ব্লগারের সেটিংস অপশনের ব্যবহার- ০২

আমরা আগের পোস্টে সেটিংস (Settings) অপশনের বেসিক অপশনগুলো (Basic Oprions) জানতে পেরেছি। এবার বাকী অপশনগুলো সম্পর্কে আরও কিছু জানবো। আমরা জেনেছি যে সেটিংস অপশনের সাবমেনুগুলো (Submenu) হল:-

* Basic
* Publishing
* Formatting
* Comments
* Archiving
* Site Feed
* Email
* OpenID
* Permissions

এর মধ্যে Basic অপশনের ব্যবহার বিস্তারিত আলোচনা করা হয়েছে।



(#) Publishing:
এই অংশটি ব্লগারের একটি অনন্য সুবিধা। এই সুবিধাটি আর কোন ব্লগ প্রোভাইডার (Blog Provider) দেয় না। একমাত্র ব্লগার (Blogger) কোম্পানী এই সুবিধাটা ব্লগারদের জন্য উন্মুক্ত রেখেছে।

এই Publishing অংশে আপনি আপনার ব্লগের বর্তমান লিংকটি (Blog Link) মুহূর্তের মধ্যে পরিবর্তন করতে পারবেন (সহজলভ্য থাকা সাপেক্ষে)। যদি আপনি আপনার বর্তমান ব্লগের ঠিকানা নিয়ে সন্তুষ্ট না হন, যদি কোন ভুল হয়ে যায়, তাহলে তা সংশোধন পারবেন এখানে। ধরি, আমার ব্লগের ঠিকানা হল banglablogtips এখন যদি এখানে আরও কিছু শব্দ যোগ করতে চাই তাহলে তা সম্ভব। আর তা সম্ভব একমাত্র ব্লগারেই।
উপরের ছবির লাল দাগ চিহ্নিত অংশে আপনার প্রত্যাশিত নাম (Desired Name) লিখে নিচের ফাঁকা ঘরে Word Verification এর জন্য দেয়া বর্ণগুলি লিখে Save Settings বাটনে প্রেস করুন। আপনার প্রত্যাশিত নাম যদি আর কেউ ইতিমধ্যে না নিয়ে থাকে (Available) তাহলে ব্লগটি নতুন নামে সেভ হয়ে যাবে। এর পরিবর্তিত URLটি তাৎক্ষণিকভাবে কার্যকর হয়ে থাকবে। কিন্তু যদি ইতিমধ্যে আর কেউ নামটি নিয়ে থাকে তাহলে আপনি সেই নামটি পাবেন না। যেমন banglablogtips ঠিকানাটি আপনি নিতে পারবেন না। কিন্তু banglablogtipsdhaka এই নামটি আপনি অনায়াসে নিতে পারবেন।

(#) Formatting:
এই অংশে রয়েছে নানারকম সুবিধা। মোট ১১টি অপশন এখান থেকে সিলেক্ট (Select) করে নিয়ে আপনার ব্লগকে পাঠকদের জন্য অধিকতর আকর্ষণীয়, প্রয়োজনীয় ও ব্যবহারবান্ধব তৈরি করতে পারবেন। একে একে আলোচনা করি।


Formatting অংশের বিভিন্ন অপশনগুলো হলো:
# Show: আপনি ব্লগে একসাথে কতটি পোস্ট (Post) প্রদর্শন (Show) করতে চান তা নির্বাচন করতে পারবেন এখান থেকে। সাধারণভাবে ডিফল্ট (Default) হিসেবে ৭টি পোস্ট নির্দিস্ট করা থাকে। আমি প্রদর্শন করেছি ২টি পোস্ট। আপনি ইচ্ছা করলে দিন (Day) হিসেবেও পোস্ট (Post) প্রদর্শন করতে পারবেন। অর্থাৎ কতদিনের পোস্ট আপনি একসাথে দেখাতে চান, তা এখানে সিলেক্ট (Select) করে দিন। ৫০০টির বেশি পোস্ট আপনি ব্লগের মূল পৃষ্ঠায় একসাথে প্রদর্শন করতে পারবেন।

# Date Header Format: তারিখ (Date) দেখাবে কিভাবে তা এখানে নির্বাচন করুন। ড্রপ ডাউন মেনু (Drop Down Menu) থেকে আপনার পছন্দের ক্রম অনুযায়ী তারিখ, বার, সাল প্রভৃতি প্রদর্শন করুন।

# Archive Index Date Format: ব্লগের আর্কাইভ প্রদর্শনের সময় তা কিভাবে প্রদর্শিত হবে তা নির্বাচন করুন এখান থেকে।

# Timestamp Format: সময় কিভাবে দেখাবে, ব্লগ পোস্টের সময়ের সাথে সাথে কি বার প্রদর্শন করতে চান? তা নির্বাচন করুন এই অপশন থেকে।

# Time Zone: আপনি কোথায় বসে ব্লগ লিখছেন তা পাঠকদের জানাবেন এই অংশ থেকে। আপনি পৃথিবীর যে অংশে বাস করছেন, সেই অংশের সময়ের সাথে GMT (Greenwich mean time) এর কত ঘন্টার পার্থক্য রয়েছে, তা এখান থেকে দেখিয়ে দিতে পারবেন। যেমন আমাদের দেশের টাইম জোন হল GMT এর সাথে ৬ ঘন্টা যোগ। যদি বাংলাদেশ থেকে ব্লগিং করেন, তাহলে ড্রপডাউন মেনু থেকে GMT+06:00 Dhaka সিলেক্ট করুন। ভারতের যে কোন জায়গা থেকে ব্লগিং করলে GMT+05:30 Indian Standard Time সিলেক্ট করতে হবে।

# Language: আপনার ব্লগের ডিফল্ট ভাষা (Default Language) কি হবে তা এখান থেকে চিহ্নিত করুন। আপাতত: ইংরেজি (English) ভাষা আমাদেরকে ব্যবহার করতে হবে। তবে শোনা যাচ্ছে যে খুব তাড়াতাড়ি এই তালিকায় বাংলা (Bangla) ভাষাকেও রাখা হবে।

# Convert line breaks: এটা 'হ্যাঁ' (Yes) নির্বাচন করতে হবে। যারা একটু এডভান্স ব্যবহারকারী এই অংশটুকু তাদের কাজে লাগবে। সাধারণ ব্যবহারকারীর জন্য এই অংশের কোন প্রয়োজন নেই।

# Show Title field: এটা 'হ্যাঁ' (Yes) নির্বাচন করতে হবে। আপনার নতুন পোস্টের টাইটেল রাখবেন কি না তা এখানে থেকে নির্বাচন করুন।

# Show Link fields: নতুন পোস্টের টাইটেলে পোস্টের লিংক ছাড়া অন্য কোন লিংক ব্যবহার করতে চান কি? তাহলে এই অংশে 'হ্যাঁ' নির্বাচন করুন। না চাইলে ডিফল্ট 'না' (No) রেখে দিন।

# Enable float alignment: এই অংশটুকুতে ডিফল্ট হ্যাঁ রেখে দিন।

# Post Template: আপনার প্রতিটি পোস্টে যদি একই শব্দ (Same Word) বা কোড (Code) দিতে চান, তাহলে তা প্রত্যেকবার টাইপ করা থেকে বাঁচার জন্য এই অংশে তা লিখে দিতে পারেন। আপনার সিগনেচার (Signature) হতে পারে এর একটা সহজ উদাহরন।

আজ আমরা সেটিংশ অপশনের * Publishing* Formatting অংশ নিয়ে আলোচনা করলাম। আগামী দিনে বাকী অপশনগুলো নিয়ে আবারো হাজির হবো।
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger