ওয়ার্ডপ্রেসের মতো পেজ তৈরি করুন ব্লগার.কম এ খোলা ব্লগে

ওয়ার্ডপ্রেস (Wordpress) দিয়ে যারা ব্লগিং (Blogging) করেন, তারা নিজেদের ব্লগে (Blog) ওয়েবসাইটের (Website) মতো পেজ তৈরি করেন। 'ভূমিকা', 'ডাউনলোড', 'সফটওয়ার', 'আমার পরিচয়' ইত্যাদি নামে একাধিক পেজ (Page) তৈরি করেন। তাঁরা কোন কারণে যদি ব্লগার.কম (Blogger.com) এ ব্লগ লেখা শুরু করেন, তাহলে এই পাতা তৈরি করার সুবিধাটির অভাব খুব বোধ করেন। বিভিন্ন ফোরামে (Forum) ব্লগার.কম এ খোলা ব্লগে কিভাবে ওয়ার্ডপ্রেসের মতো পেজ তৈরি করা যায় সে প্রশ্ন করেন। আমার 'বাংলা হ্যাকস' ব্লগেও এই প্রশ্নটি করা হয়েছে।

ওয়ার্ডপ্রেসে আসলে কোন ওয়েব পাতা (Webpage) আছে কিনা, আমি সে বিষয়ে নিঃসন্দেহ নই। কারণ ওয়ার্ডপ্রেসের কোন ব্লগ বা সাইটে ভ্রমণকালীন ব্রাউজারের (Browser) এড্রেসবারে (Address bar) খেয়াল করলে দেখা যায় যে সেই পোস্টপাতাটির কোন এক্সটেনশন (Extension) নেই। যেমন নিচের ছবিটি লক্ষ্য করুন:-
এই ছবিটি ওয়ার্ডপ্রেসে খোলা একটি ব্লগের একটি ব্লগপোস্টের (Blogpost) ওয়েবঠিকানা (Web URL)। এবার নিচের ছবিটি লক্ষ্য করুন:-
এই ছবিটি হল ওয়ার্ডপ্রেস ব্লগে তৈরি করা একটি পাতার ওয়েবঠিকানা (Page Address)।

ওয়ার্ডপ্রেসে যারা পেজ তৈরি করেছেন, তাদের নিচের ছবিদুটি একটু ভালোভাবে দেখার অনুরোধ করি।
এই ছবিটি ব্লগার.কম এ খোলা একটি পোস্ট পাতার (Post Page)। এই পাতাটির ওয়েবঠিকানাটি লক্ষ্য করুন শেষে .html লেখা রয়েছে। অর্থাৎ এটা একটি html ডকুমেন্ট। এটার নিজস্ব একটি ঠিকানা (URL) রয়েছে, যা ওয়ার্ডপ্রেসে নেই।

এই প্রসঙ্গটি টানার কারণ হল, যারা ব্লগার.কম এ খোলা ব্লগে ওয়ার্ডপ্রেসের মতো পাতা খুলতে চান তাদেরকে বলি আসলে ওয়ার্ডপ্রেসের চাইতেও বেশি সঠিক পাতা ব্লগার.কম এর ব্লগে খোলা যায়। হয়তো ডিফল্টভাবে (Default) পাতা যোগ করার কোন অপশন (Option) নেই। এর কারণ হলো এর কোন প্রয়োজন নেই। কেন তা আমরা একটু পরেই জানবো। কিন্তু ব্লগার.কম এ খোলা ব্লগের যেকোন পাতার যেরকম নিজস্ব ঠিকানা (Unique address) রয়েছে, তেমন তৈরি করা ওয়ার্ডপ্রেসের ব্লগে কোনক্রমেই সম্ভব নয়।

এবার আসুন, আমরা জানি কিভাবে ব্লগার.কম এ খোলা ব্লগে পাতা তৈরি করতে পারি:
আসলে ডিফল্টভাবে ব্লগার.কম এ খোলা প্রতিটি পোস্ট একটি আলাদা আলাদা পাতা / ওয়েব ডকুমেন্ট হিসেবে প্রকাশ হয়। কিন্তু আমরা ইচ্ছে করলে ব্লগার.কম এর পাতার ঠিকানাকে ওয়ার্ডপ্রেসের মতো জটিল করে তুলতে পারি। এটাই আগে একটু শিখে নেই।
ব্লগার.কম এ আপনার আইডি (ID)ও পাসওয়ার্ড (Password) দিয়ে লগইন (Login) করুন। Settings এর Archiving পাতায় চলে যান। সেখানে Enable Post Page লেখার পাশে ডিফল্টভাবে Yes লেখা রয়েছে। ড্রপডাউন মেনু থেকে যদি No নির্বাচিত করি, তাহলে আর ব্লগের কোন পোস্ট পাতা হিসেবে প্রকাশিত হবে না।
উপরের ছবিটি ব্লগার.কম এ খোলা একটি ব্লগের নির্দিষ্ট একটি পোস্ট। কিন্তু ব্রাউজারের এড্রেসবারে (Address Bar) ঠিকানাটি দেখুন কি জটিল? অর্থাৎ এই পোস্টটি কোন এক্সেটনশনযুক্ত ওয়েব ডকুমেন্ট (Web Document) নয়। আমরা Archiving অপশনের Enable Post Page এর পাশে সবসময় Yes দিয়ে রাখবো।
  • এবার নতুন একটি পোস্ট লিখি, যার নাম হয়তো 'About', 'আমার আমি', 'ঘোষণা', 'ডাউনলোড', 'আমার ছবি' ইত্যাদি হতে পারে।
  • যদি ব্লগ টেমপ্লেটে কোন মেনুবার/ ন্যাভিগেশন বার (Menu Bar/ Navigation Bar) থাকে তাহলে সেটাতে, কিংবা Page Eliments পাতায় Add a Gadget ক্লিক করে একটি লিংক লিস্ট (Link List) নেই।
  • এই লিংক লিস্টে প্রয়োজনীয় পোস্টগুলোর পাতার ওয়েব ঠিকানাটি লিখে দেই। এটা হতে পারে এরকম "http://priyoblogs.blogspot.com/2009/07/blog-post.html"
  • অথবা, একটি Text Gadget নিয়ে সেখানে এই পদ্ধতিতে প্রয়োজনীয় পোস্টগুলোর লিংক তৈরি করি।
  • যেমন আমি নিচের ছবিতে তৈরি করেছি।
  • এখানে Link to us লেখাটির লিংক হল: http://banglahacks.blogspot.com/2008/11/blog-post_08.html এই পোস্টটি।
  • Archive অপশনে Enable Page Post অংশে Yes নির্বাচিত (Select) করার ফলে পোস্ট পাতাটিতে মন্তব্য (Comment) করার সুবিধা বেশি থাকে।
  • পোস্ট পাতাটির নিচে মন্তব্য ঘর এমবেডেড (Embeded) থাকে।
  • মন্তব্য করার জন্য Post a Comment নামে একটি লিংক (Link) থাকে।
  • কিন্তু যদি Enable Post Page অপশনে No নির্বাচিত (Select) করা থাকে, তাহলে পোস্ট শেষের মন্তব্য করার জায়গাটি সমস্যাসংকুল হয়ে যায়। নিচের ছবিটি দেখুন:
  • এখানে পোস্টের নিচে মন্তব্যগুলি দেখাচ্ছে না। Layout এর Comment অপশনপাতায় Comment Form Placement অপশনে Embedded below post নিস্ক্রিয় হয়ে যায়। শুধু সক্রিয় থাকে Full page এবং Pop-up window, ফলে পোস্টের নিচে কোন মন্তব্য দেখায় না।
  • পাশাপাশি মন্তব্য করার জন্য কোন লিংক লেখা নেই। মন্তব্য করার জন্য মন্তব্যসংখ্যায় (Comment Count) ক্লিক করতে হয়।
  • অতএব নিশ্চয় বোঝা যাচ্ছে যে ব্লগার.কম এ খোলা ব্লগে প্রতিটি পোস্ট পাতার গুরুত্ব কতখানি।
  • তাই ওয়ার্ডপ্রেসের মতো পাতা ব্লগারে প্রয়োগ করা সম্ভব নয়। বরং ব্লগার.কম এর নিজস্ব বৈশিষ্ট্যের পোস্টপাতাকে বিভিন্ন পদ্ধতিতেই ব্যবহার করা সম্ভব। তা সে ওয়ার্ডপ্রেসের তথাকথিত পাতাই বলুন আর যাই বলুন।
এই পোস্টের বিভিন্ন ছবিগুলি নেয়া হয়েছে 'প্রিয়Blogs' ব্লগ থেকে।
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger