কিভাবে ব্লগ আর্কাইভকে ড্রপডাউন করা যেতে পারে তার পদ্ধতি

আমার 'বাংলা হ্যাকস' ব্লগের Blog Archiveটি ড্রপডাউন মেনু করা রয়েছে। আমার একজন প্রিয় পাঠক তাঁর ব্লগেও আমার ব্লগের মতো করে নিজের ব্লগের 'ব্লগ আর্কাইভ'কে ড্রপডাউন করতে চান। এ জন্য তিনি অনুরোধও করেছেন। তাঁর অনুরোধের প্রেক্ষিতেই এই পোস্টটি লিখছি।
  • ব্লগার.কম (Blogger.com) এ লগইন (Login) করুন।
  • আপনার ব্লগের Page Elements পাতায় যান।
  • সেখানে সাইডবারে (Sidebar) থাকা Blog Archive গেজেটটিকে লক্ষ্য করুন। এর ডানপাশে নিচে Edit শব্দটি লেখা রয়েছে।

  • এখানে অর্থাৎ Edit লেখাটিতে ক্লিক (Left Click) করুন। এবার নিচের ছবির মতো একটি উইন্ডো (Window) ওপেন হবে।

  • এখানে Style লেখার ডানপাশে তিনটি অপশন (Option) রয়েছে।
  • এগুলো হল Hierarchy, Flat List, Dropdown Menu
  • এই তিনটির মধ্যে Dropdown Menu সিলেক্ট করুন (লাল রঙের তীর চিহ্নিত)
  • এবার Blog Archive গেজেটটি সেভ (Save) করুন।
  • আপনার ব্লগের Blog Archive গেজেটটি ড্রপডাউন (Dropdown) হয়ে যাবে।
  • Blog Archive'কে এভাবে ড্রপডাউন করলে কিন্তু আপনার ব্লগের সাম্প্রতিক পোস্টগুলোকে (Recent Posts) আর ধারাবাহিকভাবে (Serially) আর দেখা যাবে না।
  • সেক্ষেত্রে আপনার ব্লগের নতুন পোস্টের সূচী (Post Index) সঠিকভাবে প্রদর্শন করার জন্য এই পোস্টটি একবার পড়ে দেখতে পারেন। এই পোস্টের নতুন Recent Post গেজেটটি লোড হতে সম্ভবত একটু বেশি সময় লাগে। সেক্ষেত্রে এই পাতায় লেখা পদ্ধতিতে সাম্প্রতিক পোস্টের সূচী প্রদর্শন করতে পারেন। এটা একটু দ্রুত লোড হয়।
  • আশা করি এবার আপনার নিজের ব্লগের 'Blog Archive'টি আমার 'বাংলা হ্যাকস' ব্লগের 'Blog Archive' এর মতো ড্রপডাউন করতে পারবেন।
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger