পাপি লিনাক্সে ইউনিকোড বাংলা ফন্ট ইনস্টল করার পদ্ধতি

পাপি লিনাক্স একটি অসাধারণ ডিস্ট্রো। হোম ইউজারদের জন্য এই Puppy Linux একটি আদর্শ অপারেটিং সিস্টেম হিসেবে ধীরে ধীরে জনপ্রিয়তা পেয়ে গেছে। Puppy Linux এর বর্তমান ভার্সন চলছে 4.2। এই ভার্সনে পূর্ববর্তী সব সুবিধা ছাড়াও বেশ কিছু বাগ ফিক্স করা হয়েছে। এছাড়া নতুন কিছু প্রোগ্রাম যেমন বিভিন্ন মোবাইল ফোন সহজে কানেক্ট হয় এই ভার্সনে, যা পূর্বের ভার্সনগুলোতে হতো না। মাত্র ৯৪ মেগাবাইট আকারের এই অপারেটিং সিস্টেমটি একটি পূর্ণাঙ্গ অপারেটিং সিস্টেমর কাজ করতে পারে।

সাধারণত বাড়িতে ব্যবহার করা হয় যে পিসি, তাতে গান শোনা, মুভি/ সিনেমা দেখা, বিভিন্ন ডকুমেন্ট তৈরি, ছোটখাট দুএকটি গেম চালানো ইত্যাদি কাজগুলো করা হয়। ঠিক এই কাজগুলি পাপি লিনাক্স সহজেই করতে পারে। অনেকের বাড়িতে পুরনো মডেলের পিসি পরে আছে। তারা এই পাপি লিনাক্স দিয়ে সেগুলোকে আবার কর্মক্ষম করে তুলতে পারেন। পাপি লিনাক্সের একটি মনোজ্ঞ আলোচনা করেছেন হাসিনুজ্জামান তার খিচুড়ী ব্লগে। ইচ্ছে করলে এই পেজটি এক ফাঁকে পড়ে নিতে পারেন। হাসিনুজ্জামান ভাই এই পেজটিতে পাপি লিনাক্সকে কিভাবে বাংলা লেখা ও দেখার জন্য প্রস্তুত করে নেয়া যায়, তা আলোচনা করেছেন। আমি একই আলোচনাটিকে নিজের মতো করে ছবিসহ উপস্থাপন করছি।

পাপি লিনাক্সে SCIM ব্যবহার করে ৪১ টি ভাষায় পড়া ও লেখা যায়। বাংলা ভাষা দেখার জন্য আমাদেরকেও SCIM ইনস্টল করতে হবে। তবে প্রথমে আপনাকে করতে হবে বাংলা ফন্ট ইনস্টল।

বাংলা ফন্ট ইনস্টল
  • পাপি লিনাক্সে ফন্টগুলো থাকে usr\share\fonts ফোল্ডারে। এখানে কিছু ইউনিকোড ফন্ট ইনস্টল করুন। আমার আপলোড করা ফন্টগুলি (জিপ ফাইল, ৫৩৯.৪ Kb, ৪টি ফন্ট আছে) ব্যবহার করতে পারেন। অথবা এই লিংক থেকে Banglahelp এর upload করা ২৮টি ফন্টের একটি প্যাকেজ ডাউনলোড করতে পারেন (File type: Zip File, Size: 4.2 MB)। অবশ্য বর্তমানে প্রায় সবার কাছেই ইউনিকোড ফন্টের সংগ্রহ থাকে।
  • পাপির Home ফোল্ডারে ঢুকে usr ফোল্ডারটি দেখা যাবে না। এটা একটি Hidden ফোল্ডার। ফোল্ডারের মেনুবারে চোখের ছবির মতো আইকনটিতে একবার ক্লিক করতে হবে। তাহলে Hidden ফোল্ডারগুলি Unhide হয়ে যাবে।
  • ফন্ট ইনস্টল করার জন্য কপি-পেস্ট (copy paste) পদ্ধতি ব্যবহার করা উত্তম। যে ফোল্ডারটিকে আপনি ফন্টের গুদাম বানিয়েছেন, তা খুলুন। এবার পাশে Puppy Linux এর Font ফোল্ডারটি খুলুন। এবার আপনার গুদাম থেকে প্রয়োজনীয় ফন্টগুলো সিলেক্ট করে Font ফোল্ডারে উপরে ড্রাগ করে এনে ছেড়ে দিন।
  • বিভিন্নরকমের অপশন নিয়ে উপরের ছবির মত একটি ছোট পপ-আপ মেনু আসবে। Copy লেখার উপরে একবার ক্লিক করুন।
  • এবার shutdown মেনু থেকে X window restart করুন। আপনার পাপি লিনাক্স বাংলায় লেখা যেকোন রকমের ফাইল তা সে অফিস ফাইল বা ওয়েব পেজ যাই হোকনা কেন, তা দেখার জন্য তৈরি।
  • বিজয় এর ফন্টগুলো একই পদ্ধতিতে পাপিতে ইনস্টল করে ফেলুন। তাহলে উইন্ডোজে মাইক্রোসফট ওয়ার্ডে লেখা ফাইলগুলোর বাংলা লেখাগুলি স্পষ্টভাবে দেখতে পারবেন।
মনে রাখতে হবে যে, পাপির ডিফল্ট ব্রাউজার Seamonkey'তে বাংলা ভালোভাবে দেখা যায় না। এজন্য ফায়ারফক্স ব্যবহার করুন। পাপির জন্য বিশেষভাবে তৈরি করা ফায়ারফক্স ডাউনলোড করা যাবে এই লিংক অথবা এই লিংক থেকে।

কৃতজ্ঞতা: Bangla Help
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger