এক আকষর্ণীয় টেমপ্লেট

আজ আমি আপনাদের সামনে উপস্থিত হয়েছি একটি আকর্ষণীয় টেমপ্লট নিয়ে। আপনারা নিশ্চয় জানেন আমার একটি ব্লগ আছে যার নাম Attractive Templats। এই ব্লগে আমি প্রখ্যাত ব্লগার (Famous blogger) ও ওয়েব ডেভেলপারদের (Web Developer) তৈরি বিভিন্ন ডিজাইনের টেমপ্লেটগুলি (Template) সকলের সাথে শেয়ার (Share) করি। এই ব্লগটির টেমপ্লেটটি চেয়ে আমার কোন কোন পাঠক ইমেইল (Email) করেছেন। তাদের অনুরোধের প্রেক্ষিতে আজ এই টেমপ্লটটি আজ সবার জন্য উন্মুক্ত করে দিলাম। গাঢ় কালো রঙের ব্যাকগ্রাউন্ডযুক্ত (Black Background) এই টেমপ্লটটি কারো কারো কাছে যে এতটাই আকর্ষণীয় লাগে তা আমি ভাবতেও পারিনি। এই টেমপ্লটটির বাম পাশের সাইডবারটি (Left Sidebar) ডানপাশের সাইডবার থেকে অপেক্ষাকৃত সরু। আর ডানপাশের সাইডবারটি বামপাশের সাইডবার থেকে অপেক্ষাকৃত মোটা। ফলে বামপাশে বিভিন্নরকম বাটন (Button) রেখে দিতে পারেন আর ডানপাশের সাইডবারে (Right Sidebar) বিভিন্ন ওয়েবসাইট বা ব্লগের ফিড কনটেন্ট (Feed Content) স্থাপন করতে পারেন। ফলে সেইসব বিভিন্ন ব্লগে সরাসরি ভ্রমণ না করেও নিজের ব্লগ থেকেই সেইসব ব্লগের নতুন লেখাগুলোর হেডলাইন (Headline) পড়ে নিতে পারবেন। এই পোস্টটিতে কিভাবে কোন সাইট বা ব্লগের ফিড স্থাপন করতে হয় তার একটি নমুনা দেয়া আছে। একই পদ্ধতিতে ব্লগে একটি গেজেট (Gadget) নিয়ে তার মধ্যে প্রিয় সাইট বা ব্লগের ফিড (Blog Feed) স্থাপন করতে পারবেন।

বিশেষ বৈশিষ্ট্য:

  • তিন কলাম।
  • দুই সাইডবার মূল পোস্টের দুইপাশে (Both side of main post) অবস্থিত।
  • টেমপ্লটটির ব্যাকগ্রাউন্ড ও ডানপাশের সাইডবার কাল রঙের।
  • টেমপ্লটটির আকার: 840px
  • পোস্ট লেখার জায়গাটির আকার: 384 px
  • বামপাশের সাইডবারের আকার: 125px
  • ডানপাশের সাইডবারের আকার: 310px
  • এডসেন্স রেডি (Adsense Ready)
  • হেডারের ঠিক নিচেই একটি বড় ব্যানারের আকারের এডসেন্স স্থাপন করতে পারবেন।
  • আরও পড়ুন বা Read More সুবিধাটি বিল্টইনভাবে দেয়া আছে।
নির্দেশনা: আপনার ব্লগে স্থাপন করার পর ব্লগের ড্যাশবোর্ডের ফরমেটিং অংশের পোস্ট টেমপ্লেট (Post Template) এ একটি নির্দিস্ট কোড বসাতে হবে। আমার আগের একটি পোস্টে (লেখার নিচের দিকে) বিষয়টি বিস্তারিত আলোচনা করা আছে।

একটিভ ব্লগ: Attractive Templates
ডাউনলোড: Download now. Size 9KB

একই পোস্ট করা হয়েছে এখানেও
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger