উবুন্টুতে ব়্যাম এবং ব়্যাব লেখার সমাধান

ram and rab problem solved in bangla languageআমরা জানি ইউনিকোড বাংলায় RAB এবং RAM লিখতে গেলে তা সঠিকভাবে প্রদর্শিত হয়না। লিখতে গেলে শব্দদুটি 'র্যাব' এবং 'র্যাম' এর রূপ ধারণ করে। কিন্তু বাংলা ভাষার নিয়মে এর রূপ হওয়া উচিত 'ব়্যাম' এবং 'ব়্যাব' এরকম।

সাধারণভাবে ইউনিকোড বাংলা লিখতে গিয়ে এই সমস্যার সমাধান হওয়ার কথা নয়। কারণ 'যফলা'র জন্য আলাদা কোন কোড ইউনিকোড তালিকায় নেই। তাই যতদিন না যফলার জন্য আলাদা কোন কোড নির্ধারণ করা হচ্ছে, ততদিন এই সমস্যার সমাধান হবার কথা নয়।

আমাদের প্রযুক্তি ফোরামের নিয়মিত সদস্য সারিম এই সমস্যার একটি দারুণ সমাধান দিয়েছেন। ফোরামের "লিনাক্সে আইবাস ও স্কিমে ব়্যাম লেখার সমাধান" নামক থ্রেডে এই বিষয়ক বিভিন্ন তথ্য তিনি বিস্তারিত আলোচনা করেছেন। এখানে তিনি লিনাক্সের জন্য সমাধান দিয়েছেন। সারিম লিনাক্সে ইউনিজয় এবং প্রভাত লেআউটে বাংলা লেখার জন্য ডিফল্টভাবে দেয়া bn-unijoy.mim এবং bn-probhat.mim নামক ফাইলদুটির কিছু উন্নয়ন ঘটিয়েছেন। এই পরিবর্তিত ফাইলদুটি ব্যবহার করলে আপনি 'ব়্যাম' লিখতে পারবেন। উল্লেখ্য যে 'সোলাইমান লিপি'তে র এর নিচের ফোটাটি সঠিকভাবে দেখা যায় (উপরের নমুনা ছবি দেখুন)। 'বাংলা হ্যাকস' ব্লগের ডিফল্ট ফন্ট 'আদর্শলিপি' তাই র এর নিচের ফোটাটি একটু বেশি নিচে চলে গেছে এরকম দেখা যাবে।

উবুন্টু লিনাক্সে bn-unijoy.mm ফাইলটি ইনস্টলের পদ্ধতিঃ
  • উবুন্টুর টার্মিনালে sudo nautilus লিখে এন্টার চাপুন।
  • এবার নটিলাস (উবুন্টুর উইন্ডো ম্যানেজার) দিয়ে /usr/share/m17n/ ফোল্ডারে যান।
  • সেখানে থাকা bn-unijoy.mm ফাইলটি নতুন ফাইলটি দিয়ে রিপ্লেস করুন।
  • সম্পূর্ণ পথ হল/usr/share/m17n/bn-unijoy.mim
  • উল্লেখ্য যে সারিমের পরিবর্তিত ফাইলটি এখনও বেটা ভার্সনে আছে। তাই নিজ দায়িত্বে ব্যবহার করার জন্য অনুরোধ করা হল।

  • সারিমের দেয়া ফাইলটি ইউনিজয় লেআউটের ফাইলটি ডাউনলোড করুন এখান থেকে
  • যারা প্রভাত লেআউট ব্যবহার করে বাংলা লিখছেন তারা ডাউনলোড করুন এখান থেকে। bn-probhat.mim ফাইলটি পরিবর্তন করার নিয়ম একই।
  • আমার আপলোড করা ফাইলটি ডাউনলোড করুন এখান থেকে। এই ফাইলটির সম্পূর্ণ নাম beta version-1=bn-unijoy.mim এখানে beta version-1= লেখাটুকু মুছে দিয়ে শুধু bn-unijoy.mm রাখুন।
যাঁরা উবুন্টু ব্যবহার করেন না, তাদের জন্য সমাধান এখনও হাতের মুঠোয় আসেনি। তারা ডেস্কটপে 'ব়্যাম' কিংবা 'ব়্যাব' লিখতে পারবেন না। কিন্তু তাই বলে কি তাদের জন্য কোন সমাধান নেই? চিন্তার কিছু নেই বন্ধু। আপনি অনলাইনে যেন সঠিকভাবে RAM এবং RAM লিখতে পারেন সেরকম একটি টুল আমি আপনাদের জন্য তৈরি করেছি। এটাও সারিমের উন্নয়ন করা জাভাস্ক্রিপ্ট দিয়ে বানানো হয়েছে।

এই টুলটি ব্যবহার করতে পারবেন আমার 'বাংলাপ্যাড' এ। এখানে নতুন একটি টেক্সটবক্স স্থাপন করা হয়েছে। দুইটি টেক্সটবক্সের মধ্যে নিচের ছোটটিতে 'ব়্যাম' সঠিকভাবে লেখা যাবে। আপনারা এটাতে লিখে নিয়ে তা থেকে কপি পেস্ট করতে পারবেন।
ঠিকানা: http://banglapad.blogspot.com/

আপনার যদি নিজস্ব ব্লগ থাকে, তাহলে সেখানেও এই ওয়েবটুলটি স্থাপন করতে পারেন। এজন্য নিচের HTML কোডটুকু আপনার ব্লগস্পট ব্লগের HTML/javascript গেজেটে পেস্ট করুন। আর ইউনিজয় লেআউট দিয়ে লিখতে থাকুন। দেখুন তো 'ব়্যাম' লিখতে পারছেন কি না?
<script src="http://sites.google.com/site/banglahacks/shrd/sarim-unijoy.js"></script>
<form>
<textarea name="bangla" id="bangla" cols="80" rows="10"
style="font-family: vrinda; font-size: 20px; width: 400px; height: 100px;"></textarea>
<br />
<input onclick="switched=!switched;" value="switch keyboard mode"
type="button" />
</form>
<script>
makeUnijoyEditor('bangla'); //pass the textarea Id
</script>
  • Ctrl+Q চেপে ইংরেজি কিংবা বাংলা লেআউটে পরিবর্তন করতে পারবেন।
আপনি কতটুকু সফল হলেন, তা জানাতে ভুলবেন না যেন।
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger