্পুর্ণ পেস্ট করুন। 
  • এবার প্রত্যেকটা লাইনের শেষে গিয়ে একবার করে Delete বোতামটি চাপুন। সাবধান থাকবেন যেন, কোন কোড মুছে না যায়।
  • সহজভাবে বললে বলতে হবে যে অনেকগুলো লাইনকে একটিমাত্র লাইনে রূপান্তরিত করুন। লাইনব্রেকগুলো ভেঙ্গে দিন।
  • এবার Leaf Pad বা Note pad থেকে কোডটুকু সম্পূর্ণ কপি করে ব্লগের Edit HTML অংশে পেস্ট করুন।
  • পোস্টটি পাবলিশ করুন।
  • এবার পরীক্ষা করে দেখুন। সবকিছু ঠিকঠাক আছে কিনা?
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger