বাংলা হ্যাকস ব্লগের সূচনা বিষয়ে কয়েকটি স্বীকারোক্তি

এখন থেকে বাংলাটেকবাংলা ব্লগ টিপস ব্লগটির পরিবর্তে আমি এই নতুন 'বাংলা হ্যাকস' ব্লগটিতে নিয়মিত লিখব। আমি কোন টেকনোলজির ছাত্র নই। শুধুমাত্র পড়াশোনা করেই টেকনোলজি (Technology), সফটওয়ার (Software) এবং ওয়েবওয়ার (Webware) সম্পর্কে যতটুকু জানাশোনা আমার। এই সামান্য জানাটুকু সবার সাথে শেয়ার (Share) করার জন্য উপরেরর ব্লগ দুটি খুলেছিলাম। কিন্তু দেখা গেছে যে সময়াভাবে আমি এই দুটো ব্লগ ঠিকমতো পরিচালনা (Maintain) করতে পারছিলাম না। ফলে একটিতে একটি লেখা প্রকাশ করলে আর একটি হয়তো দীর্ঘদিন নতুন লেখার দেখা পেতো না। ফলে পাঠকরা বিভ্রান্ত হয়ে যেতো। এছাড়াও আমি বিষয় অনুযায়ী আলাদা ভাবে ব্লগ দুটি খুলেছিলাম। কিন্তু এর ফলে আমার পাঠকরা শুধুমাত্র একটি বিষয়ে তথ্য (Information) পেতো। অর্থাৎ আমার পাঠকদেরকেও আমি দুইভাগে বিভক্ত করে ফেলছিলাম। এটা আমার কাছে অদ্ভুত মনে হতো।

আসলে আমি তো সবাইকে আমার স্বল্পজ্ঞানের অর্জনের সাথে পরিচিত করাতে চাচ্ছিলাম। কিন্তু বাস্তবে তা হচ্ছিল না। আগের ব্যবস্থায় যিনি ব্লগারের টেমপ্লেট (Blogger template) নিয়ে কিছু তথ্য জানলেন, তিনি হয়তো পাপি লিনাক্স (Puppy Linux) সম্পর্কে কিছুই জানলেন না। আবার যিনি নতুন বাংলা উবুন্টু গাইডের (Bangla Ubuntu Guide) খবর জানলেন তাঁর হয়তো ব্লগারেরর নতুন ফিচার (Bloggers New Feature) এর খবরটি (News) অজানা থেকে গেলো। এভাবে পাঠককে তথ্য পাবার অধিকার থেকে বঞ্চিত করার অধিকার আমার নেই। তাই আমার দুর্বলতা স্বীকার করেই আমার আগের ব্লগ দুটিতে লেখালেখি বন্ধ করলাম।

এছাড়াও আগে আমি উইন্ডোজ অপারেটিং সিস্টেম (Windows Operating System) ব্যবহার করতাম। কিন্তু এখন আমি লিনাক্সে চলে এসেছি। হার্ডডিস্কের (Harddisk) একটি পার্টিশনে (partition) উইন্ডোজ রয়েছে। তবে তা গত দুই মাস ধরে ব্যবহার করা হচ্ছে না। আমি ব্যবহার করছি 'উবুন্টু লিনাক্স' এর নতুন ভার্সন ৯.০৪। মুক্ত সফটওয়ারের (Open / Free Software) ধারণাটি আমার সমর্থনযোগ্য বলে মনে হয়েছে। পাইরেটেড (Pirated) বা ক্র্যাকড (Cracked) সফটওয়ার ব্যবহার করাটা আমি আগেও পছন্দ করতাম না। এখন লিনাক্স ব্যবহার করা শুরু করে, পাইরেটেড উইন্ডোজ ব্যবহার করার গ্লানি কিছুটা হলেও মুছতে পেরেছি। তবে এখনও উইন্ডোজের প্রয়োজনীয়তা একেবারে অনুভব করছি না, তা নয়। কিছু কিছু ব্যাপারে উইন্ডোজের কাছে হাত পাততেই হচ্ছে।

আগের ব্লগগুলো লিখতাম উইন্ডোজ (Windows) থেকে। কিন্তু এখন থেকে ব্লগগুলো পরিচালনা করবো লিনাক্স (Linux) থেকে। এই আনন্দ ও গর্বটিও নতুন ব্লগ তথা নতুন ঠিকানার (New Address) পিছনে প্রভাবকের কাজ করেছে। এখন থেকে আমার লেখালেখিতে কোনরকম পাইরেটেড সফটওয়ার ব্যবহার করা হবেনা বলে আমি অঙ্গীকার করছি। প্রসঙ্গক্রমে জানাচ্ছি যে Puppy Linux বিষয়ক সব লেখা পাপি লিনাক্স দিয়েই লেখা হবে।

এখন থেকে ব্লগিং (Blogging) বিষয়ে নানারকম টিপস (Tips), টিউটোরিয়াল (Tutorial), উবুন্টু (Ubuntu) ও পাপি লিনাক্স (Puppy Linux). উইন্ডোজ (Windows) ও লিনাক্সের (Linux) নানারকম সফটওয়ার (Software), ওয়েব দুনিয়া (Web / Interntet) ও টেকনোলজির (Tecnology) নানা খবরাখবর (News and Information) সব এই এক ব্লগেই (http://banglahacks.blogspot.com) প্রকাশ (Publish) করবো। এখন থেকে আমার এইসব আগ্রহের বিষয়ে একজায়গাতেই লেখালেখি করবো। আশা করি আপনারা আমার উত্তরণকে প্রশংসা এবং ব্যর্থতাকে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

আজকের এই আনন্দের দিনে প্রসঙ্গক্রমে কথা দিচ্ছি যে 'বাংলাটেক' ব্লগের মডিফাই (Modify) করা টেমপ্লেটটি ও আমার তৈরি (Creat) করা 'বাংলা ব্লগ টিপস' ব্লগের টেমপ্লটটি (Template) আগামী কয়েকদিনের মধ্যেই আপনাদেরকে উপহার (Present) দেব।

প্রকৃতি (Nature) ও পাখি (Bird) বিষয়েও আমার আগ্রহ রয়েছে যথেষ্ঠ। এই বিষয় দুটি নিয়েও আমার দুটি ব্লগ রয়েছে। নাম 'বাংলাদেশের পাখি' এবং 'BD Nature', কিন্তু সে দুটিতে আমার নিজস্ব নতুন কোন লেখার অবকাশ নেই। আমি পরিবেশবিদ নই, কিংবা পাখিবিশারদ নই। ব্লগ দুটি প্রধানত: পত্রিকায় প্রকাশিত বিভিন্ন খবরাখবর (যা আমার চোখে পড়ে) নিয়েই গঠিত। ব্লগ দুটি থেকে আপনার যদি সামান্যতম উপকার পান, তাহলে আমার প্রচারণা সার্থক বলে বিবেচিত হবে।

বাংলাটেক ব্লগ ও বাংলা টিপস ব্লগের সমস্ত পোস্টকে (Post) এই নতুন ব্লগে ব্লগারের ডিফল্ট সিস্টেম (Default System) ব্যবহার করে নিয়ে এসেছি। ফলে কোন কোন পোস্টে নামগুলো রয়ে গেল। সেরকম ক্ষেত্রে সেই নামগুলোকে উপেক্ষা (Overtake) করার জন্য অনুরোধ করছি। বাংলাটেক ও বাংলা ব্লগ টিপস ব্লগদুটিকে এই ব্লগের ঠিকানায় রিডাইরেক্ট (Redirect) করা হয়েছে। এই কারণে কোনরকম প্রশ্নের উদ্রেক হওয়ার আগেই তা এখানে স্বীকার করে নিচ্ছি।


বাংলা ব্লগ টিপস ব্লগের মুখবন্ধটি এই 'বাংলা হ্যাকস' ব্লগে রয়ে গেছে। আগ্রহীরা পড়ে দেখতে পারেন। তবে সেইসব লেখার মূল চেতনা ও প্রসঙ্গগুলো 'বাংলা হ্যাকস' এর জন্য প্রযোজ্য হবে। আশা করি আমার জন্য এই বিবেচনাটুকু আপনারা করবেন।


ধন্যবাদ
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger