কয়েকটি ব্লগিং প্লাটফর্ম

ব্লগ(Blog) লেখার জন্য অনলাইনে (Online) বিভিন্ন রকম ব্লগ প্রোভাইডার বা ব্লগিং প্লাটফরম (Blogging Platform) আছে। এদের মধ্যে কেউ কেউ নির্দিষ্ট পরিমাণ অর্থের বিনিময়ে ব্লগ লেখার সুবিধা দেয়, আবার কেউ বা দেয় বিনে পয়সায়। বিনে পয়সায় পাওয়া সুবিধাগুলোই পৃথিবীর অনলাইন জগতে (Virtual world) এ বেশি জনপ্রিয়। এদের মধ্যে সবচাইতে বেশি জনপ্রিয় হল দুটো সাইট।
  • ব্লগার (Blogger)
  • ওয়ার্ডপ্রেস (Wordpress)
ব্লগার (Blogger): গুগল (Google) কোম্পানীর দেয়f বিভিন্ন রকম সুবিধার মধ্যে অন্যতম হল এই ব্লগ। 2003 সালের ফেব্রুয়ারি মাসে গুগল Blogger.com কে কিনে নেয়। এখানে নিজস্ব বেশ কিছু টেমপ্লেট থেকে পছন্দ অনুযায়ী ব্লগের ডিজাইন বানাতে পারবেন। আপনার যদি একটি গুগল একাউন্ট (Google account) বা ই মেইল আইডি (Email ID) থাকে তাহলে ব্লগারে ব্লগ খোলা আপনার জন্য খুব সহজ হয়ে যাবে। এখানে যদি আপনি একটি ব্লগ খোলেন তাহলে তারা আপনার পছন্দের নামে একটি সাবডোমেইন (Subdomain) খুলবে। এটাই হবে আপনার ব্লগের নিজস্ব এড্রেস।
যেমন: ****.blogspot.com
এখানে * (স্টার, Star) চিহ্নিত জায়গায় বসবে আপনার প্রস্তাবিত নাম, আর এর পরে রয়েসে ব্লগারের নিজস্ব ওয়েব এড্রেস। ব্লাউজারে http://www.****.blogspot.com লিখে পৃথিবীর যে কোন জায়গা থেকে আপনার ব্লগে ভিজিট করা যাবে।

ওয়ার্ডপ্রেস (Wordpress): Wordpress.org হল এদের প্রধান সাইট। এখানে আপনি নিজস্ব ডোমেইন কিনে ব্লগ খুলতে পারেন। কিন্তু যদি আপনি যদি আপনার ব্লগটি বিনে পয়সায় (Free) তৈরি করতে চান, তাহলে Wordpress.com এ আপনাকে খুলতে হবে। এরাও তাদের নিজেদের সার্ভারে আপনার প্রস্তাবিত নামে একটি সাবডোমেইন খুলে দেবে। আর সেটাই হবে আপনার নিজস্ব ব্লগের এড্রেস। যেমন: ****.wordpress.com

এছাড়াও আরও কিছু সাইট আছে যারা বিনেপয়সায় ব্লগ বানাতে দেয়। সেগুলো হল
তবে Blogger কিংবা wordpress এর মতো সুবিধা উপরের সাইটগুলোতে নেই। এছাড়াও এগুলোর স্পিড তুলনামূলকভাবে বাংলাদেশে অনেক কম।
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger