কিভাবে হেডারের ছবি পরিবর্তন করে?

আমার জনৈক পাঠক (Reader) প্রশ্ন করেছেন যে, কিভাবে ব্লগের (Blogger.com) হেডারের ছবিটি (Header Image) পরিবর্তন করা যায়? এর উত্তরে এই পোস্টটি প্রকাশ করছি। প্রথমে ব্লগের লেআউট (Lay out) অংশে প্রবেশ করুন। এবার এই অংশের পেজ এলিমেন্ট (Page Elements) অংশে যান। নিচের ছবির মতো অংশ দেখা যাবে।
 
সেখানে আপনার ব্লগের নাম যে Header অংশে লেখা রয়েছে ডানপাশে Edit বোতামে ক্লিক করুন। এবার নিচের ছবির মতো আর একটি অংশ আলাদাভাবে ওপেন (Open) হবে। নিচের ছবিটি ভালভাবে লক্ষ্য করুন।
 
উপরের ছবির মতো অংশে কয়েকটি নাম্বার (Number) দিয়ে বিষয়টি ধারাবাহিকভাবে (Serially) আলোচনা করার সুযোগ নিয়েছি।
  1. যদি আপনার কম্পিউটারের হার্ডডিস্কে (Harddisk) থাকা কোন ছবির ফাইল (Image File) থাকে তাহলে তা এই ১ নং অংশের Browse বোতাম (Button) ক্লিক করে নির্বাচন করে দিন। ব্লগার (Blogger.com) নিজে থেকে ছবির ফাইলটিকে হেডারের অংশে আপলোড (Upload) করে নিবে।
  2. যদি কোন ওয়েবসাইটে (Website) আপনার পছন্দের ছবিটি আপলোড (Upload) করা থাকে, এবং ছবিটির ডাইরেক্ট লিংক (Direct Link) আপনার জানা থাকে, তাহলে এই ২ নং এর ফাঁকা ঘরটিতে তা লিখে দিন। স্বয়ংক্রিয়ভাবে (Automatic) ছবিটি হেডারের অংশে এসে যাবে।
  3. ৩, ৪ ও ৫ নং রেডিও বোতামগুলো (Radio Button) দিয়ে ছবিটি হেডারে কিভাবে দেখাতে চান তা নির্বাচন করা যাবে। ৩ নং বোতামটি যদি ক্লিক (Click) করে সিলেক্ট (Select) করে দেন, তাহলে হেডারের ছবিটির উপরে ব্লগের নামটিকে (Blog Title) দেখা যাবে।
  4. ৪ নং রেডিও বোতামটি (Radio Button) যদি ক্লিক করে সিলেক্ট করেন, তাহলে ব্লগের নামটি হেডারের ছবির নিচে ঢাকা পড়ে যাবে। এই সুবিধাটি নিয়ে আপনি নিজের মনমতো করে লেখা নামযুক্ত ছবিফাইল হেডারে সংযুক্ত করতে পারবেন। যেমনটা আমি এই 'বাংলা হ্যাকস' ব্লগে করেছি।
  5. ৫ নং বোতামটি চেপে আপনি ইচ্ছে করলে কোন বড় ফাইলকে (Bigger image file) স্বয়ংক্রিয়ভাবে (Automatic) হেডারের মাপে কেটে বসাতে পারবেন। যদি এই ৫ নং বোতামটি সিলেক্ট না করেন, তাহলে মূল ছবিটি যত বড়, হেডারে তত বড় ছবিটিই প্রদর্শিত হবে।
সবশেষে Save বোতাম চেপে আপনার করা পরিবর্তনগুলো স্থায়ীভাবে সংরক্ষণ (Save) করে নিন। এবার অন্য ট্যাবে থাকা (ফায়ারফক্সে) আপনার ব্লগকে একবার রিফ্রেশ (Refresh) করুন। হেডার পরিবর্তন হয়ে গেছে।
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger