উবুন্টু ১০.০৪ (লুসিড লিংক্স) বেটা ২ রিলিজ হল

ubuntu 10.04 lucid lynx beta 2 releasedআপনাদেরকে উবুন্টু ১০.০৪ (লুসিড লিংক্স) এর বেটা ১ বের হবার খবরটা দিয়েছিলাম মার্চ মাসের ২০ তারিখে। এখন বের হল বেটা ২ ভার্শন। এই রিলিজটিতে নতুন কোন বিশেষ ফিচার যোগ করা হয়নি। আগের পরিবর্তনগুলোই বেশ কিছু বাগ ফিক্স করে, অন্যান্য পরীক্ষা নিরীক্ষা করে কিছুটা পরিবর্ধন ও পরিমার্জন করে প্রকাশ করা হল। তবে এটা তো জানেনই ইতিমধ্যে ক্যানোনিকাল উবুন্টু ১০.০৪ (লুসিড লিংক্স) এর ডিফল্ট সার্চইঞ্জিন পরিবর্তন করার সিদ্ধান্ত নিয়েছে।

উবুন্টু ৯.১০ এর পর যে সব পরিবর্তন উবুন্টু ১০.০৪তে করা হয়েছে, সেগুলো হলঃ

GNOME
অসংখ্য নতুন নতুন ফিচার দিয়ে সাজানো জিনোম ৩ ডেস্কটপ এনভায়রনমেন্ট যোগ করা হয়েছে।

Mozilla Firefox
মজিলা ফায়ারফক্সের শেষ ভার্সনটি যোগ হবে।

Linux kernel 2.6.32
কার্ণেল 2.6.32.9 এর উপর ভিত্তি করে তৈরি করা কার্ণেল 2.6.32-16.25

কুবুন্টুতে আছে KDE SC 4.4
কুবুন্টু ১০.০৪ বেটা ২ তে আছে নতুন ও আকর্ষণীয় ফিচার সমৃদ্ধ KDE SC 4.4

HAL removal
নতুন রিলিজে সম্পূর্ণরূপে HAL বাদ দেয়া হয়েছে। ফলে রিসিউম ও সাসপেন্ড অবস্থা থেকে বুট হবার গতি অনেক বেড়ে গেছে। আর বুটিং স্পিডও বেড়ে গেছে কয়েকগুণ।

likewise-open
নতুন ভার্সনের likewise-open প্যাকেজ থাকার ফলে উবুন্টু (৪.০) ৮.০৪ (LTS) অথবা উবুন্টু ৯.১০ (৪.১) থেকে আপগ্রেড করার কাজটি আরও বেশি নিচ্ছিদ্র হয়েছে।

nVidia হার্ডওয়ারের জন্য ওপেন সোর্স ড্রাইভার

এনভিডিয়া হার্ডওয়ারের জন্য এখন ডিফল্ট ড্রাইবার হিসেবে রয়েছে Nouveau video driver. আরও বেশি রেজুলুশন দেয়ার সক্ষমতা এর আছে।

nVidia proprietary graphics drivers এর জন্য আরো বেশি সাপোর্ট

এবার তিন রকমের NVIDIA proprietary driver পাওয়া যাবে। সেগুলো হলঃ nvidia-current (190.53), nvidia-173, এবং nvidia-96, অতএব তিনটি ড্রাইভারকে এখন একইসাথে ইনস্টল করা যাবে। আর একই কনফিগারেশন ফাইল তিনটির জন্যই ব্যবহৃত হবে।

Startমেনু থেকে সোশাল নেটওয়ার্কিং
Twitter, identi.ca, Facebook এর আইকন এখন পাওয়া যাবে মূল প্যানেলের MeMenu'তে। এটা সাথে বিল্টইনভাবে Gwibber থাকার ফলে একাধিক কলামে এই সোশাল নেটওয়ার্কগুলোর বিভিন্ন ফীড তাৎক্ষণিকভাবে দেখা যাবে।

নতুন বুট অভিজ্ঞতা
এই ফিচারটি আগেও ছিল। Ubuntu 10.04 LTS beta রিলিজের পূর্ববর্তী খবরে এর বিস্তারিত ছবিও আছে।

নতুন ইন্ডিকেটর
নোটিফিকেশন এরিয়াতে নতুন কিছু ইন্ডিকেটর যোগ করা হয়েছে। ফলে ব্যবহারকারী যে এক নতুন অভিজ্ঞতা অনুভব করবেন, তা আর বোধহয় আলাদা করে বলতে হবে না।

নতুন থীম
Ambiance এবং Radiance নামক নতুন থীম থাকছে। সাথে থাকছে নতুন ওয়ালপেপার এবং নতুন আইকন সেট।

Ubuntu One File Syncing
টেবিলে রাখা কম্পিউটারের কোন একটি ফোল্ডারকে সিলেক্ট করুন। আর তা আগের উবুন্টু ওয়ান একাউন্টের সাথে সিনক্রোনাইজ করুন। ফলে ফাইল বা ফোল্ডার শেয়ারিং এর কাজটি এত সহজ হয়তো ইতিহাসে আর কখনও ঘটেনি। উবুন্টু ওয়ানের এই সুবিধাতে আরও বেশি ফিচার নতুন রিলিজে যোগ করা হয়েছে।

Ubuntu One Music Store
এর মাধ্যমে উবুন্টু কর্তৃপক্ষ মিউজিক ব্যবসাতে অংশীদারীত্ব অর্জন করছে। বাড়িতে বসে থেকেই বৈধ পথে মিউজিক ক্রয় করুন। আর উবুন্টু ওয়ান স্টোরেজে তা সংরক্ষণ করুন।
তথ্যগুলো নেয়া হয়েছে http://www.ubuntu.com/testing/lucid/beta2 পাতা থেকে।

বর্তমানে যে ভার্শন ব্যবহার করছেন, তা থেকে আপগ্রেড করতে চান? তাহলে টার্মিনালে লিখুন
update-manager -d
আর পরবর্তী নির্দেশনাগুলো অনুসরণ করুন।

যদি ISO ফাইল ডাউনলোড করতে চান, তাহলে নিচের লিংকগুলো ব্যবহার করুন।
দুটোই লাইভ সিডি। অতএব ইনস্টল করার আগে একবার নিরাপদে পরীক্ষা করে দেখতে পারবেন।
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger