Workrave আপনার পিঠব্যথা দূর করবে

আমাদের অনেকের মধ্যেই ঘন্টার পর ঘন্টা কম্পিউটারের সামনে বসে কাজ করার অভ্যাস আছে। খাওয়া-দাওয়া তো দূরের কথা, কখন একটু বিশ্রাম নিতে হবে, তা আমাদের একটুও মনে থাকে না। ফলে প্রায়ই আমাদেরকে পিঠের ব্যথায় ভুগতে হয়। এ থেকে মুক্তি দিতে পারে Workrave নামক একটি উপকারী সফটওয়ার।
workrave on actionলিনাক্স এবং উইন্ডোজ উভয় প্লাটফরমে চলতে সক্ষম এই সফটওয়ারটি আপনার সহকারী হিসেবে কাজ করবে। আপনার কম্পিউটার ব্যবহারের সময় হিসেব করে কখন বিশ্রাম নিতে হবে, কখন চোখকে একটু স্বস্তি দিতে হবে, সবকিছু সতর্কভাবে পর্যবেক্ষণ করবে। হঠাৎ করে একটি মাথা তুলে আসা পপআপ মেসেজের মাধ্যমে একটু "Micro break" এর ব্যবস্থাও করে দেবে workrave এর সতর্ক বুদ্ধি।
Time for micro break এই এপ্লিকেশনটি আপনার কখন কোন ধরণের ব্যয়াম দরকার তার পরামর্শও দেবে। ফলে পিঠব্যথা, মেরুদণ্ড ব্যথা, মাথাব্যথা, চোখজ্বালা করা ইত্যাদি সমস্যা থেকে একেবারে মুক্তি পেয়ে যাবেন।
Take a break with workrave and prevent strain, headache, backpain.
workrave statisticsঅতীত দিনগুলোতে কম্পিউটার ব্যবহারে আপনি কত সময় ব্যয় করেছেন, সে বিষয়ে বিস্তারিত পরিসংখ্যান দেবে এই এপ্লিকেশনটি। Workrave will tell you how long you are using computer, so need to take a break.
workrave suggest exerciseনির্দিষ্ট সময় পরপর কয়েকটি ব্যয়াম করার জন্য আপনাকে মেসেজ দিবে।

উবুন্টুতে এই কাজের সফটওয়ারটি পেতে টার্মিনালে শুধু নিচের কমান্ডটি লিখে এন্টার দিন।
sudo apt-get install workrave
ইনস্টল হয়ে যাওয়ার পর খুঁজে পাবেন Application> Universal Access> Workrave
workrave on menubarউবুন্টু ছাড়া অন্য লিনাক্স এবং উইন্ডোজের জন্য Workrave কে পেতে দেখুন Workrave Download Page
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger