ওয়ার্ডপ্রেসের ব্লগ কাস্টমাইজেশন - Header Image

আজ আমরা জানবো কিভাবে ওয়ার্ডপ্রেস ব্লগের হেডার ইমেজ (Header Image) সেট করতে হয়। ওয়াপ্রেসে লগইন করে Design অংশে # Custom Image Header বাটনে ক্লিক করলে নিচের ছবির মতো পেজ আসবে। এই পেজ থেকে আপনি আপনার ব্লগের হেডার অংশের বেশ কিছু পরিবর্তন করতে পারবেন।
প্রথমে বলি এর হেডারে আপনার ব্লগের কনটেন্ট (Content) বা থিম (Theme) বা বিষয় (Subject) বা দর্শন (Philosophy) অনুযায়ী একটি সঠিক ছবি আপলোড করার কথা। এর জন্য উপরে দেয়া ছবির নিচের "Choose an image from your computer:" লেখাটির নিচের ব্রাউজ (Browse) বাটন প্রেস করে আপনার কম্পিউটারে আগে থেকে তৈরি করে রাখা ব্লগের হেডার ইমেজ ফাইলটি (Image File) সিলেক্ট (Select) করে দিন। এই ছবিটি Digg 3 Column থিমের জন্য অবশ্যই 904 x 160 pixels এর হতে হবে। অর্থাৎ ছবিটি ভূমির সমান্তরালে হবে ৯০৪ পিক্সেল এবং খাড়াখাড়ি হবে ১৬০ পিক্সেল মাপের। (যদি এর চাইতে বড় ছবি সিলেক্ট করেন, তাহলে তা আপলোড (Upload) হবার পর মাপমতো কেটে ঠিক করার অপশন আসবে।)


হার্ডডিস্ক থেকে ইমেজ ফাইলটি সিলেক্ট করে আপলোড বাটনে ক্লিক করে তা আপলোড (Upload) করুন। ছবিটি সঠিক মাপের হলে আপলোড হয়ে নিজে থেকেই হেডার (Header) হিসেবে সেট হয়ে যাবে এবং নিচের বার্তাটি দেখাবে:-
Header complete!

Visit your site and you should see the new header now.
আর যদি মাপে কমবেশি হয়, তাহলে তা ঠিক করার অপশন (Option) আসবে। উপরোক্ত বার্তাটি প্রদর্শন করার পর ফায়ারফক্সের (Firefox) অন্য ট্যাবে (Tab) থাকা আপনার ব্লগটি একবার রিফ্রেশ (Refresh) করে দেখুন, নতুন হেডার ইমেজটি সেট হয়ে গেছে।

আপাততঃ মনে হতে পারে যে, হেডার সিলেক্ট করার কাজ শেষ। কিন্তু আরও একটু কাজ বাকী রয়ে গেছে। আর তা হলো হেডারের নামটি কিভাবে দেখাবে এবং তার কোন রঙ পরিবর্তন করতে হবে কিনা তা।
উপরের ছবিটি দেখুন। আমি হেডারের ইমেজ ফাইলের মধ্যেই ব্লগের নাম (Blog Name) লিখে দিয়েছি। এজন্য আলাদাভাবে হেডারের নাম টেক্সট ভিত্তিকভাবে দেখানোর দরকার নেই। কিন্তু লাল রঙের গোল চিহ্নিত জায়গায় ডিফল্ট হিসেবে টেক্সটভিত্তিক নামটি রয়ে গেছে। যদি আপনারা হেডার ইমেজে ব্লগের নাম না লিখে থাকেন, তাহলে নামটি লুকিয়ে রাখার দরকার নেই। কিন্তু যদি ইমেজের মধ্যেই নামটি লেখা থাকে, তাহলে টেক্সটভিত্তিক নামটি লুকিয়ে রাখার প্রয়োজন আছে। এজন্য Hide Text বাটনে ক্লিক করে পরিবর্তন সেভ করুন বাটনে ক্লিক করুন। ব্লগের টেক্সটভিত্তিক নামটি আর দেখাবে না। যদি টেক্সটভিত্তিক নামটি রেখে দেন, তাহলে Select a Text Color বাটনে ক্লিক করে এর রঙের পরিবর্তন ঘটাতে পারবেন। পছন্দের একটি রঙে হেডারটিকে রাঙিয়ে পরিবর্তন সেভ করুন বাটনে ক্লিক করুন।

উপরের ছবিটি দেখুন। লাল রঙের বক্স চিহ্নিত জায়গায় টেক্সটভিত্তিক (Text) নামটি আর দেখাচ্ছে না। হেডার ইমেজ আপলোড করার পর যদি পরিবর্তন করার দরকার হয় (পছন্দ না হলে) তাহলে তাও করতে পারেন। পূর্বের নিয়মে হার্ডডিস্কে (Harddisk) রাখা একইভাবে একটি নির্দিষ্ট মাপের ছবি ব্রাউজ বাটনের মাধ্যমে সিলেক্ট করে আপলোড করুন। আপনি ইচ্ছে করলে সমস্ত পরিবর্তন বাতিল করে ডিফল্ট ছবিটিকে আর ফিরিয়ে আনতে পারবেন। এজন্য Reset Header Image and Color লেখাটির নিচে Restore Original Header (লাল রঙের তীর চিহ্নিত) বাটনটি ক্লিক করুন। ডিফল্ট হেডার ইমেজটি ফিরে আসবে।
## মনে রাখুন: হেডার ইমেজটির আয়তন (Image Size) ঠিক রেখে ফাইল সাইজ (File Size) ছোট রাখতে হবে। তাহলে ব্লগটি দ্রুত লোড (Load) হবে। কম স্পিডের (Slow Speed) কানেকশন নিয়েও যাতে আপনার ব্লগটিকে সাবলীলভাবে ভিজিট (Smoothly Visit) করা যায়, তা নিশ্চিত করার দায়িত্ব আপনার নিজের।
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger