ব্লগের পোস্টগুলিকে সূচীপত্রের মতো করে প্রদর্শন করা

পাশের ছবিটি লক্ষ্য করুন। সাধারণত ব্লগারে (Blogger.com) পোস্ট প্রকাশ করলে এভাবে প্রদর্শন করে। কিন্তু ওয়ার্ডপ্রেসে (Wordpress) নতুন লেখা পোস্টগুলিকে সূচীপত্রের মতো করে পরপর প্রদর্শন করে। ব্লগারে এই পদ্ধতিতে নতুন পোস্ট (New Post) প্রদর্শন করানোর কোন ব্যবস্থা ডিফল্টভাবে নেই। কিন্তু আমরা ইচ্ছে করলে ব্লগারেই নতুন প্রকাশিত পোস্টগুলিকে ধারবাহিকভাবে সূচীপত্রের (Menu) মতো করে প্রদর্শন করতে পারি।

আপনি যদি ব্লগস্পটের (Blogspot.com) ব্লগে ওয়ার্ডপ্রেস ব্লগের মতো করে পোস্টগুলিকে প্রদর্শন করতে চান, তাহলে তা দুইভাবে করা সম্ভব। আজ আপনাদেরকে জানাবো প্রথম পদ্ধতিটি। এটা খুবই সহজ ও মাত্র কয়েক মিনিটের মধ্যে বাস্তবায়ন করা সম্ভব।

ব্লগারের ড্যাশবোর্ডের Layout > Page Elements অংশে গেলে আপনার ব্লগের পেজ এলিমেন্টসগুলো দেখা যায়। এই অংশ থেকে আপনি অনায়াসে বিভিন্নরকমের গেজেট ব্লগে সংযুক্ত করতে পারেন। উপরের ছবির মতো Add a Gadget লেখাতে ক্লিক করুন।
উপরের ছবির মতো অংশে Feed অংশের (লাল রঙ চিহ্নিত) ডানপাশের + চিহ্নতে (নীল টিক চিহ্ন দেয়া) ক্লিক করুন। নিচের ছবির মতো আর একটি গেজেট বক্স (Gadget box) ওপেন হবে।
এখানে টেক্সটবক্সে আপনার ব্লগের ফিড লিংকটি (Feed Link) লিখে দিন। সাধারণত এই লিংকটি দেখতে হয় এরকম: http://YOURBLOG.blogspot.com/feeds/posts/default। YOURBLOG লেখাটি মুছে আপনার ব্লগের নাম লিখে দিন। এবার Continue বাটনে ক্লিক করুন। আপনার ব্লগফিড (Blogfeed) খুঁজে নিয়ে শেষ পোস্টের টাইটেল (Post Title) দেখা যাবে। নিচের ছবিতে দেখুন।
আপনি ইচ্ছে করলে Title পরিবর্তন করতে পারেন। এবার সেভ করুন। উইজেটটিকে (Widget) মাউস দিয়ে ড্রাগ (Drag) করিয়ে সাইডবারের (Sidebar) উপরে নিচে যে কোন স্থানে স্থাপন করতে পারেন। ব্লগটিকে একবার রিফ্রেশ (Refresh) করুন। দেখুন আপনার ব্লগের নতুনপোস্টগুলোকে কিভাবে প্রদর্শন করছে।

এভাবে ব্লগপোস্টগুলিকে প্রদর্শন করলে আর আর্কাইভ মেনুটির (Archive menu) প্রয়োজন হবে না। অতএব এটাকে আপনি ড্রপডাউন (Dropdown) করে রাখতে পারেন। এ বিষয়ে আরও জানুন এই পোস্ট থেকে। আর্কাইভ মেনুকে যে কলামে (Column) রাখবেন সেই কলামের আকার করার জন্য এই পোস্টটি পড়তে পারেন।
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger