ফিজিট দিয়ে অনেক তথ্য জানুন

বতর্মান ইন্টারনেট জগত (Internet world) ওয়েব২ (Web2) জগতে প্রবেশ করেছে। এই জগতে একটি ওয়েবসাইটের (website) প্রাণ পাঠক সাধারণ। সরাসরি কিংবা সার্চ ইঞ্জিনের (search engine) মাধ্যমে যেভাবেই হোক না কেন, আপনি চাইবেন আপনার সাইটের পাঠক (visitor) সংখ্যা বাড়ুক। পাঠকদের সাথে সরাসরি সম্পর্ক তৈরিতে বর্তমানকালের ওয়েবসাইট ডেভেলপারদের (Developer) চেষ্টার অন্ত নেই। কিভাবে আরও বেশি পাঠককে নিজের সাইটের প্রতি বেশি আগ্রহী করা যায় তার জন্য নিত্য নতুন উপায় অনলাইন জগতে উদ্ভাবিত হচ্ছে। নিজের সাইট বা ব্লগের (Blog) জনপ্রিয়তা জানবার জন্য বিভিন্নরকম টুলস (Tools) আমরা সাধারণত ব্যবহার করি। এই টুলসগুলোর একটি সাধারণ নাম হল ভিজিটর কাউন্টার (Visitor counter)। কিন্তু কিছু কিছু টুলস আছে যারা শুধুমাত্র ভিজিটরদের সংখ্যা গণনা না করে আরও বেশি কিছু তথ্য (Information) প্রদান কর। পাঠকরা কোথা থেকে এলেন, তাদের সংখ্যা, অধিকতা, দেশ, কম্পিউটার মেশিন ও ব্রাউজারের প্রকৃতি ইত্যাদি তথ্য এইসব টুলস দিয়ে জানা যায়। এরকম বেশ কিছু টুলস বিষয়ে পোস্ট রয়েছে এখানে, এখানে, এখানে, এবং এখানে

যারা ওয়ার্ডপ্রেস (Wordpress.com) ব্যবহার করেন, তারা আর একটি বিশেষ তথ্য ডিফল্ট গেজেট তালিকা থেকে পান। কিন্তু ব্লগারে (Blogger.com) এই দারুণ গেজেটটি ডিফল্টভাবে দেয়া নেই। আর এটি হল এমন একটি গেজেট যা দিয়ে আপনার পাঠকগণ আপনার সাইট বা ব্লগের কোন পেজটি বেশিবার পড়েছে তা জানা যায়। নতুন পাঠক নিজেও জেনে নিতে পারবেন তার পূর্বের পাঠকরা এই সাইটের কোন পেজটিকে বেশি পছন্দ করেছে। এমন একটি টুলস ব্লগারদের জন্য পাওয়া যাবে বিভিন্নরকম তথ্য জানার দারুণ সব সুবিধা নিয়ে তৈরি FEEDJIT ওয়েবসাইট থেকে।

এই সাইট থেকে আপনি চার রকমের সুবিধা সহজে পেতে পারেন। কোনরকম ইমেইল প্রদান করতে বা কোন কিছু সেটআপ বা কাস্টমাইজ করে নিতে হবে না।

ফিজিটের দেয়া সুবিধাগুলো হল:

ম্যাপ: এর মাধ্যমে কোন দেশ থেকে পাঠক সাধারণ আপনার সাইটে এসেছে তা জানা যাবে।
রেফারার: কোন ওয়েবসাইট বা সার্চ ইঞ্জিন থেকে আপনার পাঠক এসেছেন তা জানা যাবে এই টুলসটি থেকে।

জনপ্রিয় লেখা: আপনার সাইটের কোন লেখাটি পাঠকগণ পছন্দ করেছেন, বেশিবার পড়েছেন, তা জানা যাবে এই টুলসটি দিয়ে।
অন্য পছন্দ: আপনার সাইট বা ব্লগের ভিজিটররা আরও কোন কোন পাতা বা লেখা আপনার সাইট থেকে পাঠ করেছেন, তা বোঝার জন্য এই টুলসটি আপনারা অনায়াসে ব্যবহার করতে পারেন।

এই সুবিধার সবগুলি পাওয়া যাবে FEEDJIT সাইট থেকে। এর জন্য আপনাকে কোনরকম পাসওয়ার্ড প্রদান করতে হবে না। কোনরকম সেটআপ বা কাস্টমাইজেশনের প্রয়োজন হবে না।

শুধুমাত্র প্রত্যেকটা টুলসের উপরে দেয়া কোডটুকু (উপরের চিত্রটির মতো) আপনার সাইটের কোন একটি সুবিধামতো জায়গায় লিখে দিন। ব্লগের সাইডবারের উইজেট বক্সে স্থাপন করুন। সেভ করার সঙ্গে সঙ্গে টুলসগুলি কার্যকরী হয়ে উঠবে।
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger