কিভাবে সাম্প্রতিক মন্তব্য প্রদর্শন করবেন?

আমরা এর আগে একটি পোস্টে জেনেছি কিভাবে সাম্প্রতিক পোস্টকে (Recent Post) কোনরকম আলাদা কোম্পানী বা থার্ড পার্টির গেজেট (3rd party gadget) ছাড়াই প্রদর্শন করা যায়। অনেকে ফিডবার্নার (Feedburner) বা বিভিন্ন রকম উইজেট (Widget) ব্যবহার করে এই Recent post gadgetটি ব্যবহার করে থাকেন। কিন্তু আমরা জেনেছি যে ব্লগারেরই একটি নিজস্ব গেজেট (Gadget) ব্যবহার করে আমরা কত সহজেই না সাম্প্রতিক পোস্টগুলোকে (Recent Post) সূচীপত্রের (Index) মতো করে প্রদর্শন করতে পারি।

পাশের ছবিটি দেখুন। আমার বাংলা ব্লগ টিপ্‌স ব্লগের (Bangla Blog Tips blog) একেবারে নিচে বামপার্শে এই গেজেটটি লাগানো আছে। আমরা আজ জানবো আপনার ব্লগের পাঠকদের করা বিভিন্ন মন্তব্যগুলোকে (Recent Comments) কিভাবে এই ছবিটির মতো সাম্প্রতিকতা অনুযায়ী সাজিয়ে প্রদর্শন করতে পারবো।

আগের পোস্টটির পদ্ধতি অনুযায়ী প্রথমেই আপনাকে ব্লগারে (Blogger.com) লগইন (Login) হয়ে, ড্যাশবোর্ডের (Dashboard) লেআউট (Layout) অংশে গিয়ে Add a Gadget লেখাতে ক্লিক করতে হবে।

ব্লগারের ড্যাশবোর্ডের Layout > Page Elements অংশে গেলে আপনার ব্লগের পেজ এলিমেন্টসগুলো (Page Elements) দেখা যায়। এই অংশ থেকে আপনি অনায়াসে বিভিন্নরকমের গেজেট ব্লগে সংযুক্ত করতে পারেন। উপরের ছবির মতো Add a Gadget লেখাতে ক্লিক করুন।
উপরের ছবির মতো অংশে Feed অংশের (লাল রঙ চিহ্নিত) ডানপাশের + চিহ্নতে (নীল টিক চিহ্ন দেয়া) ক্লিক করুন। নিচের ছবির মতো আর একটি গেজেট বক্স (Gadget box) ওপেন হবে।
এখানে টেক্সটবক্সে আপনার ব্লগের মন্তব্য'র ফিড লিংকটি (Comments Feed Link) লিখে দিন। সাধারণত এই লিংকটি দেখতে হয় এরকম: http://YOURBLOG.blogspot.com/feeds/comments/default
এখানে YOURBLOG লেখাটি মুছে ফেলে আপনার ব্লগের নাম লিখে দিন। এই ফিডটির একটি নিজস্ব নাম দিন। সেটা হতে পারে 'সাম্প্রতিক মন্তব্য' কিংবা আপনার পছন্দের যে কোন কিছু। এবার সেভ (Save) করুন ও ব্লগটিকে একবার রিফ্রেশ (Refresh) করুন। একটি দারুণ কার্যকরী 'সাম্প্রতিক মন্তব্য'র গেজেট স্থাপিত হয়ে গেছে। এই গেজেটটির মাধ্যমে আপনার ব্লগের বিভিন্ন পোস্টে করা মন্তব্যগুলি সাম্প্রতিকতা অনুযায়ী সাজানো করে প্রদর্শিত হবে।
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger