অবশেষে লিনাক্সের জন্য অভ্র উন্মুক্ত হলো

অনলাইন ঘেঁটে এমন আভাষ পাওয়া গিয়েছিল যে এই বৎসরের শেষের দিকে লিনাক্স এ বাংলা লেখার জন্য বিখ্যাত সফটওয়ার 'অভ্র' (Avro)  উন্মুক্ত করা হতে পারে। প্রোগ্রামাররা উইন্ডোজের জন্য তৈরি 'অভ্র'কে লিনাক্সের উপযোগী করার জন্য দিনরাত প্রাণপাত খেঁটে যাচ্ছিলেন। এ বিষয়ে কিছু প্রাথমিক তথ্য নিয়ে আমি একটা পোস্ট লিখেছিলাম। কিন্তু সকল ভবিষ্যৎবাণীকে মিথ্যা প্রমাণিত করে আশাতীত দ্রুততর সময়ে লিনাক্সে বাংলা লেখার জন্য প্রকাশিত হয়েছে অভ্র ফোনেটিকের লিনাক্স ভার্সন (Avro Phonetic Linux Version)। আপাততঃ এটি বেটা ভার্সনে (Beta Version) আছে। কিছুদিনের মধ্যেই সকল পরীক্ষা নিরীক্ষা শেষ করে এর ফাইনাল ভার্সন (Final Version) বের হবে।

নতুন 'অভ্র' Scim এর সাথে কাজ করবে তাই এর নাম রাখা হয়েছে SCIM-AVRO। লিনাক্সের জন্য তৈরি অভ্র ফোনেটিক টাইপিং সিস্টেমটি (Avro phonetic typing system) আপাতত শুধুমাত্র ডেবিয়ান (Debian) ভিত্তিক ডিস্টো যেমন উবুন্টু (Ubuntu), লিনাক্স মিন্ট (Linux Mint) প্রভৃতিতে ব্যবহার করা যাবে। পরে এর সোর্সকোড (Source code) প্রকাশ করা হবে, যা থেকে অন্য ডিস্ট্রোগুলোর (Distro) উপযোগী করে অভ্র'কে কাস্টমাইজ করা যাবে। তবে এর জন্য কারও প্রোগ্রামার হবার দরকার নেই বলে অভ্রের ডেভেলপার আশ্বস্ত করেছেন। লিনাক্সের অন্য ডিস্ট্রিবিউশনগুলোতে (Linux Distribution) যেন খুব সহজে 'অভ্র' ব্যবহার করা যায় সেজন্য বিস্তারিতভাবে লেখা ডকুমেন্টেশন (Documentation) তৈরির কাজ চলছে। ডেভেলপাররা (Developer) এই অভ্রকে উবুন্টু ৯.০৪ ডেক্সটপ এডিশন ৩২ বিট (Ubuntu Linux Desktop Edition, 32 bit) এবং লিনাক্স মিন্ট ৭ (Linux Mint 7) -এ পরীক্ষা করে দেখেছেন। সামান্য কিছু ত্রুটি (But) ছাড়া বড় কোন সমস্যা নেই।

ডেব ফরমেটের ইনস্টলার ((Installer) ফাইলটি ডাউনলোড (Download) করা যাবে এখান থেকে।
ফাইল নাম: scim-avro_0.0.1-1_i386.deb
ফাইল সাইজ: 416 KB
বিস্তারিত তথ্য জানুন ওমিক্রনল্যাবের এই পাতা থেকে। এই পাতাতে ইনস্টল করার পদ্ধতি আলোচনা করা হয়েছে। অভ্র ব্যবহার করতে গিয়ে আপনি কোনরকম সমস্যায় পড়লে তাও জানাতে পারবেন একই পাতায়।
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger