উবুন্টু ৯.০৪ (জন্টি জ্যাকালোপ) সহায়িকা

'বাংলাদেশ লিনাক্স ইউজার এলিয়েন্স' এর নিবেদিতপ্রাণ কর্মীদের লেখা উবুন্টুর নতুন ভার্সন ৯.০৪ এর একটি সহায়িকা বাংলায় প্রকাশিত হয়েছে। নাম 'উবুন্টু লিনাক্স ৯.০৪ (জন্টি জ্যাকালোপ) সহায়িকা'। বর্তমানে মুক্ত ও স্বাধীন সফটওয়্যার ব্যবহারে আগ্রহী বাংলাদেশী তরুণদের মধ্যে লিনাক্স ব্যবহারের পরিমাণ দিন দিন বাড়ছে। আমাদের প্রযুক্তি ফোরাম, BLUA, উবুন্টু বাংলাদেশ, মুক্ত, প্রজন্ম ফোরাম, টেকটিউনস্ প্রভৃতি বাঙালি কমিউনিটিতে লিনাক্স নিয়ে আলোচনার পরিমাণ ও সদস্য দিন দিন বাড়ছে। যারা কম্পিউটারে একটু বেশি সময় দেয়, তাদের মধ্যে বেশিরভাগ অনেক আগে থেকেই লিনাক্সের বিভিন্ন ভার্সন ব্যবহার করা শুরু করেছেন। এর মধ্যে 'উবুন্টু' জনপ্রিয়তা পেয়েছে সবচেয়ে বেশি। উবুন্টুর একটি সহায়িকা এর আগেই বের হয়েছিল। তবে সেটি ছিল কিছুটা পুরনো ও সংক্ষিপ্ত। এই সহায়িকাটি নিয়ে একটি পোস্ট লিখেছিলাম

নতুন উবুন্টুর জন্য একটি নতুন সহায়িকার প্রয়োজন ছিলো। এই অভাবটা দূর করেছে 'বিএলইউএ'। সহায়িকাটি পেয়ে খুব খুশি হলাম। এরকম একটি সহায়িকা (বই?) এর যে কি প্রয়োজন ছিল, তা ভাষায় বলে বোঝাতে পারবো না। নতুন এই সহায়িকাটি নিয়ে বাংলা কমিউনিটিতে সাড়া পড়ে গেছে। বিভিন্ন সাইট ও ব্লগে সহায়িকার খবর ও ডাউনলোড লিংক প্রচার করা হচ্ছে। আরো আরো বেশি সংখ্যক পাঠকের কাছে সহায়িকাটি পড়তে পারছে। মাত্র ২.৭ মে.বা. সাইজের পিডিএফ ফাইলটিতে উবুন্টু লিনাক্সের সাম্প্রতিক ভার্সন জন্টি জ্যাকালোপ এর প্রায় সবদিক নিয়ে আলোচনা করা হয়েছে। সহায়িকাটি ফ্রি বিতরণযোগ্য। অর্থাৎ সবাই তাদের বন্ধুদেরকে সহায়িকাটি পেনড্রাইভে করে দিয়ে দিতে পারবে। আমি মনে প্রাণে চাই বাংলাদেশের ঘরে ঘরে এই সহায়িকাটি পৌছে যাক। বাস্তবে হয়তো যাবে না, কিন্তু তার যাত্রাকে আরও গতিশীল করবে এই সহায়িকাটি। নতুনদের উপকারে আসুক এই আশা করছি।

আমি খুব দ্রুত দেখেছি। হয়তো সবদিক চোখে পড়েনি। তারপরও আমার চোখে পড়া কয়েকটি দিক নিচে সংক্ষেপ তুলে ধরছি।

ভালো দিক
  • বাংলা ভাষায় প্রকাশিত।
  • প্রচুর পরিষ্কার ছবি সম্বলিত।
  • বিস্তারিত বর্ণনা রয়েছে।
  • বানান ভুল কম।
  • 'সহায়িকা পড়ার আগে প্রস্তুতি' অংশটি উপকারে লেগেছে ও অন্যদেরও লাগবে।
  • ফন্টের আকার ও ডিজাইন ভদ্রজোনিত।
  • সূচীপত্রের প্রত্যেকটি লেখার লিংকটি হাইপারলিংক, অর্থাৎ লিংকে ক্লিক করলে মূল লেখাতে পৌছানো যাবে।
  • নতুনদের বোঝার উপযোগী করে লেখা।

খারাপ দিক
  • প্রায় সব সাইটে সহায়িকাটির প্রকাশক হিসেবে 'বিএলইউ-এ' নামটি এসেছে। কিন্তু এর পূর্ণাঙ্গ রূপ কি, তা লেখা হয়নি। মূল সহায়িকার প্রথম দিকে বা printers line এ BLUA পূর্ণনাম হিসেবে নেই। শুধু শেষের দিকে xlv পৃষ্ঠায় পূর্ণনামটি একবার উল্লেখ করা হয়েছে। (তন্নতন্ন করে খোঁজা হয়নি)
  • পৃষ্ঠাগুলোর নম্বর রোমান ভাষায় দেয়ার কারণটি বুঝলাম না। ইংরেজি দিয়েই তো দেয়া যেতো। রোমান হরফে প্রয়োজনে পৃষ্ঠা নম্বর ব্যবহার করতে গিয়ে বিরক্ত হচ্ছি। বাংলাতে দেয়া যেত না কি?
  • 'শুরুর কিছু কথা' পড়ে উদ্দীপ্ত হলাম, ভালো লাগলো। কিন্তু লেখক কে, বা কোন পদমর্যাদার ব্যক্তি এটা লিখেছেন, তা জানা গেল না। 'মুক্তির পথে' এটা কি কোন 'নিক্' নাকি...?? ।
  • xxiv (সম্ভবত) পৃষ্ঠায় (উবুন্টুর ডকুমেন্ট ভিউয়ার এ পৃষ্ঠা সংখ্যা ২৪ দেখাচ্ছিল।) 'রুট পার্টিশন তৈরি' অংশে বলা হয়েছে 'এখন ৫ জিবি পার্টিশনটি নির্বাচন করে...' কিন্তু ঠিক উপরের প্যারাগ্রাফে বলা হয়েছে ' একটি ৮ জিবি উবুন্টুর মূল সিস্টেম' এর কথা। (আমার চোখে আগের লেখার কোন অংশ এড়িয়ে গেছে নাকি?)
  • প্রত্যেক পোস্টের শেষে মূল সূচীর লিংক দেয়ার প্রস্তাবটিকে সমর্থন করি।
  • নিন্দার পরিমাণ বেশি হয়ে যাচ্ছে। আমি দু:খিত। তাছাড়া আমি সম্পূর্ণটুকু এখনও পড়ে উঠতে পড়িনি। সম্পূর্ণটুকু পড়ার পর ভালো লাগলে কিছু লিখবো না কিন্তু ত্রুটি পেলে লিখবো। (এতে সহায়িকাটিকে আরও নির্ভুল করা যাবে)

এই পর্যন্ত লেখার পর 'উবুন্টু ৯.০৪ সহায়িকা (উবুন্টু বাংলাদেশ)' লিখে গুগলে সার্চ দিলাম। নিচের ছবিটি দেখলেই বুঝতে পারবেন যে কেন একথা উল্লেখ করলাম।
ক্রিয়েটিভ কমন্স by-nc-sa এর অধীনে প্রকাশিত এই সহায়িকাটি ডাউনলোড করা যাবে এই দুই ঠিকানা থেকে।

উবুন্টু সম্পর্কে জানতে কিছু প্রয়োজনীয় ঠিকানা:
বাংলা ভাষায় কবিতা, গল্প, উপন্যাস নিয়ে ই বুক বের হওয়ার ইতিহাস বেশ দীর্ঘ এবং পরিমাণটাও একেবারে কম নয়। কিন্তু বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে ই বই বের হওয়ার পরিমান যথেষ্ঠ হতাশাজনক। টেকনোলজি বিষয়ে বাংলা ভাষায় আরও ই-বুক বের হোক এই প্রত্যাশা করি।
  • উৎসর্গ অংশটি পড়ে মন খারাপ হয়ে গেল। 'আলোকিত' মারা গেছে? কিভাবে? কবে? জানি না! খুব খারাপ লাগছে।
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger