ব্লগারের সেটিংস অপশনের ব্যবহার- ০৪

আগের পোস্টগুলোতে আমরা ব্লগের সেটিংস (Blog Settings) অপসনের (Option) বিভিন্ন কাজ শিখেছি। একে একে জেনেছি Basic, Publishing, Formatting এবং Comments অপসনের বিভিন্ন কমান্ডের (Command) ব্যবহার। আজ আমরা ব্লগারের সেটিংস অংশের বাকি অপসনগুলোর কার্যবিধি সম্পর্কে জানবো। ব্লগারের যেসব অপসন আমরা এখনও আলোচনা করি নি, সেগুলো হলো:
* Archiving
* Site Feed
* Email
* OpenID
* Permissions

প্রথমে আলোচনা করি Archiving অপশন সম্পর্কেঃ


উপরের ছবিটি হলো ব্লগারের সেটিংস অংশের আর্কাইভ (Archive) অপশন। এখানে আপনার ব্লগের পোস্টগুলোকে (Blog Posts) কিভাবে আর্কাইভ করে রাখা হবে তা নির্বাচন করতে হবে। সাধারণভাবে এখানে মাসিক (Monthly) ভিত্তিতে আর্কাইভ করার বিষয়টি ডিফল্ট (Default) হিসেবে থাকে। কিন্তু আপনি Archive Frequency অংশের ড্রপডাউন মেনু (Dropdown Menu) থেকে প্রাত্যাহিক (Daily) বা সাপ্তাহিক (Weekly) ভিত্তিতে আর্কাইভ করার সুবিধা গ্রহণ করতে পারেন। ইচ্ছে করলে আর্কাইভ নাও করতে পারেন।

এই অংশের আর একটি সুবিধা হলো Enable Post Pages, এই অংশে Yes সিলেক্ট করে দেয়াটাই ভালো। সেক্ষেত্রে আপনার প্রত্যেকটি পোস্ট একটি একক পাতা (Single Page) হিসেবে সেভ হয়ে থাকবে।

* Site Feed
এটা সাধারণত Full হিসেবে ডিফল্ট থাকে। Full ছাড়াও Short এবং None সিলেক্ট করার সুবিধা আছে। কিন্তু Full রেখে দেয়ার সুবিধা অনেক রয়েছে। আপনি যদি কোন থার্ড পার্টির (Third Party) মাধ্যমে আপনার ব্লগের ফিড (Feed) তৈরি করেন, তাহলে সেখানে তৈরি হওয়া লিংকটি Post Feed Redirect URL এর ঘরে দিয়ে দিতে পারেন। এতে আপনার ব্লগের পোস্টগুলি বিভিন্ন সার্চইঞ্জিনে (Search engine) খুব দ্রুত সাবমিট (Submit) করা হয়ে যাবে।

এই পাতাটিকে আপনি দু'ভাবে দেখতে পারেন। Basic Mode এবং Advanced Mode; দু'রকমের পাতাতে একই সুবিধা আছে। তবে Advanced Mode এ কিছু সুবিধাগুলো আলাদা আলাদাভাবে দেয়া আছে। এর সবগুলোকে Full সিলেক্ট করে রাখতে হবে।

* Email

এই সুবিধাটা ব্লগারের এক অনন্য সুবিধা। এরকম সুবিধা আর অন্য কোন ব্লগ প্রদান করে না। সাধারণত আমরা ব্লগে যদি কিছু পোস্ট করতে চাই, তাহলে ব্লগারে লগইন (Login) করতে হয়। কিংবা আপনি যাদেরকে অনুমতি প্রদান করেছেন, তারা ছাড়া আর অন্য কেউ আপনার ব্লগে কোন লেখা পোস্ট করতে পারবে না। কিন্তু ব্লগার (Blogger.com) এমন একটি বিশেষ সুবিধা দিয়েছে যার মাধ্যমে আপনি ব্লগারে লগইন না করেও সরাসরি ইমেইল করে পোস্ট করতে পারবেন। আপনার বন্ধুকে যদি এই ব্লগের ঠিকানাটা (Blog address) দিয়ে দেন, তাহলে সে ব্লগের সদস্য (Member/ Author) না হয়েও তার ইমেইল এড্রেস থেকে একটা ইমেইল (E mail) পাঠিয়ে দিয়ে আপনার ব্লগে পোস্ট লিখতে পারবেন।

Mail-to-Blogger Address এর পাশের টেক্সটবক্সটি (Text box) ভালোভাবে লক্ষ্য করুন। এখানে আপনার ইমেইল এড্রেস লেখা আছে এরপর একটি ডট (Dot .) দিয়ে রয়েছে একটি ফাঁকা বক্স রয়েছে, এই টেক্সট বক্সের পাশে লেখা আছে @blogger.com, অর্থাৎ ধরি আপনার ইমেইল এড্রেস হলো bangladesh এবং আপনার ব্লগের নাম হলো My blog সেক্ষেত্রে এই ব্লগে সরাসরি পোস্ট করার ঠিকানা হবে :
bangladesh.myblog@blogger.com
এক্ষুনি পরীক্ষা করুন। মাঝের ফাঁকা টেক্সটবক্সে ব্লগ নামটি (বা যে কোন শব্দ/ বর্ণ) লিখে সেভ করুন। এরপর এই নতুন ঠিকানায় (******.****@blogger.com) একটা ইমেইল পাঠান। অন্য ট্যাবে (Tab) থাকা ব্লগটি একবার রিফ্রেস (Refress) করুন। দেখবে সেকেন্ডের মধ্যে আপনার ইমেইলটি ব্লগে পোস্ট হয়ে গেছে।

এই নতুন ঠিকানাটি এক্টিভেট (Activate) করার পর আপনাকে আর ব্লগারে লগইন করে পোস্ট লিখতে হবে না। সরাসরি ই মেইল করে পোস্ট লিখতে পারবেন। ইমেইলের Subject ঘরে যা লিখবেন, তাই এখানে পোস্টের নাম (Post name) হিসেবে রয়ে যাবে। ব্লগারের এই বিশেষ অংশটি কম স্পিডের ইন্টারনেট (Low Speed Internet) রয়েছে এমন বন্ধুর জন্য খুব উপকারী।

* OpenID
বর্তমানে ব্লগস্ফিয়ারে একটি ধারণা বিশেষভাবে প্রণিধান হয়েছে যে, মানুষকে মন্তব্য করার অধিকার দিতে হবে। মানুষের বাক স্বাধীনতাকে সমুন্নত রাখতে হবে। এই লক্ষ্যে চালু হয়েছে Open ID , এই পরিচিতি দিয়ে আপনি যে কোন ব্লগে নিজস্ব পরিচয়কে অবিচল রাখতে পারবেন। ব্যবহার করে দেখুন।

* Permissions
এই অংশে দুটো অপশন আছে। প্রথম অংশ হলো
Blog Authors: আপনি যদি গ্রুপ ব্লগিং (Group Blogging) করেন, তাহলে ব্লগারের এই অপশনটি আপনাকে ব্যাপক সুবিধা দেবে। ১০০ জনেরও বেশি সদস্য একসাথে একটি ব্লগ ব্যবহার করে নিজের মতামত প্রকাশ করতে পারবেন। এ জন্য Add Authors লেখা বাটনে ক্লিক করে বন্ধু বা ব্লগ লেখকের ই মেইল এড্রেসটি লিখে Invite বাটনে প্রেস করে একটা আমন্ত্রণ (Invitation) পাঠিয়ে দিন। বন্ধু/ ব্লগ লেখকের ইমেইল ঠিকানায় একটি আমন্ত্রণলিপি পৌঁছে যাবে। তিনি যদি এই আমন্ত্রণলিপিটিকে গ্রহণ করেন, তাহলে তিনি আপনার ব্লগের সদস্য হয়ে যাবেন। ব্লগারে তারও একটি একাউন্ট (Account) খুলে যাবে। তিনিও ব্লগে সাধারণভাবে ব্লগ লেখা পোস্ট করতে পারবেন। তবে, তিনি আপনার ব্লগের কোন Administration সুবিধা পাবেন না। এটা নিরাপত্তার জন্য সুবিধাজনক, এর ফলে তিনি আপনার ব্লগের কোন সেটিংস পরিবর্তন করতে পারবেন না। অবশ্য বিশ্বাসযোগ্য হলে তাকে আপনি ব্লগের Administrative সুবিধা দিয়ে দিতে পারবেন, তবে সেক্ষেত্রে যে কোনরকম সমস্যার দায়ভার আপনাকে পোহাতে হবে।

Blog Readers: এই অংশটি দিয়ে আপনার ব্লগটিকে দৃশ্যমানতা তিনভাবে প্রকাশ করতে পারবেন।
Anybody, Only people I choose, Only blog Authors

Anybody- সিলেক্ট করলে বিশ্বের যে কোন স্থান থেকে যে কেউ আপনার ব্লগটিকে পাঠ করতে পারবেন।
Only people I choose- শুধুমাত্র যাদেরকে আপনি আমন্ত্রণ পাঠাবেন, শুধুমাত্র তারাই ব্লগটি পাঠ করতে পারবেন।
Only blog Authors- একেবারে প্রাইভেট ব্লগিং (Private Blogging) এর জন্য এই অংশের পাশে চেকমার্ক দিয়ে সেভ (Save) করুন। তাহলে এই ব্লগ আপনি ছাড়া আর অন্য কেউ দেখতে পারবে না। আপনার ব্লগের কনটেন্ট এর গোপনীয়তা (Privacy) সম্পূর্ণভাবে রক্ষিত থাকবে।
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger