আমারব্লগ.কম এ পোস্ট লিখতে গিয়ে পাওয়া কিছু সুবিধা

আমারব্লগ.কম এর বিভিন্ন বাটনের ব্যবহার আলোচনা করা হয়েছে এই ঠিকানায়। সেখান থেকে আপনারা নিজেদের যাবতীয় সমস্যার সমাধান পাবেন (Solve Problem) বলে আমি মনে করি। তাছাড়াও ব্লগে পোস্ট (Blog Post) হিসেবে কোন সমস্যার কথা যদি জানান, তাহলে তাৎক্ষণিকভাবে সমস্যার সমাধান বলে দেয়ার মতো লোকবল আমারব্লগ.কম ব্লগের আছে। তাই আমি আমারব্লগের বিভিন্ন ফিচারগুলো (Feature) সম্পর্কে কোন আলোচনা করার প্রয়োজন বোধ করছি না। শুধুমাত্র ব্লগ লেখার বা পোস্ট করার পেজের কিছু বিশেষ অনন্য দিক যা ওয়ার্ডপ্রেসের (Wordpress) মূল ব্লগের পোস্ট পেজের সাথে কিছুটা ভিন্ন সেইসব বাটনগুলো সম্পর্কে আজকে জানাবো।

আমারব্লগে (amarblog.com) গিয়ে লগইন (Login) করুন। আমার মেনু অংশটি কিছুটা বদলে যাবে। এখানে নাম লেখার ঘর ও পাসওয়ার্ড লেখার ঘরটি বাদ গিয়ে পাঁচটি নতুন কমান্ড চলে আসবে। এগুলো হলো:-
(১) খেরোখাতা
(২) ব্লগ দেখুন
(৩) পোস্ট লিখুন
(৪) প্রোফাইল
(৫) লগআউট
আমার মেনু অংশের তৃতীয় লাইনের পোস্ট লিখুন লেখার উপরে ক্লিক করুন। নতুন পোস্ট লেখার পেজ চলে আসবে। এই পেজটির চারপাশে একটু ভালোভাবে দেখলে দেখা যাবে যে এই পেজটি ওয়ার্ডপ্রেসের নতুন পোস্ট লেখার পেজের চাইতে কিছুটা আলাদা।

রঙের বিষয়টি কোন ব্যাপার নয়। ড্যাশবোর্ড (Dashboard) বা এডমিন পেজের থীম ব্যবহারকারির পাতা (User) থেকে পাল্টানো যায়। কিন্তু মূল ওয়ার্ডপ্রেসের সাথে আমারব্লগের ড্যাশবোর্ডের প্রধান পার্থক্য হলো এর পোস্ট অপশনগুলোতে (Post Option)। নিচের ছবিটি ভালো করে লক্ষ্য করুন। প্রয়োজনবোধে মূল ওয়ার্ডপ্রেসের পোস্ট লেখার পাতার ছবিটি তুলনা করতে পারেন।
আমারব্লগের পোস্ট অপশনগুলো (Option) ব্লগারদের সুবিধার কথা মাথায় রেখে সতর্কভাবে বাছাই করা হয়েছে। ফলে ব্লগ লেখার সময় আমরা সাধারণভাবে বেশি ব্যবহার করি এবং মাঝে মাঝে একটু এডভান্স (Advanced) ব্লগারদের প্রয়োজন হয় এমন অপশনগুলোই শুধু রাখা হয়েছে। অপ্রয়োজনীয় (Unnecessary) অপশনগুলো এখান থেকে বাদ দেয়া হয়েছে। ফলে এই অংশটি বুঝতে সাধারণ ব্লগারদের কোন অসুবিধা হবার কথাই নয়।

প্রথমেই চোখে পড়ে Visual এবং Html অংশটি নেই। আপনি যা লিখবেন, তা html হিসেবে দেখাবে।
অপশনগুলো দুইটি লাইনে সাজানো হয়েছে। উপরের প্রথম লাইনে বাংলায় বিভিন্ন বাটনগুলো নাম লেখা রয়েছে।
নিচের দ্বিতীয় লাইনের ভাষা ইংরেজি কিন্তু এখানে রয়েছে বাংলায় ব্লগ লেখার জন্য কিছু স্পেশাল বিল্টইন সুবিধা। Bijoy, Unijoy, Phonetic, Provat লেখা বাটনগুলির উপরে ক্লিক করে আপনি সেই কিবোর্ড লেআউট (Keyboard Layoutঅনুযায়ী বাংলায় পোস্ট লিখতে পারবেন। এই বিশেষ সুবিধা থাকার ফলে কম্পিউটারে অভ্র বা ইউনিকোড (Unicode) সাপোর্ট করে এমন কোন সফটওয়ার (Software) ইনস্টল (Install) করার প্রয়োজন পড়বে না। আপনি সাইবার ক্যাফেতে (Cybercafe) গিয়েও ব্লগ লিখতে পারবেন।

মূল ওয়ার্ডপ্রেসের পোস্ট লেখার অংশে লিংক (Link) দেয়া ও কোন ছবি আপলোড (Picture Upload) করার অংশদুটি বেশ ধীরগতির (Slow)। কিন্তু আমারব্লগের এই অংশদুটো অকল্পনীয় দ্রুতগতির (Fast) করে তৈরি করা হয়েছে। লিঙ্ক অথবা ছবি বাটনে ক্লিক (Click) করলে তাৎক্ষণিকভাবে একটি বক্স আসে। লিঙ্ক ঘরে লিঙ্ক লিখে দিলেই হয়ে যাবে। আর ছবির ঘরে আগে থেকে ওয়েবে (Web) থাকা কোন ছবির লিংক দিয়ে দিলেই হবে। আর কোন জটিলতা নাই।

মূল ওয়ার্ডপ্রেসে ডিফল্ট হিসেবে কোন Smileys ছিল না। কিন্তু আমারব্লগে নানারকম Smileys এর একটা সেট রয়েছে। আপনি খুব সহজে Smiley গুলো পোস্টে সংযুক্ত করতে পারবেন। নিজের আবেগকে সঠিকভাবে অন্যের সামনে উপস্থাপন করতে পারবেন।

আর একটি বিশেষ পার্থক্য হলো আমারব্লগে আপনি যতখুশি ট্যাগ (Tag) সংযুক্ত করতে পারবেন, কিন্তু নতুন কোন ক্যাটাগরি (Category) তৈরি করতে পারবেন না। শুধুমাত্র মডারেটররাই (Moderator) এই অধিকারটি সংরক্ষণ করেন।
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger