ওয়ার্ডপ্রেসে নতুন পোস্ট লেখার বিভিন্ন দিক

ওয়ার্ডপ্রেসে (Wordpress.com) কিভাবে ব্লগ খোলা যায়, এর এডমিনিস্ট্রেশন প্যানেলের পরিচিতি এবং এই এডমিনিস্টশন প্যানেলের (Administration Panel) কার্যাবলী সম্পর্কে আমরা এর আগেই জেনেছি। আজ আমরা জানবো একটি নতুন পোস্ট কিভাবে লিখতে হয়, এই অংশের বিভিন্ন বাটন এর পরিচয় এবং তাদের কাজগুলি কি কি?

আপনার ওয়ার্ডপ্রেস ব্লগে লগইন (Login) করুন। ড্যাসবোর্ড (Dashboard) বা খেরোখাতা অংশ আসা পর্যন্ত অপেক্ষা করুন। এই খেরোখাতা অংশের উপরে বামপাশের (Leftside) কোনায় লিখুন লেখাটির উপরে ক্লিক (Click) করুন। পাশের ছবিতে গোলচিহ্ন দিয়ে 'লিখুন' লেখাটিকে চিহ্নিত করা হয়েছে। এই বাটনটি দিয়ে আপনাকে পোস্ট লেখা শুরু করতে হবে। এখানে ক্লিক করার পর যে পেজ বা পাতাটি আসবে তার চেহারা নিচের চিত্রের মতো হবে।

এই পাতাটিই আপনার পোস্ট লিখুন পাতা। এই পাতার চারপাশের বিভিন্ন বাটনের সাথে আমরা আগে পরিচিত হয়ে নেই। ডানপাশে দেখবেন একটি কলাম আছে। এই কলামের বাটনগুলো খুব গুরুত্বপূর্ণ। আপনার লেখাটিকে সঠিকভাবে প্রকাশ করতে তথা পাঠকের কাছে আপনি যেরকম ভেবেছেন ঠিক সেভাবে উপস্থাপন করার জন্য এই কলামের বাটন বা কমান্ডগুলো আপনাকে সম্পূর্ণরূপে সহায়তা করবে।

(*) ডানপাশের কলামের একেবারে উপরে রয়েছে Publish Status, এই লেখাটির ঠিক নিচে একটি ড্রপ ডাউন বক্সে তিনরকম লেখা আছে। 'প্রকাশিত', 'Pending Review', 'Unpublished'- আপনার লেখাটি প্রকাশিত নাকি ড্রাফট (Draft) করে লিখে রেখে দিয়েছেন, এখনও প্রকাশিত (Publish) হয় নাই, নাকি এটা একটি প্রকাশিত লেখা তা এই ড্রপ ডাউন মেনু (Drop down menu) থেকে বোঝা যাবে।

(*) এর ঠিক নিচে রয়েছে দুইটি সিলেক্ট বাটন (Select button)। এখানে Keep this post private অথবা Stick this post to the front page যে কোন একটা সিলেক্ট করে লেখাটির অবস্থা নির্দিষ্ট করতে পারবেন। আপনি যদি লেখাটিকে একান্ত ব্যক্তিগত (Private) করে রাখতে চান, তাহলে এই পোস্টটি আর কেউ দেখতে পারবে না। শুধুমাত্র আপনিই পোস্টটিকে দেখতে পারবেন। আর যদি কোন বিশেষ ঘটনা বা দিবসের বাণী বা এ জাতীয় যা আপনি আপনার ব্লগের মাথার উপরে বেশ কয়েকদিন ধরে ঝুলিয়ে রাখতে চান তাহলে Stick this post to the front page অংশটি মাউজ দিয়ে সিলেক্ট করতে হবে।

(*) Publish immediately সম্পাদনা: এই লেখাটির মাধ্যমে আপনি লেখাটিকে তাৎক্ষণিকভাবে (Instantly) প্রকাশিত করতে পারেন অথবা ভবিষ্যতের কোন তারিখে নির্দিষ্ট সময়ে সিডিউল (Schedule) করার মাধ্যমে প্রকাশ করতে পারেন।

(*) সংরক্ষণ, প্রকাশ: আপনার ব্লগপোস্টটিকে এখনই প্রকাশ করতে পারেন, অথবা ভবিষ্যতে আরও সম্পাদনার জন্য সেভ (Save) করে রেখে দিতে পারেন। 'সংরক্ষণ' বাটনে ক্লিক করলে লেখাটি সেভ (Save) হয়ে থাকবে। 'প্রকাশ' (Publish) বাটনে ক্লিক করলে তাৎক্ষনিকভাবে লেখাটি পোস্ট (Post) হবে।
এর ঠিক নিচে কিছু তথ্য দিয়ে পোস্টটির বর্তমান অবস্থা জানানো হয়। যেমন এখন লেখা রয়েছে "Draft Saved at 10:25:36 am. Word count: 406" ওয়ার্ডপ্রেস ব্লগের একটি দারুণ সুবিধা হল Autosave এই সুবিধার মাধ্যমে আপনি আপনার লেখাটি লিখতে থাকলে ওয়ার্ডপ্রেস নিজে থেকে কিছুক্ষণ পরপর অটোমেটিক (Automatic) সেভ করে নিবে। হঠাৎ করে কোন সমস্যার কারণে লেখাটি হারিয়ে যাবে না, আপনাকে প্রথম থেকে লিখতে হবে না।

(*) Related: এই অংশে পোস্ট লেখা সম্পর্কিত প্রায় একই রকমের কয়েকটি কাজের লিংক আছে।

(*) Shortcuts: এখানে আপনি আপনার পছন্দ মতো কয়েকটি শর্টকাট রেখে দিতে পারেন।

(*) পোস্ট লেখার ফাঁকা জায়গার ঠিক নিচে দুটি অতি প্রয়োজনীয় অংশ আছে। একটি হল "Tags" এবং "বিভাগ"। এই দুটি অংশ আপনার পোস্ট এবং ব্লগ দুটির জন্য খুব জরুরী এবং অত্যাবশকীয় অঙ্গ। আপনার লেখাটিকে কোন তালিকায় রাখবেন? এটা কি খেলাধুলা সম্পর্কিত নাকি রান্নাবান্না বিষয়ে লেখা। আপনার কবিতা নাকি গল্প। সাহিত্যকাজ নাকি ছবিতোলা। ভ্রমণের ডায়রি নাকি কোন নতুন সিনেমা দেখার অভিজ্ঞতা। এ ধরণের বিভিন্ন পরস্পর সম্পর্কহীন বিষয়ে আপনি লিখতে পারেন। কিন্তু সেগুলোকে একই তালিকায় রাখার জন্য এই Tags এবং 'বিভাগ' এর সাহায্য আপনাকে নিতেই হবে। Tags লেখা খালি ঘরে আপনার পোস্টের Tagগুলো লিখুন। 'বিভাগ' লেখা অংশে নতুন বিভাগ তৈরি করুন কিংবা আগে থেকে রয়েছে এমন একটি বিভাগ টিক চিহ্ন দিয়ে সিলেক্ট করে দিন।

(*) Tags: ট্যাগ লেখার ঠিক নিচের টেক্স বক্সে আপনার পোস্টের ট্যাগ লিখুন। একাধিক ট্যাগের আওতায় লেখাকে রাখতে চাইলে শুধুমাত্র কমা দিয়ে আলাদা করে ট্যাগগুলো লিখুন। আলাদাভাবে শব্দের পর স্পেস (Space) দেয়ার দরকার নেই।
(*) বিভাগ: '+ Add New Category' লেখার ঠিক নিচের ফাকা টেক্টবক্সে বিভাগের নাম লিখে Add বাটনে প্রেস করলে নতুন বিভাগ তৈরি হবে। এই বিভাগটিকে আপনি Parent Category হিসেবে রাখতে পারেন, কিংবা অন্যকোন বিভাগের অন্তর্গত করতে পারেন। যেমন: জীববিদ্যা বলতে প্রাণীবিদ্যা, উদ্ভিদবিদ্যা বোঝায়। কিন্তু প্রাণীবিদ্যা বিষয়টাকে জলজ, কীটপতঙ্গ ইত্যাদি ভাগে বিভক্ত করা যেতে পারে। কোন বিভাগ সিলেক্ট না করলে পোস্টটি ডিফল্ট হিসেবে Uncategorized হয়ে থাকবে, অর্থাৎ আপনার পোস্টটি কোন বিভাগে তালিকাভুক্ত হবে না।

(*) Advanced Options: এখানে যারা html জানেন তাদের জন্য কিছু করার আছে। তারা ইচ্ছে করলে কিছু টেকনিক্যাল কোড এখানে স্থাপন করতে পারেন।

(*) Trackbacks: আপনার পোস্টটি প্রকাশিত হওয়ার সাথে সাথে যদি আপনি কোন Trackback করতে চান, অর্থাৎ কাউকে জানাতে চান তাহলে তার ওয়েব এড্রেস এখানে লিখে রাখতে পারেন। একাধিক ওয়েব এড্রেস শুধমাত্র কমা দিয়ে পরপর লিখে যান।

(*) Comments & Pings: আপনার পোস্টটিতে পাঠককে মন্তব্য করতে দিবেন কিনা তা এখানে থেকে নির্ধারিত করতে পারেন। যদি কাউকে কমেন্ট করতে দিতে না চান তাহলে টিক চিহ্নটিতে ক্লিক করুন। টিক চিহ্ন উঠে যাবে অর্থাৎ এর ফলে কেউ এই পোস্টটিতে মন্তব্য করতে পারবে না। আর যদি মন্তব্য (Comment) করতে দিতে চান, তাহলে টিক চিহ্ন থাকবে। ডিফল্ট হিসেবে টিক চিহ্ন দেয়াই থাকে। আপনাকে কিছু করতে হবে না।

Ping অংশটিতেও একই ব্যাপার। যদি আপনি আপনার পোস্টটিতে Ping করতে দিতে চান, তাহলে টিক চিহ্নটি থাকবে। এটাকে ক্লিক করে উঠিয়ে দেয়ার দরকার নেই।

(*) Password Protect This Post: ওয়ার্ডপ্রেস ব্লগের এটা একটা বিশেষ ফিচার (Feature)। এই বিশেষ ফিচারটি আর অন্য কোন ব্লগ প্রভাইডার (Blog provider) প্রদান করে না। এখানে টেক্ট বক্সে (Test box) আপনি পাসওয়ার্ড দিয়ে পোস্টকে প্রকাশ করলে তা পাসওয়ার্ড দিয়ে বন্ধ থাকবে। পোস্টটি প্রকাশ হবে, কিন্তু নির্দিষ্ট পাসওয়ার্ড প্রদান না করলে পোস্টটিকে দেখা বা পড়া যাবে না। আপনি আপনার পছন্দের ব্যক্তির জন্যই শুধু একটি পোস্টকে প্রকাশ্য রাখতে পারেন। হয়তো তাকে ইমেইল (Email) করে পাসওয়ার্ডটি জানিয়ে দিলেন। তিনি পৃথিবীর যে কোন প্রান্ত থেকে ব্লগের সেই বিশেষ পোস্টটি পড়তে পারবেন। আর অন্যরা অন্য স্বাভাবিক পোস্টগুলো পড়বেন কিন্তু এই বিশেষ পোস্টটি ওপেন করতে পারবেন না।
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger