কিভাবে লিংক লিখতে হয়?

কিভাবে লিংক (Link) লিখতে হয় এ বিষয়ে এক পাঠক (Reader) মন্তব্য ঘরে জানতে চেয়েছেন। তিনি মন্তব্য'র ঘরে (Comment form) কোন নাম লিখেননি। তাই তাকে সরাসরি সম্বোধন করতে পারছি না। ভাই 'অনামা' কোন লেখাতে লিংক দেয়ার জন্য একাধিক পদ্ধতি আছে। আমি এর মধ্যে দুইটি পদ্ধতি আলোচনা করছি।

ব্লগের পোস্ট পৃষ্ঠায় (Bloggers New Post Page) আপনি যে শব্দটিতে লিংক (Link) যুক্ত করতে চান, সেই শব্দটিকে আগে মাউস (Mouse) দিয়ে ড্রাগ (Drug) করে বা কিবোর্ডের (Keyboard) সিফট (Shift) বোতাম চেপে ধরে এ্যারো কি (Arrow Key) দিয়ে সিলেক্ট (Select) করুন। এবপর পোস্ট পেজের উপরে চেইন (Chain) এর মতো ছবি (icon) যেটাতে রয়েছে সেটার উপরে ক্লিক (Click) করুন। নিচের ছবি দেখুন।

এবার আর একটি উইন্ডো (Window) ওপেন হবে। নিচের ছবি দেখুন।

URL লেখার ঘরে আপনি যে পেজ (Web page) বা ওয়েব সাইটের ঠিকানা (Site Address) লিংক হিসেবে দিতে চান, তা লিখুন। নিচের ছবিটি দেখুন। লিংক তৈরি হয়ে গেছে।
এবার পোস্টটি সম্পূর্ণ লিখে প্রকাশ করুন।

আশা করি ব্লগের পোস্টে (Blog Post) কিভাবে লিংক দিতে হয় তা এতক্ষণে বুঝতে পেরেছেন।

এবার বলি দ্বিতীয় পদ্ধতিটির (Second Method) কথাঃ

সরাসরি টাইপ (Direct Type) করে আপনি লিংক দিতে পারেন। নিচের কোডটি (Code) লক্ষ্য করুন।
<a href="HTTP://BANGLAHACKS.BLOGSPOT.COM/">BANGLA HACKS</a>

উপরের আমার ব্লগের ঠিকানার (Blog Address) বদলে আপনি নিজের পছন্দের কোন ওয়েব পেজের বা সাইটের ঠিকানা (Web Address) টাইপ করুন। এবং BANGLA HACKS লেখাটির বদলে লিংকটির কোন একটি নাম বা আপনি যে শব্দটিতে (Word) লিংক দিতে চান, তা লিখুন। এবার পোস্টটি প্রকাশ (Publish) করুন। দেখবেন লেখাটি লিংকযুক্ত (Linked) হয়ে গেছে।
যেমন : BANGLA HACKS
কোন রকম সমস্যা হলে মন্তব্য ঘরে বলতে দ্বিধা করবেন না।
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger