BleachBit দিয়ে উবুন্টু পরিষ্কার রাখুন

অনলাইনে ভিজিট করতে করতে, বিভিন্নরকম কাজ করতে গিয়ে সিস্টেমে নানারকম অপ্রয়োজনীয় ফাইল জমে যায়। বিশেষ করে ব্রাউজার এবং সিস্টেমের টেম্পোরারি ফোল্ডার এই ধরণের ফাইল দিয়ে ভর্তি হয়ে যায়। এইসব ফাইলগুলো সিস্টেমের একটি বড় রকমের জায়গা দখল করে রাখে। তাই নিয়ম করে এই জাতীয় ফাইলগুলো মুছে ফেলা উচিত।
ব্লিচবিট দিয়ে উবুন্টু পরিষ্কার রাখুনউবুন্টুতে এইসব অপ্রয়োজনীয় ফাইলগুলো মোছার জন্য একটা শক্তিশালী সফটওয়ার হল BleachBit, এর মাধ্যমে সিস্টেমে ইনস্টল থাকা একাধিক ব্রাউজারের ক্যাশ, হিস্টোরি, কুকি, পাসওয়ার্ড, সেশন রিস্টোর, ডাউনলোড এবং ফরম হিস্টোরি, ওপেন অফিসের রিসেন্ট ফাইল, টেম্পোরারি ফাইল, জিনোম এর রান এবং হিস্টোরির তালিকাসহ নানারকমের অপ্রয়োজনীয় ফাইল একেবারে মুছে ফেলতে পারবেন।
সিক্লিনারের মতো সফটওয়ার: ব্লিচবিটBleachbit এপ্লিকেশনটিকে পাবার জন্য আপনাকে মোটেও কষ্ট করতে হবে না, কোন রকম কমান্ড টাইপ করতেও হবে না। উবুন্টুর সফটওয়ার সেন্টারেই রয়েছে। সেখানে Bleachbit লিখে সার্চ করুন। পেয়ে যাবেন। এখান থেকে ইনস্টল হলে খুঁজে পাবেন মূল মেনুতেই:
  • Applications> System Tools> BleachBit
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger