কিভাবে নিজস্ব ডিজাইনের পাপি লিনাক্স ডিস্ট্রো তৈরি করবো- পর্ব ২

আগের পোস্টের পর....
  • এর পরে যে উইন্ডোটি আসবে সেখানে আপনাকে আবারো কাস্টমাইজ করার সুযোগ দেবে। আপনি ইচ্ছে করলে /tmp/etc ফোল্ডারে গিয়ে যেকোন ফাইলের পরিবর্তন করতে পারেবন। এই ধরণের যে কোন কাজ OK বোতামে ক্লিক করার আগেই সেরে নিন। কাজ সারা হলে OK চাপুন।

এবার যো ডায়ালগ বক্স আসবে তা থেকে জানা যাবে যে এবার CD Burn করার জন্য আপনার কাস্টমাইজ পাপি লিনাক্স প্রস্তুত। সিডিতে রাইট করার জন্য সব প্রয়োজনীয় ফাইলগুলো /mnt/sda1/puppylivecdbuild/ ফোল্ডারে রয়েছে। আপনি ইচ্ছে করলে এখন isolinux.cfg ফাইলটি পরিবর্তন করতে পারেন। এই উইন্ডোর Yes/No বোতাম চাপার আগে আপনি কার্নল প্যারামিটার পরিবর্তন করতে পারেন। কোন কোন পিসির ক্ষেত্র এই পরিবর্তনটুকু প্রযোজন হতে পারে। আমরা NO চেপে এগিযে যাবো।

এরপর যো উইন্ডোটি আসবে সেখানে OK বোতাম চাপার আগে আমরা আমাদের কাস্টমাইজ করা পাপি লিনাক্সকে একটি নিজস্ব নাম দিতে পারি। এজন্য /mnt/sda1/puppylivecdbuild/ ফোল্ডারের ভিতর ঢুকে আমি pup_421.sfs ফাইলটির নাম পরিবর্তন করে bangla_pup_421.sfs করেছি।
নাম পরিবর্তন করা হলে OK চাপি।

এবার যে উইন্ডোটি এসেছে তার মাধ্যমে আমরা একটি সহজ সিদ্ধান্ত নিতে পারি। আমরা এখন ইচ্ছে করলে সরাসরি নতুন কাস্টমাইজ পাপি লিনাক্সকে একটি সিডিতে বার্ণ করতে পারি, কিংবা ভবিষ্যতে বারবার ব্যবহারের জন্য একটি ISO ফাইল তৈরি করতে পারি। Yes বোতাম চাপলে এক্ষুনি সিডি বার্ণ হওয়া শুরু হবে, আর NO চাপলে একটি ISO ফাইল তৈরি হবে। আমার No চাপবো।

এবার আরএকটি উইন্ডো এসে জানাবে যে আমরা জানি /mnt/sda1/puppylivecdbuild/ ফোল্ডারে ইতিমধ্যো পাপির কাস্টমাইজ করা বিভিন্ন ফাইল তৈরি হয়ে গেছে। এখন আমরা যদি Yes চাপি তাহলে কাস্টমাইজ করা পাপি তৈরি হবে আর যদি No চাপি তাহলে /mnt/sda1/puppylivecdbuild/ ফোল্ডারটিকে অপরিবর্তিত রেখে দেবে। আমরা Yes চাপবো।
কমলা ব্যাকগ্রাউন্ডের ডায়ালগ বক্স দেখে আমরা বুঝতে পারবো যে ISO তৈরি হচ্ছে।
  • এরপরের ছোট্ট উইন্ডোটির বার্তা থেকে আমরা জানবো যে customized puppy linux তৈরি হয়ে গেছে এবং /mnt/sda1/puppylivecdbuild/ ফোল্ডারটির ভিতরে সব ফাইল থেকে গেছে। OK করে উইন্ডোটিকে বন্ধ করুন।
  • এবার যে ড্রাইভটিকে সিলেক্ট করছিলেন, সেটিকে ওপেন করে দেখুন আপনার দেয়া নামে একটি নতুন পাপি লিনাক্সের ISO ফাইল তৈরি হয়ে গেছে।
  • এর নাম custom-puppy-421.iso

এই নতুন কাস্টমাইজ করা পাপির ISO ফাইল থেকে একটি করে লাইভ সিডি তৈরি করুন আর বন্ধুদেরকে বিভিন্ন উৎসবে-আনন্দে উপহার দিন।
custom-puppy_421.sfs ফাইলটির properties দেখে বুঝতে পারছি যে আমার তৈরি করা পাপির ISO ফাইলটির সাইজ হয়েছে ১৩৫ মে.বা.।
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger