বাংলায় ব্লগ টিপস

২০০৬ সালের প্রথম মাস থেকে শুরু হয় বাংলা ব্লগিং এর ইতিহাস। প্রথমে একটি বাংলা ব্লগিং সাইট তার যাত্রা শুরু করার পরপরই আরও একাধিক সাইট অনলাইনে বাংলা ব্লগিং এর সুবিধা নিয়ে উপস্থিত হয়। এখন ৪/৫টি ব্লগিং সাইট বাংলাভাষী অনলাইন ব্যবহারকারীদের কাছে পরিচিত হয়ে উঠেছে। ২ (দুই) বৎসর পার হবার পর এদের কেউ কেউ তেমন জনপ্রিয়তা অর্জন করতে পারেনি, কেউ জনপ্রিয় হবার চেষ্টা করছে, আবার কেউবা নতুন শুরু করেও জনপ্রিয়তা অর্জনের লড়াইয়ে সক্রিয়ভাবে অংশগ্রহণ করছে।

এছাড়াও আন্তর্জাতিক কয়েকটি কয়েকটি কোম্পানী ব্লগিং সাইট হিসেবে সারাবিশ্বেই তাদের জনপ্রিয়তা অনেক আগেই অর্জন করেছে। বিভিন্ন ফিচার বা সুবিধা নিয়ে এই ব্লগিং সাইটগুলো বিশ্বে কয়েক মিলিয়নের বেশি ব্লগকে প্রতিদিন সেবা দিয়ে যাচ্ছে।


প্রখ্যাত ব্লগার হাসিব ব্লগের ইতিহাস লিখতে গিয়ে লিখেছেন:
এই ব্লগ শব্দটা প্রথমে ওয়েবলগ হিসেবে চালু ছিলো । ‘৯৯এর মাঝামাঝি পিটার মেনহোলৎয নামে একজন ওয়েবলগার এটাকে ব্লগ শব্দটা প্রথম ব্যবহার করতে শুরু করেন । তার ব্লগের সাইডবারে ব্লগ শব্দটা লেখা ছিলো । এরপর এই ব্লগিং সার্ভিস ফ্রি দিতে শুরু করে ব্লগার নামের একটা স্টার্টআপ কোম্পানি । ২০০৩এ এই ব্লগার কোম্পানিটা গুগল কিনে নেয় । গুগলের সেই এ্যাকুইযিশনের আজকের চেহারা ব্লগস্পট ।
বাংলা ভাষার জন্ম ও বিকাশ নিয়েও তিনি একটি সারাংশ লিখেছেন। আগ্রহীরা অবশ্যই পাঠ করে নেবেন। বাংলা ব্লগিং ইতিহাসের উজ্জ্বল স্ক্রীণের উল্টোপিঠের চিত্র কেমন ছিল তার সারাৎসার পাওয়া যায় এই লেখাএই লেখাটি থেকে।

এই সব বিভিন্ন বিষয় নিয়ে এবং প্রধানত ব্লগার.কম এ তৈরি করা ব্লগ নিয়ে আলোচনাই বাংলা হ্যাকস করবে। গুগলের এই সহযোগী প্রতিষ্টানের ব্লগ প্রকাশ করার পদ্ধতি আপনার নিকট আরও কিভাবে আকর্ষণীয় করে তোলা যায় সেবিষয়ে নিয়মিত পরামর্শ দেবার তথা আপনার ব্লগিং অভিজ্ঞতাকে সহজ ও সমৃদ্ধ করার চেষ্টা করব।

বাংলা ভাষায় টেকনোলজি নিয়ে একাধিক ব্লগ আছে কিন্তু শুধুমাত্র ব্লগার.কম এ তৈরি করা ব্লগ সম্পর্কে বিভিন্ন বিষয় নিয়ে টিউটোরিয়াল ও টিপস বিষয়ে কোন ব্লগ নাই। আজ থেকে এই অভাব ঘোচানোর প্রচেষ্টা শুরু হল। ব্লগিং করতে গেলে অনেক সময় নানারকম টিপস দরকার। আপনার ব্লগকে আরও বেশি ব্যবহার বান্ধব, আরও বেশি সৌন্দর্যময় করে তোলার জন্য নানারকম পরামর্শ থাকবে এই বাংলা ব্লগ টিপস ব্লগে। দর্শক, পরিদর্শক, ভ্রমণকারী প্রমুখকে যেন আপনার ব্লগ ব্যবহার করতে কোনরকম সমস্যার মুখোমুখি হতে না হয় সেজন্য বিভিন্ন পরামর্শ পাবার জন্য বাংলা হ্যাকস নিয়মিত ভ্রমণ করুন। অন্যের চোখে নিজের ব্লগকে আরও কিভাবে আকর্ষণীয় করে তোলা যেতে পারে, তাদেরকে আরও কিভাবে আপনার ব্লগের কনটেন্টের সাথে সংশ্লিষ্ট করে তুলতে পারেন ইত্যাদি বিভিন্ন বিষয়ে আপনাদেরকে নিয়মিত বিভিন্ন রকম তথ্য দেয়া হবে।

আসলে একটি ব্লগকে অন্যের চোখে প্রয়োজনীয় ও আকর্ষণীয় করার নানারকম উপায় আছে। সেইসব পদ্ধতি, আইডিয়া ও টিপস নিয়ে আমার এই বাংলা হ্যাকস। নিয়মিত ভিজিট করুন।

Happy Blogging

আপডেটেড: ০২ সেপ্টেম্বর, ২০০৯
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger