ব্লগারের লেআউট অপশনের আলোচনা- ০১

ব্লগারের লেআউট অপশন হলো এমন একটা বিশেষ সুবিধা যার মাধ্যমে আপনি আপনার ব্লগকে বিশেষভাবে সৌন্দর্যমণ্ডিত করে নিতে পারবেন। আপনার ব্লগটিকে নিজের মনমতো আকার, কাঠামো, বৈশিষ্ট্য, সৌন্দর্য অর্থাৎ মন যা চায় ঠিক সেইমতো সাজিয়ে নিতে পারবেন। এখানে এমন একটি অসাধারণ সুবিধা আছে, যা আর অন্য কোন ব্লগিং প্রভাইডার প্রদান করে না। আর তা হলো HTML এডিটিং। এর মাধ্যমে আপনি নিজে যেমন খুশি তেমনভাবে ব্লগের আকার (Size), আয়তন, সৌন্দর্য (Design) ইত্যাদি সাজিয়ে নিতে পারবেন।

ব্লগারের লেআউট অপশনে (Layout Option) চারটি প্রধান অংশ আছে। এগুলো হলো
* Page Elements
* Fonts and Colors
* Edit HTML
* Pick New Template

একে একে সবগুলো আলোচনা করি। ব্লগারের লেআউট অপশনে যেতে হলে ড্যাশবোর্ডে Layout লেখা অংশে ক্লিক করুন (যারা পুরনো ব্লগার ব্যবহার করেন, তাদের ক্ষেত্রে Template বাটনে ক্লিক করতে হবে। সে বিষয়ে আর একদিন আলোচনা করা যাবে)। Layout অংশে ক্লিক করলে আপনি নিচের ছবির মতো একটি পৃষ্ঠায় চলে আসবেন।
এই পেজের প্রথমে রয়েছে:

# Page Elements: এই পেজ এলিমেন্ট হলো আপনার ব্লগে থাকা বা লাগানো বিভিন্ন উপাদানের সমাহার। নিচের ছবিটি লক্ষ্য করে দেখুন। এটা বাংলা হ্যাকস ব্লগের পেজ এলিমেন্ট অংশ। এখানে ব্লগের বিভিন্ন জায়গায় বিভিন্ন ধরণের প্রয়োজনীয় Gadget লাগানো হয়েছে।
আপনার ব্লগের পেজ এলিমেন্ট পেজের চেহারা ব্লগের ডিজাইন আমার ব্লগের ডিজাইনের মতো না হয়ে আপনার ব্লগের ডিজাইন অনুযায়ী ভিন্ন ভিন্ন রকম হতে পারে। ডিজাইন যেমনই হোক না কেন, প্রত্যেকটাতে Gadget লাগানোর নিয়ম একই। লক্ষ্য করুন Add a Gadget লেখা কোথায় রয়েছে। নিচের ছবিতে লাল রঙের গোল দাগ দিয়ে চিহ্নিত করা হয়েছে।
Add a Gadget বাটনে ক্লিক করলে নিচের ছবির মতো আর একটি উইন্ডো ওপেন হবে।
এখানে Blog List, Followers, Link List, AdSense, Text, HTML/JavaScript, Feed, Blog Archive, Page Header ইত্যাদি নানারকম Gadget রয়েছে। এখান থেকে আপনার পছন্দ ও প্রয়োজনমতো Gadget নিয়ে ব্লগে স্থাপন করতে হবে। প্রয়োজনীয় Gadgetটিতে ক্লিক করলে সেই গেজেটের অপশনফিল্ড ওপেন হবে। সেখানে আপনার মনমতো পরিবর্তন করে সেভ (Save) করুন। শেষে Page Element এর যেখানে Save, Clear Edits,
Preview লেখা রয়েছে, সেখান Save বাটনে ক্লিক করে আপনার পরিবর্তনকে স্থায়ী করে নিন। এবং আলাদা ট্যাবে থাকা ব্লগটিকে একবার রিফ্রেশ (Refresh) করে দেখুন। আপনার প্রয়োজনীয় গেজেট এড (Add) হয়ে গেছে।

# Fonts and Colors: এই অংশে আপনার ব্লগের শরীরের বিভিন্ন উপাদানের রঙ (Color) ও ফন্ট (Font) পছন্দ অনুযায়ী পরিবর্তন করতে পারবেন। এই অংশটিও ব্লগভেদে বিভিন্ন রকম হতে পারে। যে রকম টেমপ্লেটে (Template) যেসব সুবিধা রয়েছে সেইসব টেমপ্লেটের ডিজাইন (Design) ও সুবিধা অনুযায়ী ব্লগের বিভিন্ন অংশের রং পরিবর্তন করার অপশন এখানে থাকবে।এই অংশে সাধারণভাবে আপনি আপনার ব্লগের বডিকালার (Body color), সাইডবার কালার (Sidebar Color), টেক্সট কালার (Text Color), লিংক কালার (Link color), ভিজিটেড লিংক কালার (Visited Link color), ইত্যাদি পরিবর্তন (Change) করতে পারবেন।
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger