উবুন্টুর টাইটেল বারের বোতামগুলোকে ডানে সরানোর পদ্ধতি

উবুন্টু ১০.০৪ (লুসিড লিংক্স) এ দুটো নতুন থীম যোগ করা হয়েছে। থীম দুটি হলো Ambiance এবং Radiance, আকর্ষণীয় এই থীমগুলোতে উইন্ডোর টাইটেল বারের কন্ট্রোল বাটনগুলো (minimise, maximise, close) রাখা হয়েছে বামপাশে।
ambiance windows control buttonsএম্বিয়েন্স থীমের কন্ট্রোল বোতামubuntu lucid lynx radiance themeব়্যাডিয়েন্স থীমের কন্ট্রোল বোতাম
এই পরিবর্তনটি করা হয়েছে একটি অদূরপ্রসারী পরিকল্পনাকে সামনে রেখে। উবুন্টুর ১০.১০ (ম্যাভেরিক মির্ক্যাট) ভার্সন থেকে উইন্ডোর টাইটেলবারের ডানপাশে নতুন কিছু সুবিধা যোগ করা হবে। আর তাই এখন থেকেই বামপাশে কন্ট্রোল বাটনগুলো রেখে দেয়া হয়েছে। যেন ব্যবহারকারী বামপাশের বোতাম ব্যবহার করতে অভ্যস্ত হয়।

তবে আমরা যারা বামপাশে কন্ট্রোল ব্যবহার করতে অভ্যাস করেছি তারা অতিসহজে কয়েকটা মাত্র ক্লিক করে বাটনগুলোকে ডানপাশে নিয়ে আসতে পারি।

আসুন আজ আমরা জেনে নিই কিভাবে উবুন্টুর উইন্ডোজের টাইটেলবারের কন্ট্রোল বাটনগুলোকে বামপাশ থেকে ডানপাশে নিয়ে যাওয়া যায়।
  • Alt+F2 চাপুন। একটি রান ডায়ালগ খুলে যাবে।Run application in ubuntu lucid lynx
  • এবার এখানে লিখুন gconf-editor এবং Run লেখাতে ক্লিক করুন।
  • এবার Configuration Editor খুলে যাবে। এখানে সাবধানে কাজ করবেন। উল্টাপাল্টা কিছু করতে গেলে সমস্যা হতে পারে।
  • এখানে বামপাশের ফোল্ডার ট্রি থেকে ক্লিক করে করে apps > metacity > general অংশে আসুন।
    Ubuntu configuration editor
  • সিলেক্ট করা অংশে দেখুন লেখা আছে close,minimise,maximise:
  • শেষের : (:) চিহ্নটি আগে এনে দিলেই এই ধারাবাহিকতা রক্ষা করে বাটনগুলো ডানপাশে চলে যাবে। কিন্তু আপনি যদি বাটনগুলোর ক্রম পরিবতর্ন করতে চান, তাহলে নিচের যে কোন একটি পদ্ধতি অনুসরণ করুন।
  • এখানে দুইভাবে ডিফল্ট লেআউট পাল্টাতে পারেন।
    • প্রথম পদ্ধতিঃ সরাসরি লেআউটে পাল্টানোঃButton layout edit directly in configuration editor on Ubuntu close,minimise,maximise: লেখার উপর ডাবল ক্লিক করুন। লেখার উপযোগী টেক্সটবক্সের মধ্যে :minimise,maximise,close লিখে দিন। বাইরে কোথাও একবার ক্লিক করুন। সেভ হয়ে যাবে।
    • আলাদা উইন্ডোতেঃedit button layout key on ubuntuButton Layout লেখার উপরে ডাবল ক্লিক করুন। আলাদা ডায়ালগ বক্স আসবে। এখানে Value লেখা ঘরে লিখুন :minimize,maximize,close এবার OK তে ক্লিক করে পরিবর্তনটুকু সেভ করুন।
  • ব্যাস হয়ে গেল। Configuration Editor উইন্ডোটি বন্ধ করে দিন। এবার যে কোন একটি উইন্ডো খুলে দেখুন তো বাটনগুলো ডানপাশে চলে এসেছে কি না? না আসলে জানাবেন কিন্তু। আমি অপেক্ষায় থাকবো।
* পোস্টটি লিখতে ওয়ার্ডপ্রেসের উবুন্টুবিডি ব্লগের এই পোস্টের সহায়তা নেয়া হয়েছে।
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger