উইনঅ্যাম্পের মতো লিনাক্সের মিউজিক প্লেয়ার- QMMP

qmmp winamp like music player for linuxআপনারা ইতিমধ্যে উবুন্টু'র জন্য কয়েকটি মিউজিক প্লেয়ারের সাথে পরিচিত হয়েছেন। আমি উবুন্টু লিনাক্সের জন্য নতুন মিউজিক প্লেয়ার 'Listen' পোস্টটিতে উইন্ডোজের Winamp Player এর মতো লিনাক্সের প্লেয়ার XMMS এর জন্য আফসোস প্রকাশ করেছিলাম। আমার কাছে সত্যি এখনও Winamp এর মতো বন্ধুবৎসল আর কোন সফটওয়ারকে মনে হয় না। অবশ্য অনেক আগে থেকে ব্যবহার করি বলে হয়তোবা এর সাথে ভালোবাসা হয়ে গেছে। উবুন্টুতে চলে আসার পর প্রিয় Winamp এর অভাব খুব বোধ করছিলাম। অন্যান্য লিনাক্স ডিস্ট্রিবিউশনে XMMS থাকলেও উবুন্টুতে এটা ছিল না। কিন্তু আজ এমন একটি মিউজিক প্লেয়ারের দেখা পেলাম, যা পেয়ে মনের খেদ অনেকাংশে দূর হয়ে গেল। এর নাম QMMP. একেবারে সম্পূর্ণ Winamp এর মতো চেহারা। আর উইনঅ্যাম্প এবং Xmms এর স্কিন গুলোও এতে ব্যবহার করা যায়। ভিসুয়ালাইজেশন, ইক্যুয়ালাইজার, প্লেলিস্ট, বিভিন্নধরণের ফাইলসাপোর্ট কি চাই? আশা করি এই প্লেয়ারটি উইনঅ্যাম্পপ্রেমীদেরকে সন্তুষ্ট করতে পারবে। This is winamp like music player which run on ubuntu, redhat, arc, gentoo, fedora etc linux.
QMMS মিউজিক প্লেয়ারটি mpeg1 layer 1/2/3, ogg vorbis, native flac support, musepack and wavpack, modplug, wmpa, pcm wave, acc. audio cds, CUE sheet, WavPack embedded CUE and FLAC embedded CUE সাপোর্ট করে। ALSA, PulseAudio, Jack or OSS sound ব্যবহার করতে পারে। আসলে এগুলো হল qmmp এর কিছু প্রাথমিক ফিচার। একটি মিউজিক প্লেয়ারের কাছে আপনি যা চান, তার সবগুলোই রয়েছে এই সিম্পল কিন্তু শক্তিশালী মিউজিক প্লেয়ারটিতে।
Winamp like player can play every kind of music or song in linux.
এর একটাইমাত্র দুর্বল দিক হল যে এ QT application, Nokia'র এই পণ্যটি সম্পর্কে বিস্তারিত জানার জন্য www.qtsoftware.com/qt দেখতে পারেন।

এর অন্যান্য ফিচারগুলো হলঃ
  • Last.fm/Libre.fm scrobbler
  • Spectrum Analyzer
  • ProjectM visualization
  • Sample rate conversion
  • Bs2b dsp effect
  • Streaming support (MP3, Vorbis via IceCast/ShoutCast)
  • Removable device detection (via HAL)
  • MPRIS support
  • Global hotkey support
  • Video playback via Mplayer
  • Lyrics support (using lyricsplugin.com)
এবং আরো অনেক অনেক কিছু। প্রতিনিয়ত যোগ হচ্ছে।

এতো ফিচারবহুল মিউজিক প্লেয়ারটি হয়তো সিস্টেম মেমোরীর অনেকটুকু জায়গা দখল করে রাখে বলে আপনি হয়তো ভয় পাচ্ছেন। কিন্তু ভয় পাওয়ার কিছুনেই। প্লেলিস্টে ১০০ গান লোড থাকা অবস্থায় এটা মেমরীর মাত্র 11MB ব্যবহার করে। অথচ Goggles Music Manager ব্যবহার করে 14 MB এবং Rhythmbox ব্যবহার করে 17mb, এই তথ্যটুকু অবশ্য আপনারা আমার উবুন্টু লিনাক্সের জন্য নতুন মিউজিক প্লেয়ার 'Listen' পোস্টটিতে আগেই পড়ে ফেলেছেন।

উবুন্টুর সিনাপটিক প্যাকেজ ম্যানেজার এ Qmmp এর বেশ পুরনো ভার্সনটি আছে। কিন্তু আমরা ইচ্ছে করলে নতুন রিলিজ হওয়া ভার্সনটি ডাউনলোড করে নিতে পারি। এর জন্য ২ রকম PPA রিপোজিটরি লিস্টে যোগ করে নিতে পারেন।

ক) এক্সপেরিমেন্টাল প্যাকেজ এর জন্য নিচের কমান্ডটি টার্মিনালে লিখে দিয়ে এন্টার দিন

কারমিক কোয়ালার জন্য
sudo add-apt-repository ppa:stiff.ru/qmmp-svn
জন্টির জন্য
sudo bash -c "echo 'deb http://ppa.launchpad.net/stiff.ru/qmmp-svn/ubuntu jaunty main ' >> /etc/apt/sources.list"
sudo apt-key adv --keyserver keyserver.ubuntu.com --recv-keys 2C2B0858
এরপর নিচের কমান্ডটি প্রয়োগ করে qmmp ইনস্টল করে নিন।
sudo apt-get update && sudo apt-get install qmmp
খ) স্ট্যাবল PPS

কারমিকের জন্য
sudo add-apt-repository ppa:stiff.ru/qmmp-releases
জন্টির জন্য
sudo bash -c "echo 'deb http://ppa.launchpad.net/stiff.ru/qmmp-releases/ubuntu jaunty main ' >> /etc/apt/sources.list"
sudo apt-key adv --keyserver keyserver.ubuntu.com --recv-keys 2C2B0858
এরপর নিচের কমান্ডটি দিয়ে qmmp ইনস্টল করুন।
sudo apt-get update && sudo apt-get install qmmp
ইনস্টল হবার পর qmmp মিউজিক প্লেয়ারকে খুঁজে পাবেন Applications > Sound & Video > Qmmp মেনুতে
qmmp সম্পর্কে আরও তথ্য এবং উবুন্টু ছাড়া অন্য লিনাক্সে ইনস্টলের পদ্ধতির জন্য মূল ওয়েবসাইট এবং প্রজেক্ট সাইট দুটি দেখতে পারেন।

আশা করি এবার লিনাক্সে গান শুনতে গিয়ে গিয়ে উইনএম্পের মতো গান শোনার কোন সফটওয়ার না থাকার দুঃখ ঘুচে যাবে।
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger