250mph Rail Network

high speed train in england
ঘন্টায় ২৫০ মাইল বেগে ট্রেন চালু হতে যাচ্ছে। তার অর্থ মিনিটে প্রায় ৪.২ মাইল। ভাবতে পারেন? ঘন্টায় ২৫০ মাইল বেগে রেল গাড়ি চলবে!! এটা মাটির উপর দিয়ে চলবে না কি শূন্যের উপর দিয়ে উড়ে যাবে?লন্ডন ইউস্টোন রেল স্টেশন থেকে বার্মিংহাম হয়ে স্কটল্যান্ডের গ্লাসগো পর্যন্ত ৩৩৫ মাইলের মদ্ধ্যে চলাচল করবে এই রেল গাড়ি। পথে মানচেস্টার, পূর্ব মিডল্যান্ড, শেফিল্ড, লীডস, লিভারপুল, নিউক্যাসেল আপ অন টাইন এবং ইডেনবার্গ পেরিয়ে যাবে। প্রাথমিক পর্যায়ে ৩০ বিলিয়ন স্টার্লিং পাউন্ড ব্যয় করে আগামী ২০১৭ সালে এটি বাস্তব রূপ নিতে যাচ্ছে। কল্পনা নয়, একে বারে সত্যি। বৃটিশ যোগা যোগ মন্ত্রী লর্ড এডোনিস এ কথা জানিয়েছে।

বর্তমান যুগের দাবি অনুযায়ী দ্রুত চলাচলের প্রয়োজন মেটাতে এরকম ভাবনার প্রয়োজন দেখা দিয়েছে। এতে মটর ওয়ের উপর কার এবং লরি চলাচলের চাপ কমবে, আভ্যন্তরীণ ফ্লাইট কমে যাবে এবং সর্বোপরি গাড়ি চলাচল জনিত কারনে তেল পোড়া বাবদ কার্বন থেকে পরিবেশ রক্ষা পাবে নিশ্চিত ভাবে। বৃটিশ যোগাযোগ মন্ত্রী ঠিক এই রকম আশা করছেন। সংবাদ সুত্র এখানে।
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger