১০টি উৎসাহব্যঞ্জক 'হরাইজন্টাল' ওয়েবসাইট - ১ম পর্ব

ইন্টারনেটের (Internet) জন্ম হবার পর থেকে বহু সময় চলে গেছে। সেই সূচনা (Very Beginning) থেকে এখন পর্যন্ত ওয়েবসাইটগুলো (Website) খাড়াখাড়িভাবে (Vertical) পাঠকের কাছে উপস্থাপন করা হচ্ছে। স্ক্রীনের চাইতে বড় সাইটগুলোর (যা বেশিরভাগ) ডানপাশে (Right side) একটি স্ক্রলবার (Scrollbar) থাকে। স্ত্রীনে (Monitor Screen) যতটুকু দেখা যেতো, তার চাইতে বেশি পাঠ করতে হলে পাঠক বা দর্শককে সেই স্ক্রলবারটি ড্রাগ (Drug) করে করে নিচের দিকে নামতে হতো। এই খাড়াখাড়িভাবে (Vertical) ওয়েবসাইটকে উপস্থাপন করা দিন বোধহয় ফুরিয়ে যাবার খুব বেশি নেই। ইদানীং এমন কিছু সাইটের জন্ম হয়েছে, যার মূল পৃষ্ঠার (Main Page) বাকী লেখাগুলো খাড়াখাড়ি নয় পাশাপাশি (Horizontal) ভাবে সাজানো। এরকম সাইটগুলোর মূল পৃষ্টার পরবর্তী অংশগুলো দেখতে পাঠককে হরাইজন্টাল বারের (Horizontal bar) সাহায্য নিতে হয়। প্রচলিত (Usual) সাইটগুলোর ভিন্ন পৃষ্ঠাগুলো পড়ার জন্য মেনুবারে (Menubar) থাকা কোন লিংকে (Link) ক্লিক করলে তা উপর থেকে নিচে (Up Down) ওঠানামা করে। কিন্তু ইদানীং দেখা যাওয়া নতুন কিছু ওয়েবসাইটের মেনুবারে ক্লিক করলে সাইটটির পৃষ্ঠাগুলি ডানে বামে (Right and Left) যাতায়াত করে। এরকম কিছু অত্যাধুনিক ডিজাইনের (Advanced Design) হরাইজন্টাল ওয়েবসাইটের খবর আজ আমি আপনাদের সামনে উপস্থাপন করবো।
১। Eric Ryan Anderson Photography
নামটাই বলে দিচ্ছে এটা কি ধরণের ওয়েবসাইট। আসলে এটা Eric এর ব্যক্তিগত সাইট। টেক্সাসে বাড়ি তার। ওয়েবসাইটটির ডিজাইন খুব সিম্পল (Very Light)। কোন জটিল কাঠামো দিয়ে পাঠককে বিভ্রান্ত করবার কোন চেষ্টাও সাইটটির মধ্যে দেখা যায় না।

২। Graphic Design Essex
গ্রাফিকস ডিজাইন নিয়ে সাধারণের সাথে যোগাযোগ আরও বেশি বাড়ানোর জন্য এই সাইটটির জন্ম হয়েছে। বন্ধুবৎসল ডিজাইনটি শৈশবের মজান নোটবইয়ের (Funny Notebook) কথা অনেককে মনে করিয়ে দিতে পারে। সেই স্কুল জীবনের (School Life) কথা মনে করে কারও কারও ঠোটের কোনে একটি তৃপ্তির হাসিও ভেসে উঠতে পারে।

৩। Gavin Castleton
Gavin Castleton একজন সুরশিল্পী। পিয়ানোতে (Piano) ধ্রুপদী (Classic) সুর তুলতে তিনি পছন্দ করেন। তিন বৎসর বয়সেই তার পিয়ানোবাদনে হাতে খড়ি হয়েছে। একেবারে ভিন্নভাবে উপস্থাপনের জন্য এই সাইটটি আপনাকে চমকৃত করবে। ব্যাকগ্রাউন্ডের ছবিটি খুবই উচ্চমানের ভঙ্গির।

৪। Carrot Creative
সোশাল মিডিয়া এবং ডিজাইনে অভিজ্ঞতাসমৃদ্ধ Brooklyn Marketing Company এই সাইটটির মাধ্যমে অনলাইনে তাদের উপস্থিতি প্রকাশ করেছে। অল্প কয়েকটি ক্লিকেই এই কোম্পানির বিভিন্ন তথ্য খুব সহজে আপনার নাগালে এসে উপস্থিত হবে।
৫। Lomotek
বিভিন্ন ধরণের টেকনিকাল বিষয়ে সহায়তা করে এই কোম্পানী। মনের মতো রঙ এবং নেশা ধরিয়ে দেবার মতো জটিল বিষয় নিয়েই এদের কাজ কারবার। এই সাইটটির উজ্জ্বল এবং বর্ণময় বাস্তব ডিজাইন (Bright and colorful live design) আপনাকে মুগ্ধ করবে একথা আমি নিশ্চিতভাবেই বলতে পারি।

আগামী পর্বে সমাপ্ত
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger