ব্লগারের সেটিংস অপশনের ব্যবহার- ০৩

আগের পোস্টগুলোতে আমরা ব্লগের সেটিংস (Blog Settings) অপশনের বেসিক (Basic), পাবলিশিং ও ফরমেটিং (Publishing, Formatting) কমান্ডগুলো সম্পর্কে জেনেছি। আজ আমরা কমেন্ট অপশনের (Comment Option) বিভিন্ন দিক আলোচনা করবো। ব্লগে ভ্রমণকারীদের (Blog Visitor) অংশগ্রহণ বাড়াতে মন্তব্য করার ঘরটি অতীব গুরুত্বপূর্ণ। ওয়ার্ডপ্রেসসহ (Wordpress) বিশ্বের প্রতিটি ব্লগে ব্লগ ভ্রমণকারীদের মন্তব্য করার সুবিধা স্বয়ংক্রিয়ভাবে (Automatic) দেয়া থাকে। পাঠকরা আপনার কোন লেখা পড়ে কি ভাবল, সহমত নাকি দ্বিমত প্রকাশ করলো তা জানান জন্য মন্তব্য করার সুবিধাটি সত্যিই দারুণ কার্যকর। পাঠকের মন্তব্য থেকে লেখক যেমন নিজের ভুলত্রুটিগুলো সম্পর্কে সচেতন থাকতে পারেন। তেমনি পাঠকসাধারণ কোন লেখা পড়ে যে অনুভূতি বোধ করেন, তা প্রকাশ করেও আনন্দ প্রকাশ করেন।

আসলে এটা অর্থাৎ এই মন্তব্য করার বিষয়টি Web2 ধারণার একটি অন্যতম অংশ। আগের দিনের ইন্টারনেটে (Internet) অর্থাৎ যাকে বলে Web 1, সেসময়ে ওয়েব সাইট (Web Site) এবং পাঠকের (Reader) মধ্যে পারস্পরিক যোগাযোগ প্রায় ছিল না। পাঠক কোন ওয়েব সাইট ভ্রমণ করার পর কেমন অনুভব করলো তা প্রকাশের কোন প্রক্রিয়া করলো না। প্রদত্ত ইমেইল ঠিকানায় (E Mail Address) কেউ কেউ হয়তো চিঠি (Mail) লিখে জানাতো। কিন্তু তার কোন প্রতিক্রিয়া (Reaction/ Reply) প্রকাশ করা হতো না। কিন্তু Web2 আসার পর থেকে পাঠকের সাথে ওয়েবসাইটগুলোর পারস্পরিক মতবিনিময় প্রক্রিয়া অনেক সহজ হয়েছে। ওয়েবসাইটসমূহও হয়ে উঠেছে পাঠকদের প্রতি অনেক বেশি আন্তরিক।

Comments অপশনে দেয়া যেসব নিয়ন্ত্রণ (Control) আপনি করতে পারবেন, তার সংখ্যা মোটেও কম নয়। মন্তব্য করতে দিতে পাঠকের সাথে আপনি কিরকম আচরণ করতে চান, তা এই অংশে আপনাকে সেট করতে হবে। এই অংশে যে সব নিয়ন্ত্রণ আপনি করতে পারবেন, তা হলো:-

Comments: ব্লগের মন্তব্যসমূহ দেখানো হবে কি না কিংবা পাঠককে আপনি মন্তব্য করতে দিতে চান কি না তা এখানে চিহ্নিত করুন।
* Who Can Comment?: কাকে মন্তব্য করতে দিতে চান, তা এখানে নির্বাচন করুন। সবার জন্য উন্মুক্ত রাখতে চাইলে Anyone - includes Anonymous Users সিলেক্ট করুন।
* Comment Form Placement: মন্তব্য করার ঘরটি কোথায় রাখতে চান তা এখানে নির্বাচন করতে হবে।
* Comments Default for Posts: এটা ডিফল্ট হিসেবে রেখে দেয়াই শ্রেয়।
* Backlinks: এখানে Show রেখে দেয়া ভালো। এতে কেউ যদি তার ব্লগ বা ওয়েব সাইটে আপনার পোস্টটিকে (Post) রেফারেন্স (Reference) হিসেবে উল্লেখ করে, তাহলে তা জানা যাবে।
* Backlinks Default for Posts: এটাও ডিফল্ট (Default) রেখে দিন।
* Comments Timestamp Format: মন্তব্যর পাশে সময় (Time) বা তারিখ (Date) কিরূপ দেখাবে তা এখানে পছন্দ করুন।
*Comment Form Message: মন্তব্য'র ঘরে আপনি কি মন্তব্যকারীর উদ্দেশ্যে কোন কথা বলতে চান? তাহলে তা এখানে লিখে রাখুন।
* Comment moderation: আপনি কি কোন মন্তব্য প্রকাশিত (Publish) হবার আগে একবার পড়ে নিতে চান? তাহলে এই অংশে Always সিলেক্ট করুন। এই অংশের ঠিক নিচের টেক্সবক্সে দিয়ে দেয়া ইমেইল ঠিকানায় মন্তব্যটি আগে পৌছে যাবে, তারপর আপনার ছাড়পত্র পেলে তা প্রকাশিত হবে। অপ্রকাশিত মন্তব্যগুলো Post অপশনের মডারেট অংশে জমা হয়ে থাকবে। এখানে দেখে নিয়ে মন্তব্যগুলোকে প্রকাশ করুন (Publish) বা প্রত্যাখ্যান (Reject) করুন।
যদি সবার মন্তব্য বিনাদ্বিধায় প্রকাশ করতে দিতে চান, তাহলে Never সিলেক্ট করুন। আমি নিজে Never সিলেক্ট করে রেখেছি। ফলে আপনি বিনাদ্বিধায় মন্তব্য প্রকাশিত হবার আশা করতে পারেন। আপনার মন্তব্যকে কোনরকম পরীক্ষার মুখোমুখি হতে হবে না।
* Show word verification for comments?: মন্তব্য করার সময় শব্দচাবিটি কি কার্যকর রাখতে চান? আপনার ব্লগে কোন যন্ত্র নাকি মানুষ মন্তব্য করছে সেটা নিশ্চিত রাখতে চান? তাহলে এটা হ্যাঁ (Yes) রেখে দেয়া ভালো হবে। তাহলে কেউ মন্তব্য করতে গেলে একটা Captcha'র মুখোমুখি হয়েই মন্তব্য করতে পারবে। এই বিষয়টি নিয়ে পরবর্তীতে কোন আলোচনা আমরা করতে পারি। কেউ কেউ আছেন, যারা এই ছবি দ্বারা যাচাই প্রক্রিয়াটিকে অপছন্দ করেন। কিন্তু বিষয়টি নিরাপত্তার সাথে সম্পর্কিত বলে এই ছবি দ্বারা যাচাই প্রক্রিয়াটিকে আমি অকার্যকর (Disable) রাখার পরামর্শ দিতে পারি না।
* Show profile images on comments?: যিনি আপনার ব্লগে মন্তব্য করছেন, তার প্রোফাইলে (Profile) থাকা ছবিটি (Avatar) আপনি প্রদর্শন করতে চান কি না তা এখানে নির্বাচন করুন।
* Comment Notification Email: যে কেউ আপনার ব্লগে মন্তব্য করুক না কেন, সঙ্গে সঙ্গে আপনার ইমেইল এড্রেসে (E Mail Address) একটি খবর পৌছে যাওয়ার আশা কি আপনি করেন? তাহলে এক্ষুনি এখানের টেক্সবক্সে (Textbox) আপনার ইমেইল ঠিকানা লিখে দিন।
পরিবর্তনগুলোকে কার্যকরী করতে সবশেষে Save Settings বাটনটি প্রেস করুন। আপনার পরিবর্তন করা অংশগুলো সংরক্ষণ হবে।
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger