উবুন্টুতে বাংলা দেখা ও লেখার পদ্ধতি

অনলাইনের (Online) বিভিন্ন ব্লগে উবুন্টু লিনাক্স অপারেটিং সিস্টেমে (Ubuntu Linux Operating System) কিভাবে বাংলা (Bangla) লেখা যাবে (Write) কিংবা কিভাবে বাংলা ব্লগ/ সাইটগুলোকে স্পষ্টভাবে দেখা (View) যাবে তার বর্ণনা রয়েছে। তারপরও আমি একই বিষয়টিকে আপনাদের সামনে উপস্থাপন করতে চাচ্ছি, কারণ অন্য ব্লগ বা ওয়েবসাইটের বর্ণনাগুলো একটু জটিল। আর ওয়েব বিশ্বের কোটি কোটি সাইটের ঠিক কোন সাইটে লেখা রয়েছে তা খুঁজে পাওয়া কখনও কখনও কঠিন হয়ে পড়ে। উবুন্টুতে বাংলা লেখার পদ্ধতি নিয়ে এর আগে আর একটি পোস্ট লিখেছিলাম। সেই পদ্ধতিতে শুধুমাত্র 'প্রভাত' লেআউট ব্যবহার করা যেত। নতুন পদ্ধতিতে আপনি ইউনিজয় পদ্ধতিতে লিখতে পারবেন।

## উবুন্টু ৯.০৪ ভার্সনকে (Ubuntu 9.04) ভিত্তি ধরে এই টিউটোরিয়ালটি লেখা হয়েছে। আশা করি উবুন্টুর পূর্ববর্তী ও পরবর্তী ভার্সনগুলোতে এই পদ্ধতিটি কাজ করবে।

বাংলা দেখার পদ্ধতি
উবুন্টুতে ডিফল্টভাবে বাংলা ফন্ট ইনস্টল করা থাকে। তাই দেখার জন্য আপনাকে কিছুই করতে হবে না। তবে যদি আপনি নিজের পছন্দের ফন্টে বাংলা দেখতে চান, তাহলে কিছু আলাদা ফন্ট ইনস্টল করতে হবে। প্রথমে আপনাকে কয়েকটি ইউনিকোড বাংলা ফন্ট ইনস্টল করতে হবে।

এখানে ক্লিক করে (ফাইলের আকার: 539.4 KB, জিপ ফাইল) কয়েকটি ইউনিকোড বাংলা ফন্ট ডাউনলোড করুন (বর্ণনা পড়ুন)। আপনার নিজের কাছেও অবশ্য এই ফন্টগুলো থাকতে পারে।

উবুন্টুর Home Folder এ গিয়ে View> Show Hidden Files এ ক্লিক করে .fonts নামে (বড় হাতের F নয়, অর্থাৎ Fonts লেখা যাবে না) একটি ফোল্ডার তৈরি করুন। Fonts নামের আগে একটি .(Dot) থাকবে। ইউনিকোড ফন্টগুলো এই নতুন ফোল্ডারে paste করে দিন। কম্পিউটার একবার রিস্টার্ট করুন। আপনার সিস্টেম বাংলা দেখার জন্য সম্পূর্ণভাবে প্রস্তুত। উবুন্টুতে ফন্ট ইনস্টল করার পদ্ধতি নিয়ে আমার আগের আর একটি পোস্ট আছে। কিন্তু কখনও কখনও সেই পদ্ধতিটি কাজ নাও করতে পারে।

বাংলা লেখার পদ্ধতি
আপনাকে প্রথমে উবুন্টু থেকে অনলাইনে কানেক্ট (Connect online) অবস্থায় থাকতে হবে। এবার সিনাপ্টিক প্যাকেজ ম্যানেজার চালু করুন। (System>Administration>Synaptic package manager)। পাসওয়ার্ড (Password) দিয়ে প্রবেশ করুন।

Search লেখা জায়গাটিতে Scim লিখে সার্চ দিন। Scim লেখাতে ক্লিক করে (যে কোন) Mark for install সিলেক্ট করুন। প্রয়োজনীয় অন্যান্য ফাইলও (Dependency) একইসাথে সিলেক্ট হয়ে যাবে। এবার scim-m17n লিখে সার্চ করুন। এই শব্দটিকেও ক্লিক করে Mark for install নির্দিস্ট করুন। এবার Apply বোতামে ক্লিক করুন।

উবুন্টুর সিনাপ্টিক ম্যানেজার অনলাইন থেকে নিজে থেকেই প্রয়োজনীয় ফাইলসহ (Dependency) SCIM ইনস্টল করবে। আপনাকে অতিরিক্ত কোনরকম পরিশ্রম করতে হবে না। ইনস্টল শেষ হলে কম্পিউটার রিস্টার্ট (Restart) করুন। কম্পউটারে ইনস্টল থাকা SCIM নিজে থেকে পরবর্তী বুটআপের (Bootup) সময় চালু হয়ে যাবে।

এবার বাংলা লিখতে হলে আপনাকে কম্পিউটারের সেটিং এ একটু পরিমার্জনা (Modify) করতে হবে।
উপরের ছবিটি লক্ষ্য করুন। System>Preferences> SCIM input method system চালু করুন। এবার উপরের ছবির মতো করে Global Setup অংশে যান। সেখানে Disable All ক্লিক করুন। সব সিলেকশন বন্ধ হয়ে যাবে। এবার মাউস দিয়ে bn-unijoy লেখাতে একটি টিক চিহ্ন দিয়ে দিন। Apply করে OK করুন। কম্পিউটারকে একবার রিস্টার্ট করে নিন। এবার যেকোন টেক্ট এডিটর যেমন Open office বা Gedit বা Leafpad খুললে একবার একসাথে Ctrl+Spacebar চাপুন। নীচে ডানপাশে Scim চালু হবার বার্তা দেখা যাবে।
এই চিহ্নটি দেখার জন্য আপনাকে একটি Keyboard Indicatior Applet লাগাতে হবে। তার জন্য নিচের প্যানেলে Right Click করুন। Add to Panel এ ক্লিক করে Keyboard Indicator সিলেক্ট করে +Add বোতাম চাপুন।

উবুন্টুতে বাংলা লেখার এই পদ্ধতিতে আপনি ইউনিজয় কিবোর্ড পদ্ধতিতে টাইপ করতে পারবেন। ইউনিজয় (Unijoy) পদ্ধতির সাথে বিজয় (Bijoy) এর টাইপিং পদ্ধতির খুব একটা পার্থক্য নেই। শুধু এ-কার, োকার, হ্রস্ব ইকার ' ি' ইত্যাদি টাইপ করতে হবে বর্ণের পরে।

একই পদ্ধতিতে ওয়েবসাইটে (Website) বা ব্লগের (Blog) মন্তব্য (Comment) ঘরে অনায়াসে বাংলা লিখতে করতে পারবেন। কোন সমস্যা হবার কথা নয়। কোন সমস্যা হলে মন্তব্য আকারে কিংবা ই-মেইল করে জানাতে দ্বিধা করবেন না।


×× অনলাইনে সংযুক্ত থেকেই Scim Setup চালু করতে হবে।
×× ইউনিকোড ফন্ট ইনস্টল থাকতে হবে।
×× উবুন্টু ৯.০৪ লিনাক্সে এই পদ্ধতিতে সুন্দরভাবে কাজ করছি। এই লেখাটি লিখছি উবুন্টু থেকে।
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger