গুগলে আপনার ব্লগ বা সাইট সাবমিট করুন

আপনার ব্লগকে গুগল সার্চ ইঞ্জিনে (Google Search Engine) সাবমিট করুন। এমন হতে পারে যে আপনার প্রিয় ব্লগটিকে গুগলে সার্চ করে খুঁজে পাওয়া যাচ্ছে না। সেক্ষেত্রে আপনি যে অনলাইনে (Online) আছেন, তা বোঝাই যাবে না। আপনার বন্ধু-বান্ধবরা জানবেই না যে আপনি অনলাইনে একটি ব্লগ (Blog) খুলে লেখালেখি শুরু করে দিয়েছেন।

কিংবা এমন হতে পারে যে আপনি অনলাইনে একটি ওয়েবসাইট (Website) ব্যবসা করার জন্য খুলে বসেছেন। সেক্ষেত্রে কোন না কোন একটি সার্চ ইঞ্জিন (Search Engine) দিয়ে আপনাকে খুজে পাওয়া খুব প্রয়োজন। আর যেহেতু গুগল সার্চ ইঞ্জিনের প্রতিদ্বন্দ্বী আর কেউ নাই, সেক্ষেত্রে গুগল সার্চ ইঞ্জিনে (Google Search Engine) আপনাকে খুঁজে পাওয়া দরকার।

একটি নতুন ওয়েবসাইট খোলার পর গুগলের সার্চবট (Search bot) নিজে থেকে আপনার সাইটটিকে পড়ে নেবে। সার্ভারে (Server) থাকা আপনার সাইটের ফাইলগুলো গুগলবট (Googlebot) নিজে থেকেই ইনডেক্স (Index) করে নেবে। কিন্তু এর জন্য অপেক্ষা করতে হবে। কতদিন পর গুগলবট আপনার ব্লগ বা ওয়েবসাইটটিকে তালিকাভুক্ত করে ইনডেক্স করে নেবে, তা বলা কঠিন। তবে দুইমাসের আগে একটি সার্ভার গুগলবট আপডেট (Update) করে না। অর্থাৎ দুই মাস পরপর গুগলবট এক একটি ওয়েবসাইটকে পড়ে। অতএব স্বাভাবিক নিয়মে যদি গুগলবটের দ্বারা আপনার ব্লগ বা ওয়েবসাইটটিকে ইনডেক্স হবার জন্য অপেক্ষা করতে হয়, তাহলে তা কমপক্ষে দুইমাস সময় তো নেবেই।

কিন্তু আপনি যদি নিজের হাতে অর্থাৎ ম্যানুয়ালি (Manually) আপনার ব্লগ বা ওয়েবসাইট খোলার খবরটি গুগলকে জানাতে চান, তাহলে নিচের সাইট (Site) ভিজিট (Visit) করুন। সেখানে থাকা টেক্সটবক্সে আপনার ব্লগ বা সাইটের ওয়েবলিংকটি (Weblink)লিখে Add URL বাটনে ক্লিক করুন। গুগলের সার্চবট অনলাইনে আপনার উপস্থিতি জেনে যাবে।

 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger