ব্লগারের চারটি নতুন গেজেট

ব্লগার (Blogger) চারটি নতুন গেজেট (Gadget) ব্লগারদের জন্য উন্মুক্ত করেছে। Blogger Buster ওয়েবসাইটের আমান্ডা এই চারটি গেজেট Blogger.com এর জন্য তৈরি করেছেন। এই গেজেট চারটি ব্যবহার করার জন্য আপনাকে Blogger in Draft সাইটে গুগল আইডি (Google ID) এবং পাসওয়ার্ড (Password) দিয়ে লগইন (Login) করতে হবে। Add gadget বোতামে ক্লিক করলে বিভিন্ন গেজেটের যে লিস্ট আসে সেখানে Featured লেখাতে ক্লিক করুন। এখানেই নতুন গেজেটগুলো দেখতে পারবেন।

এই গেজেটটি দিয়ে সম্প্রতি যেসব পোস্ট (Recent Posts) করা হয়েছে, সেসব দেখা যাবে। আমি এর আগে একটি পোস্ট দিয়েছিলাম যে কিভাবে সূচীপত্রের (Index) মতো করে পোস্ট তালিকা দেখানো যায়। সেই কাজটি এখন আপনি ব্লগারেরর নতুন গেজেট দিয়েই সারতে পারবেন। সম্প্রতি করা পোস্টের একটু সারাংশ (Summery) একই সাথে প্রদর্শন করতে সক্ষম এই নতুন গেজেটটি। কতগুলো (How many) সাম্প্রতিক পোস্ট (Recent Post) আপনি প্রদর্শন করতে চান তা নির্ধারণ করতে পারবেন গেজেটের অপশন (Option) থেকে। এই গেজেটটি আমি বাংলাহ্যাকস ব্লগে স্থাপন করেছি। আগ্রহীরা পরীক্ষা করে দেখতে পারেন।

সম্প্রতি করা মন্তব্যগুলিকে (Recent Comments) আপনি এখন অতি সহজে প্রদর্শন করতে পারবেন। এই পেজে লেখা পোস্টটির (Post) পরিবর্তে এখন গেজেট (Gadget) ব্যবহার করেই আপনার ব্লগে (Blog) করা সাম্প্রতিক মন্তব্যসমূহ (Recent comments) প্রদর্শন করুন।
পিকাসাতে (Picasa.com) নতুন যে ছবিগুলো (Image) আপলোড (Upload) করা হয়েছে, তা এই গেজেটের মাধ্যমে অতি সহজে প্রকাশ করতে পারবেন।
আজকাল টুইটার (Twitter) এর জনপ্রিয়তা হুহু করে বেড়ে গেছে। ব্লগে টুইটার আপডেট (Twitter updates) দেখানোর জন্য এই গেজেটটি সত্যি বড়ই কাজের।
উল্লেখ্য যে এই গেজেটগুলি ব্লগারেরর সাধারণ ড্যাশবোর্ডে এখনও উন্মুক্ত করেনি। এইগুলো উন্মুক্ত করেছে ড্রাফট ব্লগে। অর্থাৎ এখনও গেজেটগুলি পরীক্ষা নিরীক্ষার পর্যায়ে রয়েছে। নানারকম বাগ বা ত্রুটি রয়েছে। তাই কেউ ব্যবহার করলে নিজ দায়িত্বে করবেন। কোন রকম সমস্যা হলে তার জন্য ব্লগারকে দায়ী করা যাবে না।
নতুন গেজেটের এই খবরটি প্রথম প্রকাশিত হয়েছে এখানে

আপডেট (২৫ জুলাই, ২০০৯): এখন এই গেজেটগুলো ডিফল্ট ব্লগার এ লগইন করেই ব্যবহার করা যাবে।
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger