গুগল হোস্টিং ব্যবহারে সাবধানতা অবলম্বন করুন

গুগল হোস্টিং দিয়ে যারা নিজস্ব ডোমেইন হোস্ট করেছেন তারা সতর্ক থাকুন। এ ব্যাপারে আমার নিজের অভিজ্ঞতার কথা জানাচ্ছি গুগলের ব্লগ হোস্টিং দিয়ে আমার একটি ডোমেইনের সাব ডোমেইন দিয়ে Diet for diabetic নামে একটি সাইট ওপেন করেছিলাম। মাত্র কয়েক দিন হয়েছে বলে বেশি কিছু পোস্টিং দেয়া হয়নি। ১০/১২ টা পরীক্ষা মুলক পোস্টিং দিয়েছি। নতুন অবস্থা বলে কয়েকটা পোস্টিং এর লেবেল সঠিক হয়নি। বিগত ১৭ তারিখে ওগুলি একটা একটা করে ঠিক করে ড্যাশ বোর্ডে ফিরে এসে দেখার জন্য ভিউ ব্লগে ক্লিক করেছি কিন্তু সাইট ওপেন না হয়ে আমাকে বললো যে url পাওয়া যাচ্ছে না। আমি ড্যাশ বোর্ডে লক্ষ্য করলাম ওই ব্লগের নিচে restore blog লেখা দেখাচ্ছে। আচ্ছা বেশ, রিস্টোরে ক্লিক করে নতুন পেজ এল তাতে কিছু ক্যপচা পুরন করতে দিল, পুরন করে সাবমিট করার পর একটা পেজ এল তাতে রোবটের দোষ দেখিয়ে ক্ষমা চেয়ে কিছুক্ষন অপেক্ষা করতে বলল।
ছবি দিয়ে দিলামঃ

বেশ, অপেক্ষা করে প্রায় ঘন্টা খানিক পরে মেইল ওপেন করে দেখি গুগল নো রিপ্লাই থেকে একটা মেইল পাঠিয়েছে। ওতে লেখা, তারা রোবটের সংকেতের প্রেক্ষিতে নিজেরা পরীক্ষা করে দেখেছে যে এটা স্পাম ব্লগ তাই ডিলিট করে দিয়েছে, এমনকি আমি যে সাব ডোমেইন রিলিজ করে নিব সে উপায়ও নেই অর্থাৎ ওই ব্লগের কন্ট্রোল প্যানেলে ঢুকার পথ ব্লক।
এটা না হয় ধরে নিলাম একটা সাব ডোমেইন যা একে বারে নতুন এবং এতে তেমন কোন গুরুত্ব পূর্ণ কিছু পোস্টিং দেয়া হয়ে উঠেনি। আমার আরো ৮৬টা সাব ডোমেইন রয়েছে তা দিয়ে এরকম আরো খোলা যাবে। এখন কথা হচ্ছে যদি এটা মুল ডোমেইন হত বা পুরাতন এবং পরিচিত কোন সাব ডোমেইন হত তাহলে আমি কি করতাম?মুল ডোমেইন হলে মাঠে মারা যাওয়া ছারা আর কোন উপায় ছিল না। এখানে লক্ষ করুন যে আমি একটু সাবধান হবার সুযোগ পাইনি। ওদিকে কয়েক দিন আগে “আকাশ প্রদীপ” নিয়ে ওয়ার্ডপ্রেস কি করেছে তা হয়ত অনেকেই দেখেছেন, যার ফলে ফ্লোরেন্স আন্টিকে ওটা ছেড়ে আসতে হয়েছে। একটা ব্লগ সম্পূর্ন করে সাজিয়ে গুছিয়ে নিতে কি পরিমান পরিশ্রম হয় তা আপনারা সবাই জানেন।
কাজেই ফ্রি হোস্টিং পেয়ে খরচ করে কেনা ডোমেইন হোস্টিং করতে হলে যথেস্ট সতর্ক হয়ে করুন। যা যা পোস্টিং দিচ্ছেন সেগুলির ব্যাক আপ রাখুন এবং কি হলে ব্লগ ডিলিট বা কন্ট্রোল প্যেনেল ব্লক করতে পারে তা ভাল করে জেনে নিন। রোবট কেন কোন ব্লগকে স্প্যাম ব্লগ হিসেবে চিহ্নিত করে, তার অনেক কারণ আছে। তার মধ্যে একটা হল, যদি একই সাইটের দিকে অনেক লিংক থাকে, যদি অনেক বেশি লিংক কোন সাইটে থাকে, যদি ব্লগে কোন ভুল html গেজেট লাগানো হয়, যদি ব্লগের কোডে ভুল থাকে, যদি কনটেন্ট স্প্যামিং ধরণের হয়, যদি অনেক বেশি গেজেট লাগানো থাকে, নানা রকমের কারণ আছে। Blogger help সাইট ঘুরলে দেখবেন, অনেকেই এই সমস্যায় পড়েছিল। যারা রেসপন্স করেছে, তাদের ব্লগ খুলে গেছে। অত্যান্ত সচেতনতার সাথে ব্লগ পরিচালন করুন। সবার কাছে এটাই বিনীত অনুরোধ।
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger