উবুন্টুতে বাংলা কিবোর্ড সেটআপ করা

আমার গতকালকের পোস্টটি অসম্পূর্ণ বলে কেউ কেউ ইমেইল করেছেন। তাদেরকে সহ সকলকে জানাই যে আমি দু:খিত, সত্যিই উবুন্টুতে বাংলা দেখতে গিয়ে কোন সমস্যা নেই। কিন্তু লিখতে গেলে কিবোর্ড সেটআপ করতে হবে। আমার আগের পোস্টটিতে উবুন্টুতে বাংলা লেখার অংশে কিবোর্ড লেআউট সিলেক্ট (Keyboard Layout) করার অংশটি বাদ গেছে। আজ সেই অংশটুকু পোস্ট করলাম।
System>Preferences>Keyboard বোতাম চাপলে উপরের ছবির মতো একটি উইন্ডো খুলে যাবে। সেখানে লেআউট (Layouts) ট্যাবের ঘরে এসে দেখুন যে Bangladesh নামক কোনো কীবোর্ড ইনস্টল (Install) করা আছে কি না। না থাকলে নিচের +Add বোতাম চাপতে হবে (আমার কম্পিউটারে সেটআপ করেছি বলে Bangladesh নামটি দেখা যাচ্ছে। আপনার কম্পিউটারে নাও দেখা যেতে পারে।) Add বোতামে চাপলে নিচের ছবিটির মতো আর একটি উইন্ডো আসবে।
এখানে Country লেখা অংশে Bangladesh লেখা সিলেক্ট করুন। OK করে বেরিয়ে আসুন। কম্পউটার রিস্টার্ট করুন। আশা করি এবার আর উবুন্টু লিনাক্সে (Ubuntu Linux) বাংলা (Bangla) লিখতে কোনোরকম সমস্যা হবে না।

  • কখনও কখনও এমন হতে পারে যে Ctrl+Space চেপে কিবোর্ড লেআউট পরিবর্তন করতে পারছেন না।
  • সেক্ষেত্রে System > Administration >Language Support ক্লিক করুন।
  • নতুন আসা ডায়ালগ বক্সের "Use the input method engines (IME) toenter complex characters" এর পাশের রেডিও বোতামে টিক চিহ্ন দিয়ে দিন।
এবার সিস্টেম রিস্টার্ট করুন।
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger