'বাংলা হ্যাকস' ব্লগের বর্ণ বৈচিত্র্য পরিবর্তন করলাম

নতুন ঋতুর (New Season) আগমনে প্রকৃতিতে যে পরিবর্তন আসছে, তার অনুভূতিকে উস্কে দিতে 'বাংলা হ্যাকস' ব্লগের কিছু কিছু জায়গার রঙ পরিবর্তন করলাম (Change Color)। সেই সাথে ব্লগের বিভিন্ন গেজেটেও (Blog Gadget) কয়েকটি পরিবর্তন আনা হল। রঙের পরিবর্তন শুধুমাত্র দৃষ্টিনন্দন সৌন্দর্য সৃষ্টি করার জন্য। দেখতে একটু অন্যরকম লাগছে, প্রতিদিন একই টেমপ্লেট (Template) দেখতে দেখতে পুরনো হয়ে যাচ্ছিল। তাই একটু অন্যরকম ঝলক দেয়ার জন্য রঙগুলো পরিবর্তন করেছি। কিন্তু গেজেটে যে পরিবর্তন তা করেছি ব্লগটিকে একটু দ্রুততর (Faster) সময়ে লোড (Load) হবার জন্য। আমার মনে হচ্ছে এই পরিবর্তনগুলোর কারণে ব্লগের লোডিং টাইম (Loading Time) একটু হলেও উন্নতি হয়েছে। আমি যেসব পরিবর্তন করলাম, তা একে একে বর্ণনা করছি।

ব্লগের শরীরের যেসব জায়গায় রঙ পরিবর্তন করেছিঃ
১।

মেনুবারের রঙ (Menubar Color) পরিবর্তন হয়েছে। আগেরটি ছিল একটু গাঢ় রঙের। কিন্তু এখন হালকা নীল রঙ দিয়ে মেনুবারটিকে ঢেকে দিয়েছে।

২। পোস্ট টাইটেলের ব্যাকগ্রাউন্ড রঙ (Post Title Background Color) পরিবর্তন করেছি।

৩।
ডানপাশের প্রধান মেনু যেখানে সূচীপত্র (Index) রয়েছে। তার ব্যাকগ্রাউন্ড রঙ পরিবর্তন করেছি।

৪। নিচের কলামের টেক্সট রঙ আগে গাঢ় খয়েরি ছিল। এখন তা পরিবর্তন করে কাল করেছি।
আগের রঙ
 
পরিবর্তিত রঙ

৫। নিচের কলামের লিংক রঙ ও তার উপর মাউস নিয়ে গেলে যে রঙগুলো হতো (Hover Color) তা পরিবর্তন করেছি।
 

উপরের ছবিটি আগের। আর নিচের ছবিটি পরিবর্তিত রঙের।
  

রঙ পরিবর্তন করার পর লিংকগুলোর উপরে মাউস নিয়ে গেলে তা হালকা নীল রঙের হয়ে যায়।

ব্লগের গেজেটগুলোতে যেসব পরিবর্তন করলাম:

১। আগে লেবেল ক্লাউড (Label Cloud) ডানপাশের বড় কলামটিতে ছিল।
কিন্তু এখন তা সরিয়ে এনে একেবারে ব্লগের নিচে বসিয়ে দিয়েছি।
ব্লগের একেবারে নিচে গেলে ব্লগের 'লেবেল ক্লাউড'টিকে খুঁজে পাওয়া যাবে। এতে সুবিধা হলো, কেউ কেউ হয়তো ব্লগের নিচের দিক দেখার পর আর কিছু দেখার নেই বলে মনে করতে পারে। সেক্ষেত্রে তিনি যদি অন্তত একবার ব্লগের লেবেল ক্লাউড অনুযায়ী তার প্রয়োজনীয় কোন তথ্য খুঁজতে যান, তাহলে হয়তো তার ভ্রমণটি একেবারে বৃথা যাবে না।

২। আগে ডান কলামে 'সাম্প্রতিক পোস্ট' (Recent Post) প্রদর্শনের জন্য এই পোস্টে লেখা গেজেট ব্যবহার করতাম। কিন্তু আমি নিজের ধীরগতির ইন্টারনেট লাইনে এটার কারণে ব্লগকে অনেক দেরীতে লোড হতে দেখেছি। সবসময় এই গেজেটটির কারণে ব্লগ লোডের সময় বেড়ে যেত। এখন সেটা বাদ দিয়েছি। তার বদলে ব্লগের ডিফল্ট 'ব্লগ আর্কাইভ'কে (Blog Archive) সূচীর মতো করে ব্যবহার করছি।

৩। ব্লগ তথ্যগুলোকে এক জায়গায় নিয়ে এলাম।

আগে ব্লগের পরিসংখ্যান আলাদা একটি HTML Gadget এর মধ্যে ছিল। সাইটমিটার ও ভিজিটর তথ্যের গেজেট ছিল আর একটি HTML Gadget এর মধ্যে। এবার দুটোকে একটিমাত্র HTML Gadget এর মধ্যে স্থাপন করলাম। এতে আমার ব্লগের গেজেট সংখ্যা একটি কমে গেল। এতে লোড হবার সময় একটু বাড়বে বলে আমার বিশ্বাস।

৪। ইমেইল সাবস্ক্রিপশন (Email Subscription) অংশে পরিবর্তন করা হলো।


পূর্বে 'বাংলা হ্যাকস' (Bangla Hacks) ফিড (Feed) গ্রহণের আহ্বান আলাদাভাবে একটি কলামে ছিল। ফায়ারফক্স ডাউনলোড করার অনুরোধের নিচে তা স্থাপন করেছিলাম। কিন্তু এখন আলাদাভাবে আর ফিড গ্রহণ করার আহ্বান জানানো বন্ধ করে দিলাম। একবারে ইমেইল সাবস্ক্রিপশন অংশে মুল ফিড লিংকটি রেখে দিলাম। এতে কিছু জায়গা বেচে গেল। ব্লগটির আকার ছোট হল। এতে ব্লগ লোডের দ্রুততা একটু হলেও বাড়বে।

এত কিছু পরিবর্তনকে আপনারা কি চোখে দেখছেন, তা জানতে পারলে আমার ভালো লাগত। আমি নিজেও বুঝতে পারতাম আমি যেসব কারণে ব্লগের রঙ ও গেজেটগুলোতে পরিবর্তন এনেছি, তা আপনাদের কাছেও গ্রহণযোগ্য মনে হচ্ছে কিনা।
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger