ব্লগারের লেআউট অপশনের আলোচনা- ০২

আমরা গতকালকের পোস্টে ব্লগারের লেআউট অপশনের (Layout option) দুইটি প্রধান অপশন (Main option) সম্পর্কে আলোচনা করেছিলাম। ব্লগের Page Element এবং Font/ color কিভাবে পরিবর্তন করতে হয়, তা বিস্তারিত জেনেছি। আজ জানবো ব্লগারের এক অসাধারণ সুবিধা যা অন্য কোন ব্লগ প্রভাইডার (Blog Provider) প্রদান করে না। আর তা হলো ব্লগের HTML পরিবর্তন। অন্য সব ব্লগিং প্লাটফরম (Blogging Platform) তাদের সংগ্রহে থাকা নির্দিষ্ট কিছু ডিজাইন (Selected Design) আপনাকে প্রদান করবে। এর মধ্য থেকে আপনাকে যে কোন একটা পছন্দ করতে হবে। আপনার যদি একটিও পছন্দ না হয় তাহলে আপনি নিজে কিছুই করতে পারবেন না। কারণ ব্লগের কোনরকম HTML Edit করার অধিকার সেইসব প্লাটফরমে আপনার থাকে না। কিন্তু ব্লগার (Blogger.com) আপনার জন্য এই সুবিধাটা উন্মুক্ত রেখেছে। ফলে আপনি নিজের মনমতো মনের মাধুরী মিশিয়ে ও প্রয়োজন অনুযায়ী যেমন খুশি তেমনভাবে ব্লগটিকে সাজাতে পারেন। ব্লগের কাঠামো বদল করে যেমন খুশি তেমন করে একটা অবয়ব দাঁড় করাতে পারবেন। এই কাজটি করতে পারবেন Edit HTML অংশ থেকে।

গতকালকে আমরা জেনেছি যে ব্লগারের Layout অংশে মোট চারটি সুবিধা আছে, সেগুলো হলো:
* Page Elements
* Fonts and Colors
* Edit HTML
* Pick New Template

গতকালকে আমরা * Page Elements ও * Fonts and Colors সম্পর্কে জেনেছি। বাকীদুটো আলোচনা করবো আজ। প্রথমে আলোচনা করবো Edit HTML নিয়ে ---

# Edit HTML: ব্লগারের লেআউট অংশের Edit HTML লেখাতে ক্লিক করলে নিচের ছবির মতো একটি পেজ আসবে। এই অংশটাই ব্লগারের Edit HTML অংশ। এখানে নানারকম পরিবর্তন করে আপনার ব্লগকে বিভিন্নরকম ডিজাইনের অবয়ব দিতে পারবেন।
বোঝার সুবিধার্থে এই অংশের প্রধান কয়েকটি অংশকে আমি নাম্বারিং (Numbering) করে দিয়েছি।

  1. এইটিএমএল (Html) পরিবর্তন করে আপনার ব্লগটিকে যে কোনরকম পরিবর্তন করার আগে নিরাপত্তার জন্য বর্তমান টেমপ্লেটটি সেভ (Save) করে রাখা প্রয়োজন। সেজন্য ১ নং চিহ্নিত Download Full Template লেখাটিতে ক্লিক (Click) করে আপনার বর্তমান টেমপ্লেটটিকে (Current template) ডাউনলোড (Download) করে কম্পিউটারের হার্ডডিস্কে (Harddisk) সেভ করে রাখুন। এই টেমপ্লেটটির এক্সটেনশন হবে ******.xml। কোনরকম ভুল হয়ে গেলে xml ফাইলটিকে আপলোড (Upload) করে পুরনো টেমপ্লেটটিকে ফিরে পাওয়া যাবে।
  2. এই অংশ দিয়ে xml এক্সটেনশনযুক্ত কোন টেমপ্লেট ফাইলকে আপনার ব্লগের ডিজাইন (Blog Design) হিসেবে ব্যবহার করতে পারবেন। Browse লেখা বাটনটিতে ক্লিক করে হার্ডডিস্কে থাকা xml ফাইলটিকে দেখিয়ে দিন এবং Upload লেখা বাটনে ক্লিক করুন। প্রয়োজনীয় সময় শেষে নতুন টেমপ্লেটটি আপনার ব্লগে ইনস্টল (Install) হয়ে যাবে।
  3. এই অংশটি আপনার ব্লগের মূল শরীর (Body)। এখানে থাকা কোডগুলোতে (Codes) নানারকম পরিবর্তন করে আপনার ব্লগের ডিজাইন বিভিন্নরকমভাবে পাল্টাতে পারবেন। এই অংশে কোনরকম পরিবর্তন করার পূর্বে যথেষ্ট সাবধানতা অবলম্বন করতে হয়। ১ নং ধাপটি সম্পন্ন করা অর্থাৎ বর্তমান টেমপ্লেটটিকে সেভ করে রাখার পরই এই অংশে কাজ করা উচিত। যারা HTML সম্পর্কে নূন্যতম জ্ঞান রাখেন, তাদের কাছে এই অংশে কাজ করা মোটেই কঠিন মনে হবে না।
  4. ৩ নং ধাপে ভুল করে কোনরকম পরিবর্তন যদি ফেলেন, যা আর কার্যকরী (Active) করতে চাচ্ছেন না, তাকে বাদ দেয়ার জন্য Clear Edits লেখাটিতে ক্লিক করুন।
  5. টেমপ্লেটের মধ্যে কোনরকম পরিবর্তন করার পর তা সেভ (Save) করার পূর্বে একবার প্রিভিউ (Preview) দেখে নেয়া দরকার। আপনার পছন্দ বা ব্লগের মেজাজের সাথে নতুন ডিজাইনটি ঠিকমতো খাপ খাচ্ছে কি না তা একবার একঝলকের জন্য দেখে নেয়ার জন্য Preview লেখাটিতে ক্লিক করুন। আরেকটি ট্যাবে (ফায়ারফক্সে, এখুনি ডাউনলোড করুন) আপনার ব্লগটি ওপেন হবে। আপনি সেখানে দেখে নিতে পারবেন যে আপনার পরিবর্তনটা মানানসই হয়েছে কি না।
  6. সবশেষে Save Template লেখাটিতে ক্লিক করে আপনার পরিবর্তনকে স্থায়ী (Save) করে নিন। এই বাটনে (Button) ক্লিক করার পর ব্লগের বডিতে আপনার করা পরিবর্তনগুলো স্থায়ীভাবে সংরক্ষিত হয়ে মূল ব্লগে কার্যকরী হয়ে যাবে।
# Pick New Template: আপনার যদি HTML সম্পর্কে যথেষ্ট ধারণা না থাকে, কিংবা আপনি যদি কোনরকম মডিফাইড (Modified) টেমপ্লেট ব্যবহার করতে না চান, তাহলে ব্লগারের দেয়া ডিফল্ট টেমপ্লেটগুলো (Default Templates) ব্যবহার করতে পারেন।
Pick New Template লেখাটিতে ক্লিক করলে ডিফল্টভাবে (Default) ব্লগারের দিয়ে দেয়া বেশ কিছু ডিজাইন (Design) দেখা যাবে। এখানে মোট ৩৮টি বিভিন্ন ডিজাইনের টেমপ্লেট রয়েছে (Template)। যে কোন একটি ডিজাইনের পাশের রেডিও বাটনে (গোল অংশ) (Radio Button) ক্লিক করে চিহ্ন দিন। এরপর উপরের ডানপাশে লেখা Save Template লেখাটিতে ক্লিক করে সেভ করে নিন। আপনার পছন্দের ডিজাইন অনুযায়ী ব্লগের ডিজাইনটিও পরিবর্তিত হয়ে যাবে।
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger