উবুন্টুতে বাংলা

প্রভাত লে-আউট এর চিত্র

লিনাক্সে বাংলা এখন সহজলভ্য। শুধুমাত্র ওপেন অফিস নয় সব সফটওয়্যারেই বাংলা লিখতে এবং দেখতে প্রথমে উবুন্টুতে বাংলা সাপোর্ট ইন্সটল করে নিতে হবে।

বাংলা সাপোর্ট ইন্সটলের জন্য প্রথমে ইন্টারনেটের সাথে সংযুক্ত হোন। এরপর System>> Administration>> Software Sources এ যান। Ubuntu Softwares ট্যাবে প্রথম চারটি অপশন বাছাই করে দ্বিতীয় ট্যাবে যান। এখানে উভয় অপশন নির্বাচন করে পরের ট্যাবে যান। এখানে Unsupported Updates বাদে অন্যগুলো নির্বাচন করে উইন্ডোটি বন্ধ করে দিন।

এবার System>> Administration>> Language Support এ ক্লিক করুন। ল্যাঙ্গুয়েজ সাপোর্ট আপডেট সংক্রান্ত কোন তথ্য আসলে সেটি ওকে করুন। সফটওয়্যার প্যাকেজ ডাউনলোড ও ইন্সটল হওয়ার জন্য কিছুক্ষণ অপেক্ষা করুন।

ইন্সটল হয়ে গেলে ল্যাঙ্গুয়েজ লিস্ট থেকে বাংলা নির্বাচন করে Apply করুন। কিছুক্ষণের মধ্যেই বাংলা ল্যাঙ্গুয়েজ প্যাক ইন্সটল হয়ে যাবে। ইন্সটল হয়ে গেলে উইন্ডোটি বন্ধ করে দিন।

এবার System>> Preferences>> Keyboard এ যান। Layouts ট্যাব থেকে Add বাটনে ক্লিক করে Layouts ড্রপডাউন মেনু থেকে বাংলাদেশ এবং Variants মেনু থেকে Probhat সিলেক্ট করে এ্যাড বাটনে ক্লিক করুন। U.S. English কে ডিফল্ট লে-আউট হিসাবে নির্বাচন করুন।

এবার Layout Options ট্যাবে যান। Group Shift/Lock Behaviour মেনুটি এক্সপ্যান্ড করে পছন্দমত কীবোর্ড লে-আউট পরিবর্তক শর্টকাট(যেমন অভ্রতে F12) নির্বাচন করুন(আমি নিজে Shift+Capslock ব্যবহার করি কারন এটা অন্য কোন শর্টকাটের সাথে কনফ্লিক্ট করে না :thumb:)। এবার উইন্ডোটি বন্ধ করে দিন।

ব্যস আপনার বাংলা কী-বোর্ড তৈরি! এবার ওপেন অফিস অর্গ চালু করে Shift+Capslock(বা আপনি লেআউট পরিবর্তক হিসাবে যে শর্টকাট নির্বাচন করেছেন) চেপে খাঁটি বাংলায় টাইপ করুন। কোন কীবোর্ড লে-আউট নির্বাচন করা আছে সেটি দেখতে প্যানেলে Keyboard Indicatior(Right Click on a Panel, Click Add to Panel then select keyboard Indication under the utilities Section) এ্যাপ্লেটটি যোগ করে নিতে পারেন।


এই সাপোর্টটি প্রদান করেছেন আলোকিত
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger