ওয়ার্ডপ্রেসের ম্যানেজ বাটনের ব্যবহার

ব্লগ (Blog) লিখতে যেসব বাটন (Button) ব্যবহার করতে হয়, তা আমরা জেনেছি এই পোস্টেএই পোস্ট থেকে জেনেছি নতুন পোস্ট পেজের বিভিন্ন কমান্ডের (Command) বর্ণনা। আজ আমরা জানবো পুরনো কোন লেখাকে কিভাবে সম্পাদনা (Edit/ Manage) করতে পারি।
আপনার ব্লগে লগইন (Login) করে My Dashboard বা খেরোখাতা বাটনে ক্লিক করে দেখুন ম্যানেজ নামক একটি বাটন আছে। এখানে ক্লিক করে আপনি আপনার ব্লগের পুরনো লেখা (Old Post) বা পুরনো কোন পাতাকে (Old Page) সম্পাদনা করতে পারবেন। ইচ্ছে করলে কোন শব্দ, বাক্যকে পরিবর্তন (Change) করতে পারবেন, কিংবা কোন ছবি সংযোজন (Add) বা বিয়োজন করতে পারবেন। এছাড়াও আরও যা কিছু সম্পাদনা (Edit) করতে পারবেন, তা হল:-
* পোস্ট
* পৃষ্ঠা
* Links
* বিভাগ
* Tags
* Link Categories

(*) পোস্ট: এখানে ক্লিক (Click) করে আপনার পুরনো কোন লেখার বানান ভুল, বাক্য ভুল থাকলে তা ঠিক করতে পারবেন। নতুন করে কোন শব্দ বা বাক্য সংযোজন করতে পারবেন। ইচ্ছে করলে সম্পূর্ণ লেখাটিই নতুন করে লিখতে পারবেন। প্রয়োজন মনে করলে কোন ছবিও সংযোজন করতে পারবেন।

(*) পৃষ্ঠা: পুরনো কোন পৃষ্ঠাকে আপনি নিজের মনের মতো করে সাজিয়ে নিতে পারবেন এই বাটনে ক্লিক করে।

(*) Links: অনেক সময় দ্রুত লিখতে গিয়ে বা অন্যমনস্ক থাকলে কোন লিংক (Link) ভুল হয়ে যেতে পারে। বিশেষ করে যে ভুলটা বেশি হয় তা হল বানান ভুল। তাছাড়াও অনেক সময় http:// বর্ণগুলি লিখতে মনে থাকে না। মনে রাখবেন www বর্ণগুলির চাইতে http:// বর্ণগুলির প্রয়োজনীয়তা অনেক বেশি। কোন ওয়েব এড্রেসের সামনে http:// যদি www নাও লিখেন তাহলেও সঠিক ওয়েব সাইটে পৌছে যাওয়া যাবে। যেমন আমার ব্লগের ঠিকানা হিসেবে যদি www.banglablogtips.blogspot.com/ না লিখে http://banglablogtips.blogspot.com লিখেন, তাহলেও বাংলা ব্লগ টিপ্‌স ব্লগে আপনি চলে আসবেন।

* বিভাগ * Tags * Link Categories ইত্যাদি সম্পর্কেও একই কথা প্রযোজ্য। কোনরকম ভুল থাকলে তা এই লিংকগুলোতে ক্লিক করে সংশোধন করতে পারবেন।

(*) Media Library: এই বাটনটা বেশ গুরুত্বপূর্ণ। আপনি ব্লগ লেখাকালীন যেসব ছবি বা অন্যান্য ফাইল ব্লগে আপলোড করেছেন, তা এখান থেকে দেখতে পারবেন। প্রয়োজনীয় পরিবর্তন করতে পারবেন এই Media Library থেকে।

(*) আমদানি: ওয়ার্ডপ্রেসের এই ফিচারটা অসাধারণ। ধরা যাক, আপনি অন্য কোন ব্লগিং প্লাটফরমে ব্লগ লিখছেন। কিন্তু এখন আর সেখানে ব্লগ লিখতে চাচ্ছেন না। ওয়ার্ডপ্রেসের বিভিন্ন সুবিধা আপনাকে আকৃষ্ট করেছে, তাই এখন থেকে ওয়ার্ডপ্রেসে ব্লগিং করতে চাচ্ছেন। কিন্তু পুরনো লেখাগুলোকেও হারিয়ে ফেলতে চাচ্ছেন না। ভাবছেন যদি এমন হতো যে পুরনো লেখাগুলো ওয়ার্ডপ্রেসে নিয়ে আসা যেত তাহলে কতই না ভাল হতো। হ্যাঁ, ঠিক এই সুবিধাটা আপনি পাবেন এই আমদানি বাটনে ক্লিক করে। এখান থেকে ব্লগার (Blogger), লাইভ জার্নাল(LiveJournal ), টাইপপ্যাড (TypePad), মুভেবল টাইপ (Movable Type) বা অন্য কোন ওয়ার্ডপ্রেস ব্লগ অর্থাৎ প্রচলিত যে কোন প্লাটফরম থেকে পুরনো লেখাগুলো এই নতুন ওয়ার্ডপ্রেস ব্লগে আমদানি করতে পারবেন।
এখান থেকে আপনি আপনার ব্লগের কোন ক্যাটাগরিকে (Category) ট্যাগ (Tag) বা ট্যাগকে ক্যাটাগরিতেও রূপান্তরিত করতে পারবেন।

* এক্সপোর্ট: আপনার ব্লগের একটা ব্যাকআপ (Backup) কি কম্পিউটারের হার্ডডিস্কে (Harddisk) সংরক্ষণ (Store) করে রাখতে চান? তাহলে এই ফিচারটা আপনি নিয়মিত (Regularly) ব্যবহার করুন। এখানে ক্লিক করলে একটি XML ফাইল আপনার হার্ডডিস্কে (Harddisk) সেভ হয়ে যাবে। সেই XML ফাইলে আপনার ব্লগের posts, pages, comments, custom fields, categories এবং tags সবকিছু থাকবে। এই ফাইলটি ব্যবহার করে আপনি নতুন কোন ওয়ার্ডপ্রেস ব্লগে আপনার বর্তমান ব্লগটিকে সম্পূর্ণরূপে স্থানান্তর করতে পারবেন।

(*) Polls: এই বাটনে ক্লিক করে আপনি ব্লগে স্থাপিত পুরনো কোন ভোটকে (Poll) সংশোধন করতে পারবেন, বা নতুন কোন ভোট দেয়ার সুবিধা তৈরি করতে পারবেন।
.
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger